পর্যবেক্ষণ ক্যামেরার আওতায় আসছে মহাসড়ক

এক্সক্লুসিভ

আব্দুল আলীম | ১৩ সেপ্টেম্বর ২০১৭, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৪৬
মহাসড়কে বসানো হচ্ছে পর্যবেক্ষণ ক্যামেরা। ২ হাজার কিলোমিটার প্রধান মহাসড়ককে ৫০টি জোনে ভাগ করে প্রতি দুই কিলোমিটার অন্তর বসানো হবে এসব হাইটেক ডিজিটাল স্পিড রাডার ক্যামেরা। অপটিক্যাল ফাইবার সংযোগের মাধ্যমে পরিচালিত এসব ক্যামেরা সড়কে চলাচলরত পরিবহনের বেপরোয়া মনোভাব, অতিরিক্ত যাত্রী বহন, ওভার স্পিড, বিপদজনক ওভার টেকিং, আইন অমান্য করা, সিগন্যাল অমান্য করা, দুর্ঘটনা সম্পর্কিত ঘটনার তথ্য প্রদান করবে অপারেশন কন্ট্রোল সেন্টারে (ওসিসি)। আর ওসিসিতে থাকবে বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটে। প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর, হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই), বুয়েট। সংস্থাগুলোর সমন্বয় করবে বুয়েটের এআরআই।
সম্প্রতি বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট-এআরআই এমন একটি প্রকল্পের প্রস্তাবনা দিয়েছে। এটি দ্রুততম সময়ের মধ্যে একনেকে উঠবে। প্রকল্প পাস হলেই শুরু হবে বাকি কার্যক্রম।
প্রস্তাবনায় বলা হয়েছে, মহাসড়কের প্রত্যেক জোনে দায়িত্ব পালন করবে হাইওয়ে পুলিশ, ফায়ার সার্ভিস ও তাৎক্ষণিক চিকিৎসার জন্য মেডিকেল টিম। কোনো যানবাহনে অতিরিক্ত যাত্রী বহন করা, সড়কে নির্ধারিত গতি অমান্য করে ওভার স্পিডে চলা ও দুর্ঘটনাসহ অন্যান্য ঘটনা ঘটলে ক্যামেরা থেকে সয়ংক্রিয়ভাবে মেসেজ চলে যাবে অপারেশন কন্ট্রোল সেন্টারে। সঙ্গে সঙ্গে কন্ট্রোল সেন্টার থেকে বার্তা দেয়া হবে দায়িত্বরত পুলিশ টিম, মেডিকেল টিম বা পরিবহন সংক্রান্ত অন্যান্য কর্তৃপক্ষের কাছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।
সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) এর হাইওয়ে ট্রাফিক অফিসার ইমার্জেন্সি ট্রাফিক ম্যানেজমেন্ট ও বেআইনিভাবে চলাচলরত যানবাহনকে মনিটরিং করবেন। এ ছাড়া সওজ পুরো প্রকল্প পরিচালনা, প্রয়োজনীয় গাড়ি ও অন্যান্য সরঞ্জাম ক্রয় করবে। নিয়মিত দেখাশুনা, পর্যবেক্ষণ ও সাময়িক ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশ ক্রয়ের দায়িত্বও সওজের থাকবে। এ ছাড়া, মহাসড়কের বিভিন্ন জোন অফিসে পর্যবেক্ষণের জন্য ভিডিও কনসোল স্থাপন করবে সওজ।
প্রকল্পে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ হাই ক্যাপাসিটি সার্ভারের মাধ্যমে বাস্তবসম্মত তথ্য দেয়া, যানবাহনের রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স আপডেট করবে। একই সঙ্গে ভিডিও কনসোলের মাধ্যমে বিভাগীয় অফিসগুলো ও প্রধান কার্যালয় থেকে যাবতীয় বিষয় মনিটরিং করবে।
হাইওয়ে পুলিশ মহাসড়কে তাদের এনফোর্সমেন্ট ও পর্যবেক্ষণ টিম পরিচালনা করবে। তাদের টহল পুলিশ ও মোটরসাইকেলের মাধ্যমে সার্বক্ষণিক টহল অব্যাহত রাখবে। যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য তারা আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করবে। ভিডিও কনসোলের মাধ্যমে রাস্তা পর্যবেক্ষণ করবে এবং প্রতিটি জোনে ৬টি ডাম্পিং স্টেশনে বাজেয়াপ্ত যানবাহনও সরিয়ে নিবে।
সড়কে কোনো দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক চিকিৎসা সেবা দেয়ার জন্য মেডিকেল টিম প্রেরণ ও কাছাকাছি মেডিকেলে আহতদের পৌঁছে দেয়াসহ অন্যান্য  সহযোগিতায় কাজ করবে ফায়ার সার্ভিস।
এ ছাড়া, বুয়েটের এআরআই ইঞ্জিনিয়ারিং ও কারিগরি সহযোগিতা করবে। একই সঙ্গে রিসার্চ এবং প্রকল্পের ভবিষ্যৎ উন্নয়ন নিয়ে কাজ করা ছাড়াও যন্ত্রাংশ ক্রয় ও যাবতীয় কার্যক্রম বাস্তবায়ন করবে।
অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ মানবজমিনকে বলেন, প্রকল্পটির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩১০০ কোটি টাকা। যেহেতু এটি জনস্বার্থে করা হচ্ছে তাই দ্রুততম সময়ের মধ্যে একনেকের সভায় উঠবে। এর আগে মন্ত্রিসভা ও পরিকল্পনা মন্ত্রণালয়ে সভা হবে। এর পর মূল্যায়ণ কমিটিতে মিটিং হবে। প্রকল্প পাস হলে পরবর্তী কার্যক্রম শুরু হবে। তিনি বলেন, এই প্রকল্পে বুয়েট কাজ করবে না। কেনাকাটা বা অন্যান্য বিষয়ে অনিয়ম যেন না হয় সেজন্য আমরা পরিকল্পিতভাবে একটা পর্যায় পর্যন্ত নিয়ে যাব। এখানে যারা কাজ করবে তারা সওজ, হাইওয়ে পুলিশ ও বিআরটিএসহ অন্যান্য সংস্থার কর্মী। প্রকল্পে যারা কাজ করবে তাদের আলাদা কোনো ভাতা দেয়া হবে না। যিনি যে সংস্থা থেকে আসবেন তিনি সেখান থেকেই বেতন ভাতা তুলবেন। শুধু দায়িত্ব পালন
করবে এই প্রকল্পে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নবীনগরে আওয়ামী লীগ নেত্রী খুন

রোহিঙ্গাদের সঙ্গে দেখা হবে পোপের

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বিশ্বজনমত গঠিত হয়েছে

৬৯ মাসে তদন্ত প্রতিবেদন পেছালো ৫২ বার

মসনদে বসছেন ‘কুমির মানব’

রোহিঙ্গাদের ফেরাতে সমঝোতার কাছাকাছি বাংলাদেশ-মিয়ানমার

তনুর পরিবারের সদস্যদের ঢাকায় এনে জিজ্ঞাসাবাদ

স্বপ্ন দেখাচ্ছে সৌর বিদ্যুৎ

আসন ধরে রাখতে চায় আওয়ামী লীগ, ফিরে পেতে মরিয়া বিএনপি

মেয়র পদে ১৩ জনের মনোনয়নপত্র জমা

জিদান খুনের রোমহর্ষক বর্ণনা আবু বকরের

অসহনীয় শব্দ দূষণে বেহাল নগরবাসী

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী