‘পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তিতে সই করবে বাংলাদেশ’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার, ৭:৪৫ | সর্বশেষ আপডেট: ৭:৪৫
পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ চুক্তিতে স্বাক্ষর করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালে সুবিধাজনক সময়ে চুক্তিতে স্বাক্ষর করা হবে। আজ সোমবার মন্ত্রিপরিষদের নিয়মিত সভায় এই অনুমোদন দেয়া হয়। সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, জাতিসংঘের ‘ট্রিটি অন দ্য প্রহিবিটেশন অব নিউক্লিয়ার ওয়েপনস’ প্রস্তাবের খসড়ায় অনুমোদন দেয়া হয়েছে। আগামী অধিবেশন চলাকালে সুবিধাজনক সময় চুক্তিতে স্বাক্ষর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতিসংঘের মহাসচিব আস্তোনিও গুতেরেস।
মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে স্বাক্ষরের জন্য ‘এয়ার সার্ভিসেস এগ্রিমেন্ট’-এর খসড়ায় অনুমোদন দেয়া হয়েছে। ১৯৮৮ সালের ২৩শে মার্চ থেকে দুই দেশের মধ্যে এক চুক্তির মাধ্যমে বিমান চলাচল শুরু হয়। যা এখনও অব্যাহত আছে। প্রয়োজন অনুযায়ী দুই দেশের সম্মতিতে কিছু সংযোজন-বিয়োজন করা হয়। ২০১৭ সালের প্রস্তাবিত সংশোধন অনুযায়ী, চুক্তিটি বাংলা ও আরবি ভাষায় অনুবাদ করা হবে এবং দুই দেশের রাষ্ট্রীয় বিমান সংস্থার বাইরেও অন্য সংস্থাগুলোকে বিমান চলাচলে অনুমতি দিতে পারবে কর্তৃপক্ষ। শর্ত ভঙ্গ করলে যেকোনও দেশ চুক্তি বাতিল করতে পারবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Imran

২০১৭-০৯-১১ ০৪:২৩:৪৩

এই ধরনের ছুক্তিতে সই না করা উচিৎ। কারন এখনও বিশ্বে পারমানবিক অস্র ছুক্তি করছে শক্তিধর দেশ গুলি। ৫ টি স্থায়ী সদস্য দেশ ছাড়া ও পাকিস্তান ভারত ইসরাইল উত্তর কুরিয়া সহ আরও অনেক দেশ প্রকাশ্যে ও গোপনে পারমানবিক অস্রের ভান্ডার গড়ে তুলছে। সেখানে এসব নিরস্রি করণ ছুক্তির কি মূল্য আছে ? এটা জাস্ট সাধারণ অল্প উন্নত ও উন্ন্যয়ন শীল দেশের সাথে পাজলামি ।

আপনার মতামত দিন

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তার প্রস্তাব জাপানের