১৪ দিন পায়ে হেটে সোনাগাজীতে আশ্রয় নিয়েছে ৭ শিশুসহ ১৩ রোহিঙ্গা

অনলাইন

ফেনী প্রতিনিধি | ১২ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার, ৬:০৬
মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ফেনীর সোনাগাজীতে এসে আশ্রয় নিয়েছে ৭ শিশুসহ ১৩ রোহিঙ্গা। গত ২৫শে আগস্ট রাখাইন থেকে পায়ে হেটে ৯ই সেপ্টেম্বর রাতে সোনাগাজী উপজেলার চর দরবেশ ইউনিয়নের চর সাহাভিখারী গ্রামের ১ নংওয়াডের্র মাতব্বর বাড়ীতে এসে আশ্রয় নিয়েছেন তারা। পরদিন বিষয়টি জানাজানি হলে সোমবার রাতে পুলিশ প্রশাসনের নজরে আসে। রাতেই সোনাগাজী থানার ওসি তদন্ত মো. হারুন মাতাব্বর বাড়ীতে গিয়ে রোহিঙ্গাদের তথ্য সংগ্রহ করেন। মানবিকতার কথা ভেবে রোহিঙ্গাদের সহযোগীতা করতে এলাকাবাসীকে অনুরোধ করেন তিনি। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৩ রোহিঙ্গার মধ্যে সবাই অস্স্থু।
তারা বিভিন্ন রোগে আক্রান্ত। মহিলা রোহিঙ্গারা বাংলা ভাষা বলতে বা বুঝতে পারেন না। কিন্তু পুরুষ রোহিঙ্গারা বাংলা ভাষা অনেকটাই বোঝেন ও বলার চেষ্টা করেন। ১৩ সদস্য পরিবারের অভিভাবক মোহাম্মদ জাফর আহম্মদ মৌলভী বলেন, তার যুবতী দুই মেয়েকে বৌদ্ধরা গুলি করে ও কুপিয়ে হত্যা করেছে। আরেক মেয়ের কোন খোঁজ পাননি। তাদের বাড়ী-ঘর বৌদ্ধরা আগুন দিয়ে জ¦ালিয়ে দিয়েছে। আরাকান রাজ্য থেকে জঙ্গল, নদী, পাহাড় অতিক্রম করে বাংলাদেশে এসেছেন জীবন বাঁচাতে। বাংলাদেশে এসে নতুন প্রাণ পেয়েছেন। তাঁর বড় ছেলে মৌলভি মোহাম্মদ সফি একজন ইমাম। আরাকান রাজ্যের একটি মসজিদের ইমামতি করতেন। তাদের আশ্রয়দাতা চর দরবেশের সিরাজ রোহিঙ্গা জাফরের ভাইরা ভাই। সিরাজ ৭ বছর আগে রাখাইন রাজ্যে গিয়ে বিয়ে করেছিলেন।
স্থানীয় চেয়ারম্যান ও সোনাগাজী উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভুট্টো বলেন তিনি বিষয়টি জানতে পেরে স্থানীয় প্রশাসনকে জানিয়েছেন। তারা এসে দেখে গেছেন। মানবিক দিক বিবেচনায় তাদেরকে থাকতে দেয়া হয়েছে। রোহিঙ্গাদের এখান থেকে যেতে হলে প্রশাসনকে জানিয়ে যেতে হবে। সোনাগাজী মডেল থানার ওসি মো. হুমায়ুন কবির জানান, খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে রোহিঙ্গাদের তথ্য সংগ্রহ করেছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যৌন কেলেঙ্কারির অভিযোগে বরখাস্ত মার্কিন এই টিভি উপস্থাপক

নিখোঁজের ৪ দিন পর বৃদ্ধের লাশ উদ্ধার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে এ সপ্তাহেই চুক্তি হবে- সুচি

গণতন্ত্রের জন্য মধ্যবিত্ত শ্রেণির প্রয়োজনীয়তা

প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি ঢাবি শিক্ষার্থীসহ আটক ৮

রোহিঙ্গারা জাতিবিদ্বেষী আচরণের শিকার- অ্যামনেস্টি

সাকিবকে গুনতে হচ্ছে জরিমানা

হাতিয়ায় র‌্যাবের সঙ্গে বন্দকযুদ্ধে নিহত দুই

বেক্সিট ইস্যুতে ইইউ’কে ৪০০০ কোটি পাউন্ড প্রস্তাব করবে বৃটেন

ঘুম ভেঙে দেখেন মায়ের বুকে শিশুটি নেই

হতাশাজনক পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে শক্তিধর নারী অ্যাঙ্গেলা মারকেল

ঘোড়ামারা আজিজের রায় বুধবার

বেসরকারি হাসপাতালে ছাত্রলীগপন্থী চিকিৎসকদের হামলা, সংঘর্ষ

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

কেরানীগঞ্জে বিএনপি অফিসে পুলিশের তালা