অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন ‘ওরিও’

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ২২ আগস্ট ২০১৭, মঙ্গলবার
গুগুলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের (ওএস) নতুন সংস্করণ ‘ওরিও’ উন্মোচন করেছে গুগল। নতুন এই অপারেটিং সিস্টেমের নামকরণ করা হয়েছে ওরিও চকলেট বিস্কিটের নামে। এর আগের অপারেটিং সিস্টেমের নাম ছিল অ্যান্ড্রয়েড নাগেট বা সংক্ষেপে অ্যান্ড্রয়েড-এন। নামকরণের ক্ষেত্রে সাধারণত বিভিন্ন ধরণের মিষ্টান্ন জাতীয় খাবারের নাম ব্যবহার করে থাকে গুগল। তারই ধারাবাহিকতায় এবার নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম অ্যান্ড্রয়েড ওরিও বা সংক্ষেপে অ্যাড্রয়েড-ও।
অ্যান্ড্রয়েড ওরিও তে যুক্ত করা হয়েছে ‘পিকচার-ইন-পিকচার’ নামের নতুন একটি ফিচার। যেটি ব্যবহার করে মোবাইলের ছোট পর্দায় যেকোন এ্যাপলিকেশন চালু রেখে ব্যবহারকারীরা অন্যান্য কাজও করতে পারবেন।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড চালিত মোবাইলের মাত্র ১৪ শতাংশ এখনও ওরিও’র পূর্ববর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড নাগেটে চলছে। অ্যান্ড্রয়েডের অন্যান্য অপারেটিং সিস্টেমে চালিত মোবাইলে নতুন এ আপডেটটি পেতে কিছুটা দেরি হতে পারে কারণ অ্যান্ড্রয়েডের নতুন এ সংস্করণটি সর্বপ্রথম গুগলের নিজস্ব ডিভাইস নেক্সাস এবং পিক্সেলের জন্যই উন্মুক্ত করা হবে ধারণা করা হচ্ছে।
এছাড়া, অ্যান্ড্রয়েডের নতুন এ সংস্করণে ‘নোটিফিকেশন ডায়রিয়া’ নামের একটি ফিচারও থাকবে যার সাহায়্যে ব্যবহারকারীরা নিজেরাই তাদের স্মার্টফোনের বিভিন্ন নোটিফিকেশন ব্যবস্থাপনার কাজ সম্পাদন করার পাশাপাশি বিভিন্ন ধরণের নোটিফিকেশন ব্লকও করতে পারবেন।
অ্যান্ড্রয়েড ওরিও’র অন্যান্য নতুন ফিচার সমূহ:
- ‘স্মার্ট কপি-পেস্ট’, যার সাহায্যে কপি করার সময় ব্যবহারকারীরা এখন থেকে পূর্ণাঙ্গ ঠিকানা, মোবাইল নম্বার ও ওয়েব অ্যাড্রেস একসঙ্গে হাইলাইট করতে পারবে।
- কম মেমোরি ব্যবহার এবং ব্যাটারি লাইফ বৃদ্ধি করার জন্য মোবাইলের ব্যাকগ্রাউন্ডে চালু থাকা বিভিন্ন সিস্টেম রিসোর্স অ্যাপের সংখ্যা সীমিত করা হয়েছে।
-  নতুন নকশাকৃত কিছু ইমোজিও আনা হয়েছে ওরিও’তে, যেগুলো দেখতে অনেকটা অ্যাপল অপারেটিং সিস্টেমে (আইওএস) ব্যবহৃত ইমোজির মতো।
অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটির আপডেট বিদ্যমান স্মার্টফোনগুলোতে পাওয়া যাবে কিনা সেটি এখন নির্ভর করছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর। যদিও অনেক প্রতিষ্ঠানই তাদের বাজারে ছাড়া নতুন স্মার্টফোনে আগে থেকেই অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণটি ইনস্টল করে দিচ্ছে।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনাবাহিনীর কার্যক্রম শুরু, ফিরছে শৃঙ্খলা

কাল থেকে গণশুনানি

সার্ক সম্মেলন নিয়ে এবারও অনিশ্চয়তা

মাদরাসায় শিক্ষক নিয়োগ মন্ত্রণালয়ে অভিযোগের স্তূপ

যেখানে এখনো পৌঁছেনি ত্রাণ

স্বস্তিতে বিএনপি আওয়ামী লীগ টেনশনে

চলছে পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

বজ্রপাতে নিহত ১১

শাহীনুর পাশাকে নিয়ে যে ঝড় বইছে সিলেটে

প্রবাসীর স্ত্রী ধর্ষণের ভিডিও ইন্টারনেটে

সীমিত আকারে প্রবাসীদের ভোটার করার উদ্যোগ

স্পেনে মালিক, দেশে ১১ কর্মীকে গ্রেপ্তার করেছে র‌্যাব

টয়লেট থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

চট্টগ্রামে কমছে চালের দাম, ফুঁসছেন ব্যবসায়ীরা

৪’শ বোতল ফেনসিডিলসহ আটক ৩

দিনাজপুরে বজ্রপাতে ৮ জনের মৃত্যু