‘সাংবিধানিক কাঠামোই সুষ্ঠু নির্বাচনের জন্য বাধা’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২২ আগস্ট ২০১৭, মঙ্গলবার, ৩:৫৯ | সর্বশেষ আপডেট: ৩:৫৯
বর্তমান সাংবিধানিক বিধান একটি সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের পথে অন্তর্নিহিত বাধা। আজ জাতীয় প্রেস ক্লাবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। ‘সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনে করণীয়’ শীর্ষক ওই গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। প্রবন্ধে বলা হয়, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে ক্ষমতাসীনরা সুবিধাজনক অবস্থানে থাকে। অতীতে বাংলাদেশের ইতিহাসে যতগুলো নির্বাচন দলীয় সরকারের অধীনে হয়েছে সবগুলোতেই ক্ষমতাসীনরা জয়ী হয়েছে। সাম্প্রতিক সময়ে প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীতে দলীয়করণ আরও চরম আকার ধারণ করেছে। তাই বিরাজমান সাংবিধানিক কাঠামোই সুষ্ঠু নিরপেক্ষ ও প্রতিযোগীতামূলক নির্বাচনের পথে একটি অন্তর্নিহিত প্রতিবন্ধকতা। কেননা, সংসদ বহাল রেখেই নির্বাচন অনুষ্ঠিত হলে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা কঠিন। এ অবস্থায় সবচেয়ে স্বাধীন, শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের পক্ষেও প্রতিযোগিতামূলক ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সহজ হবে না।
বৈঠকে সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন খান, সহ সভাপতি বিচারপতি কাজী এবাদুল হক, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরীসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন
এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

citizen

২০১৭-০৮-২২ ১০:২০:০৬

This means, the present constitution is our problem ? Then we must amend it or else what purpose it serves for the nation??

আপনার মতামত দিন