গঙ্গাচড়ায় ২০ লাখ টাকার মাছ নিধন

বাংলারজমিন

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি | ১৩ সেপ্টেম্বর ২০১৭, বুধবার
রংপুরের গঙ্গাচড়ায় কাজী ফার্মের মুরগীর ময়লা দিয়ে কৃষকের পুকুর ও ধানক্ষেতে চাষকৃত প্রায় ২০ লাখ টাকার মাছ নিধন করা হয়েছে। এ ঘটনায় কৃষকগণ আয়ের পথ হারিয়ে হতাশাগ্রস্ত হয়ে পরেছেন। ঘটনাটি ঘটেছে উপজেলার আলমবিদিতর সয়রাবাড়ী এলাকায়। ক্ষতিগ্রস্ত কৃষকগণ জানান, সয়রাবাড়ীতে অবস্থিত কাজী ফার্মের মুরগীর ময়লাসহ জমে থাকা বিষাক্ত নোংরা পানি গত দু’দিন আগে ফার্ম কর্তৃপক্ষ ছেড়ে দিলে তা ফার্মের পার্শ্ববর্তী ধানক্ষেতে মাছ চাষাবাদকৃত জমিতে ও পুকুড়ে গিয়ে পড়ে। এতে ওই এলাকার রুহুল আমিনের ১ একর জমির পুকুর, ছকর আলীর ২ একর পুকুর, হাউয়ল ইসলামের ২ বিঘা, কাইয়ুমের দেড় একর, লিখনের ২ একর ও আব্দুল কুদ্দুছের ১ বিঘা পুকুর ও আড়াই একর জমির ধানক্ষেতে চাষাবাদকৃত মাছ মরে যায়। তারা জানান, জমি একটু নিচু হওয়ায় বর্ষা মৌসুমে ধান চাষাবাদের পাশাপাশি সেখানে মাছ চাষ করে বাড়তি আয় করেন।
এজন্য তাদের অধিক পরিশ্রম ও দেখাশুনার জন্য লোক রেখে বাড়তি খরচ করতে হয়। কিন্তু কাজী ফার্ম কর্তৃপক্ষের উদাসীনতায় এবং তাদের ফার্ম রক্ষায় মুরগীর ময়লা ও বিষাক্ত পানি রাতের আঁধারে ছেড়ে দিয়ে কৃষকের প্রায় ২০ লাখ টাকা ক্ষতি করেছে। তারা বলেন, আমরা ধানক্ষেত ও পুকুরে গিয়ে দেখি মাছ মরে মরে ভেসে আছে। মাছ দেখাশুনার দায়িত্বে থাকা আয়নাল, ময়নুল, লুতফর, মানিক, হকি, এরশাদ, জিয়ারুল, অতুল, সেকেন্দার ও বাদল বলেন, ধানক্ষেতের মাছ দেখার দায়িত্বে থেকে আমরা যে মজুরি পেতাম তা দিয়ে সংসার চলত।
মাছ মরে যাওয়ায় এখন আমরা কর্মহীন হয়ে পড়লাম। এ ব্যাপারে কাজী ফার্মের ম্যানেজার আজিজুল ইসলাম বলেন, কৃষকের ক্ষতির বিষয়টি ফার্মের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করে ব্যবস্থা নেয়া হবে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হঠাৎ অপু বিশ্বাস এর ডুব

বাংলাদেশ চীন-পাকিস্তানের চেয়ে বড় হুমকি

নাগরিক সমাবেশে বিপুল জনসমাগমের প্রস্তুতি

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

রাবিতে হলের সামনে থেকে ছাত্রী অপহৃত

সীমানা বিন্যাস আইন নিয়ে বিপাকে ইসি

মিথ্যা দিয়ে শুরু... মিথ্যা দিয়ে শেষ

আবাসন খাতে স্থবিরতা

সেনা অভ্যুত্থানের পর প্রথম জনসমক্ষে মুগাবে

শাহজালালে ভারতীয় বিমানের চাকায় ত্রুটি

মিয়ানমারে সামরিক অভিযান বন্ধের প্রস্তাব পাস জাতিসংঘে

ঘরের শত্রু বিভীষণ

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’

‘আপনারা এটাকে পাল্টাপাল্টি ভাববেন কেন?’

রাবি ছাত্রীকে জোরপূর্বক তুলে নেয়ার অভিযোগ