জিজ্ঞাসা করবে গুগল: আপনি কি বিষন্ন?

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ২৫ আগস্ট ২০১৭, শুক্রবার
 গুগলে ‘ডিপ্রেশন (বিষন্নতা)’ লিখে সার্চ দিলে একটি প্রশ্নমালা দেখতে পাবেন ব্যবহারকারীরা। প্রশ্নগুলোর উত্তর দেয়ার পর ডিপ্রেশন সার্চ করা ব্যক্তি তার বিষন্নতার মাত্রাও দেখতে পারবেন। খুব শিগগিরই এই ফিচার চালু করতে যাচ্ছে গুগল। টেক জায়ান্ট গুগল ও ইউএস ন্যশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেস (নামি) যৌথভাবে এই প্রকল্প নিয়ে কাজ করছে। বিবিসির খবরে বলা হয়, আপাতত যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এটা দেখতে পারবেন। এতে ব্যবহারকারীরা ‘ডিপ্রেশন’ লিখে অনুসন্ধান করলে তার সামনে হাজির হবে একটি লিঙ্ক। লেখা থাকবে ‘পরীক্ষা করুন আপনি ক্লিনিক্যালি বিষন্ন কিনা’।
 
এক ব্লগপোস্টে এই ফিচার চালুর ঘোষণা দিয়ে নামী বলেছে, এই পরীক্ষাকে দক্ষ পেশাদার চিকিৎসকদের অভিমতের বিকল্প হিসেবে দেখা যাবে না। এর লক্ষ্য হলো মানুষ যেন সঠিক সহায়তাটা দ্রুত পেতে পারে সেজন্য সাহায্য করা।
প্রশ্নমালার উত্তর দেয়া শেষে ব্যবহারকারী নিজেই নিজের বিষন্নতার মাত্রা মূল্যায়ন করতে পারবেন। একইসঙ্গে  বিষন্নতা উত্তরণের উপায়টিও দেখতে পাবেন।
 
তবে একজন মনোবিজ্ঞানী বলেছেন, এটি ভয়ানক অপ্রয়োজনীয় একটি ধারণা বলেই মনে হচ্ছে। ড. আরন বালিক নামের ওই সাইকোথেরাপিস্ট বলেন, কেউ যদি বিষণ্ণতা বিষয়টি গুগলে সার্চ করেন তাহলে সার্চ রেজাল্টে যেসব তথ্য আসবে তার থেকে বেশি উপকারী তথ্য সংক্ষিপ্ত এই ডায়গনস্টিক থেকে নাও পেতে পারেন।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনাবাহিনীর কার্যক্রম শুরু, ফিরছে শৃঙ্খলা

কাল থেকে গণশুনানি

সার্ক সম্মেলন নিয়ে এবারও অনিশ্চয়তা

মাদরাসায় শিক্ষক নিয়োগ মন্ত্রণালয়ে অভিযোগের স্তূপ

যেখানে এখনো পৌঁছেনি ত্রাণ

স্বস্তিতে বিএনপি আওয়ামী লীগ টেনশনে

চলছে পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

বজ্রপাতে নিহত ১১

শাহীনুর পাশাকে নিয়ে যে ঝড় বইছে সিলেটে

প্রবাসীর স্ত্রী ধর্ষণের ভিডিও ইন্টারনেটে

সীমিত আকারে প্রবাসীদের ভোটার করার উদ্যোগ

স্পেনে মালিক, দেশে ১১ কর্মীকে গ্রেপ্তার করেছে র‌্যাব

টয়লেট থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

চট্টগ্রামে কমছে চালের দাম, ফুঁসছেন ব্যবসায়ীরা

৪’শ বোতল ফেনসিডিলসহ আটক ৩

দিনাজপুরে বজ্রপাতে ৮ জনের মৃত্যু