দীর্ঘক্ষণ ইন্টারনেট ব্যবহারে বাড়তে পারে উচ্চ রক্তচাপের ঝুঁকি

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৫ আগস্ট ২০১৭, শুক্রবার
যেসব তরুণ-তরুণী দীর্ঘক্ষণ ইন্টারনেটে সময় ব্যয় করেন অন্যদের তুলনায় তাদের মধ্যে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে বলে এক গবেষনায় দেখা গেছে।
যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটে অবস্থিত হেনরি ফোর্ড হাসপাতালের এক গবেষণায় বলা হয়েছে, যেসব তরুণ-তরুণী সপ্তাহে কমপক্ষে ১৪ ঘন্টা ইন্টারনেটে সময় ব্যয় করে তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে। দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহার করে এমন ১৩৪ জন তরুণ-তরুণীর মধ্যে গবেষণা করে দেখা গেছে, তাদের মধ্যে ২৬ জনেরই উচ্চ রক্তচাপ রয়েছে। ইন্টারনেট ব্যবহারের সঙ্গে উচ্চ রক্তচাপের যোগসূত্র বিশ্লেষণ করতে গিয়ে গবেষণায় আরও উঠে এসেছে- সামাজিক বিছিন্নতার অনুভুতি, উদ্বেগ, বিষন্নতা ও স্থূলতা’র মতো সমস্যাগুলোও প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে দীর্ঘসময় ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সম্পর্কিত।  
হেনরি ফোর্ডের জনস্বাস্থ্য বিজ্ঞান বিভাগের গবেষক এবং এ গবেষণার প্রধান লেখক অ্যান্ড্রিয়া ক্যাসিডি বুশরো বলেন, ইন্টারনেট ব্যবহার করা আমাদের দৈনন্দিন জীবনেরই অংশ কিন্ত ব্যাপারটি এমন হওয়া উচিত নয় যে তা আমাদেরকে গ্রাস করে ফেলবে। কম্পিউটার এবং স্মার্টফোন ব্যবহারে নিয়মিত বিরতি দিয়ে প্রযুক্তির বাইরে অন্যান্য কাজে অংশগ্রহণ করাও তরুন-তরুণীদের জন্য গুরুত্বপূর্ণ। সপ্তাহে গড়ে ২৫ ঘন্টা ইন্টারনেটে সময় ব্যয় করে এমন তরুণ-তরুণীদের ওপর গবেষণাটি করা হয়।
এ গবেষণায় ইন্টারনেট ব্যবহার বলতে মূলত বিভিন্ন ওয়েব সাইটে প্রবেশ, ই-মেইল ব্যবহার, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ম্যাসেঞ্জার ব্যবহার, অনলাইনে কেনাকাটা করা, বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড এবং ওয়েবপেজ তৈরি বা নিয়ন্ত্রন করাকে বোঝানো হয়েছে।।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

নবীনগরে আওয়ামী লীগ নেত্রী খুন

রোহিঙ্গাদের সঙ্গে দেখা হবে পোপের

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বিশ্বজনমত গঠিত হয়েছে

৬৯ মাসে তদন্ত প্রতিবেদন পেছালো ৫২ বার

মসনদে বসছেন ‘কুমির মানব’

রোহিঙ্গাদের ফেরাতে সমঝোতার কাছাকাছি বাংলাদেশ-মিয়ানমার

তনুর পরিবারের সদস্যদের ঢাকায় এনে জিজ্ঞাসাবাদ

স্বপ্ন দেখাচ্ছে সৌর বিদ্যুৎ

আসন ধরে রাখতে চায় আওয়ামী লীগ, ফিরে পেতে মরিয়া বিএনপি

মেয়র পদে ১৩ জনের মনোনয়নপত্র জমা

জিদান খুনের রোমহর্ষক বর্ণনা আবু বকরের

অসহনীয় শব্দ দূষণে বেহাল নগরবাসী

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী