রোহিঙ্গাদের শেষ সম্বল নিয়েও দালালদের বাণিজ্য

অনলাইন

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি | ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার, ৩:৫৮
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু খালের ওপারে ১৬ দিন ধরে অবস্থান করছে রাখাইন থেকে পালিয়ে আসা হাজার হাজার রোহিঙ্গা পরিবার। সেখানেই নো-ম্যান্স ল্যান্ডে পলিথিনের তাঁবু তৈরী করে বসতি স্থাপন করেছে তারা। পাহাড়, নদী, খাল, ধানক্ষেত পেরিয়ে নো-ম্যান্স ল্যান্ডে এসে জড়ো হচ্ছে শত শত গরুর পাল নিয়ে। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে সীমান্তে অবস্থান নিলেও এপারের দালালদের দৌরাত্ব্যে শেষ সম্বলটুকুও হারাতে হচ্ছে তাদের।
কৌশলে নাইক্ষ্যংছড়ি থেকে একজন একজন করে নো-ম্যান্স ল্যান্ডে ঢুকছে বাংলাদেশিরা। রোহিঙ্গাদের অসহায়ত্বের সুযোগ নিয়ে সেসব গরু কিনতে সস্তা দাম বলছে দালালরা। পেটের দায়ে কিংবা দালালের মাধ্যমে বাংলাদেশে ঢোকার টাকা জোগাতে এসব গরু বাধ্য হয়ে কম দামে বিক্রিও করছে ভিটেমাটি-স্বজন হারা রোহিঙ্গারা। চাকঢালা সীমান্তের জিরো পয়েন্টে অবস্থান নেয়া রোহিঙ্গা নূর মোহাম্মদ বলেন, কাঁটাতারের বেড়ার মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে আগেও যোগাযোগ-কেনাবেচা ছিল। কিন্তু সহিসংতার আগে যে গরুটি ৮০ হাজার টাকা দাম ছিল, সেটি এখন ৩৫ হাজার টাকায় বিক্রি করছি। আর ৫০ হাজারের গরু বিক্রি করতে হচ্ছে ২০ হাজার টাকায়। অভিযোগ রয়েছে, নাইক্ষ্যংছড়ি সীমান্তের বিভিন্ন পয়েন্টে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের শেষ সম্বল গরুগুলো অল্প দামে হাতিয়ে নিতে সক্রিয় হয়ে উঠেছে স্থানীয় জনপ্রতিনিধিসহ সরকার দলীয় নেতারা।
এ বিষয়ে রোববার বান্দরবান জেলা আইনশৃঙ্খলা সভায় জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, সীমান্তের বর্তমান পরিস্থিতে সৃষ্ট বিভিন্ন দালাল শ্রেণির লোকদের ব্যাপারে আমরা অবগত হয়েছি। প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পয়েন্টে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রয়েছে। কেউ রোহিঙ্গাদের সাথে প্রতারণা বা কোন অসামাজিক কাজে জড়িত হলে তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়া হবে।


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: ইউএনএইচআরসি

রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপির তিন প্রস্তাব

মালিতে বিস্ফোরণে ৩ বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

নারায়ণগঞ্জে ঘুষ গ্রহণকালে হাতেনাতে গ্রেপ্তার ভূমি অফিসের সার্ভেয়ার

ধর্ষণের প্রমাণ পেয়েছে জাতিসংঘ স্বাস্থ্যকর্মীরা

‘প্রধানমন্ত্রীর উপর হামলা চেষ্টার খবর ভিত্তিহীন’

‘প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্তের খবর সম্পূর্ণ ভূয়া’

‘জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্ত’

বান্দরবানের রোহিঙ্গারা কোন মনোযোগই পাচ্ছেন না

টেকনাফে চার লাখ ৯৫ হাজার পিস ইয়াবাসহ দুই রোহিঙ্গা আটক

যুবলীগ নেতাকে অস্ত্রের মুখে অপহরণ

ধুমপানে বাধা দেয়ায় দোকানিকে সিগারেটের ছ্যাঁকা

পারমাণবিক যুদ্ধের হিম আতঙ্ক

লেবার নেতা হিসেবে সাদিক খানকে দেখতে চান বৃটিশ ভোটাররা

কর্ণফুলীতে বিএনপির তিন প্রার্থীর নির্বাচন বর্জন

মনিপুর থেকে ১০৭ ‘বাংলাদেশী’ পুশব্যাক