রোহিঙ্গাদের মাঝে যত্রতত্র ত্রাণ বিতরণে বিশৃঙ্খলা

অনলাইন

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি | ১২ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার, ৭:১৬
টেকনাফে রোহিঙ্গাদের মাঝে যত্রতত্র ত্রাণ বিতরণে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরী হচ্ছে। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থান থেকে আসা ও স্থানীয় সামাজিক, ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও ব্যক্তিগত উদ্যোগে রাখাইন থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরন করা হচ্ছে। রাস্তাঘাটে যেখানে সেখানে যানবাহন থেকে এইসব ত্রাণ বিতরনের ফলে সঠিক ভাবে রোহিঙ্গাদের মাঝে এই ত্রাণ বন্ঠন হচ্ছে না। গাড়ি থেকে ত্রাণ সামগ্রী নিক্ষেপের ফলে হুড়োহুড়ি করে ত্রাণ নিতে গিয়ে শক্ত সামর্থ্যরাই ত্রাণ পাচ্ছেন। অন্যদিকে দূর্বলদের কাছে সেটা পৌঁচাচ্ছেনা। আবার একই ব্যক্তি একাধিক ত্রাণের প্যাকেট লুফে নিচ্ছেন।
কাড়াকাড়ি করে ত্রাণ নিতে গিয়ে আহত হচ্ছে অনেকে। এছাড়া, সড়কে যানজট তৈরী হয়ে স্থানীয়দের চলাচলে চরম ভোগান্তির সৃষ্টি হচ্ছে। এভাবে ত্রাণ বিতরণের ফলে ক্ষুধার্থ রোহিঙ্গারা নির্দিষ্ট ক্যাম্পে যেতেও গড়িমসি করছে। অন্যদিকে আগে থেকে আসা রোহিঙ্গারাও ত্রাণের আসায় রাস্তায় বেরিয়ে পড়েছে।
রোহিঙ্গাদের চাহিদা না বুঝে ত্রাণ বিতরণের ফলে সে ত্রাণ তাদের কোন কাজে আসছেনা। বিভিন্ন ব্যক্তি-সংস্থা কর্তৃক যেসব কাপড় বিতরণ করা হচ্ছে তা পরিধানেও অভ্যস্থ্য নয় এসব রোহিঙ্গারা। এতে বিতরণ করা কাপড় না নিয়ে সড়কে ফেলে দেয়ায় টেকনাফের সড়কের যেখানে সেখানে কাপড়ের স্তুপ পড়ে থাকছে। এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন সিদ্দিক জানান, নির্দিষ্ট ক্যাম্প ছাড়া ত্রাণ বিতরন করা যাবে না। কেউ বিতরন করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তার প্রস্তাব জাপানের