‘মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার, ৭:০৮ | সর্বশেষ আপডেট: ৭:০৮
রাখাইনে রোহিঙ্গাদের ওপর যেভাবে বর্বর নির্যাতন, ধর্ষণ, হত্যা ও অগ্নিসংযোগ চলছে সে জন্য মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত। জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক এ মন্তব্য করেছেন। তিনি আরো বলেছেন, রাখাইন রাজ্যে চলমান রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যার শামিল। আজ সোমবার বেলা ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কাজী রিয়াজুল হক বলেন, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের বাহিনী যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে, যেভাবে ঘুমন্ত মানুষের ওপর বর্বরতা  চালিয়েছে, মেয়েদের তুলে নেয়া হয়েছে—তা সভ্য সমাজে হয় না। ক্ষুদ্র একটা জাতির ওপর এমন নির্যাতন, হত্যা, ধর্ষণ ও ঘরে ঘরে আগুন দেয়া গণহত্যার শামিল।
এর আগে রোববার উখিয়া উপজেলার কুতুপালং, বালুখালী এবং টেকনাফের নয়াপাড়া ও লেদা এলাকার কয়েকটি রোহিঙ্গা শিবির ঘুরে দেখেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।
তিনি আরো জানান, মিয়ানমারের ওপর চাপ দিতে মানবাধিকার কমিশনের পক্ষ থেকে আন্তর্জাতিক মহলকে জানানো হয়েছিল।  আন্তর্জাতিক মহল রাখাইনে নির্যাতন বন্ধ করতে মিয়ানমারের ওপর চাপ দিলেও দেশটি দমন-পীড়ন বন্ধ করছে না।
বাংলাদেশে ইতিমধ্যে তিন লাখের মতো রোহিঙ্গা ঢুকে পড়েছে উল্লেখ করে কাজী রিয়াজুল হক বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গার এত বড় বোঝা বহন করার ক্ষমতা বাংলাদেশের নেই। তবুও মানবিক দিক বিবেচনা করে সরকার এ যাবত আট লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছে।
তিনি আরো বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারের ফেরত পাঠানোর চেষ্টা করতে  জাতিসংঘ, ওআইসি, আশিয়ানসহ আন্তর্জাতিক বিশ্বকে তৎপর করতে হবে।
আশিয়ানের প্রভাবশালী দুই সদস্য দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া সক্রিয় হয়েছে। ভারত ও চীনকে কাজে লাগাতে হবে। তারা মিয়ানমারকে গণহত্যা বন্ধের ব্যাপারে বোঝাতে পারে। এর পরও যদি কোনো কাজ না হয়, তাহলে গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করা যেতে পারে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Akbar Ali

২০১৭-০৯-১১ ০২:৫৪:৪৩

তা বুঝলাম। কিন্তু যাবেটা কে? রাখাইনদেরকে তো তেমন শিক্ষিত মনে হচ্ছে না।

আপনার মতামত দিন

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তার প্রস্তাব জাপানের