বন্যাক্রান্ত ১ কোটি ৬০ লাখের বেশি

বাংলাদেশ, ভারত ও নেপালে মানবিক সঙ্কটে রূপ নিচ্ছে ভয়াল বন্যা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ আগস্ট ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:৫৯
ভয়াল মৌসুমী বন্যা বাংলাদেশ, ভারত ও নেপালে বড় ধরণের মানবিক বিপর্যয়ে রূপ নিচ্ছে। বন্যাক্রান্ত মানুষের সংখ্যা এ তিন দেশে ১ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে তীব্র উৎকণ্ঠা প্রকাশ করেছেন মানবিক কর্মকান্ডমূলক বিশ্বের বৃহত্তম নেটওয়ার্ক আইএফআরসি’র শীর্ষ কর্মকর্তা মার্টিন ফলার। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির বৈশ্বিক এই জোটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের উপ-পরিচালক ফলার বলেন, ‘এটি (বন্যা) খুব দ্রুত অন্যতম ভয়াবহ এক মানবিক দুর্যোগে পরিণত হচ্ছে, যেমনটা এই অঞ্চলের মানুষ বহুবছর ধরে দেখেনি। আর বিধ্বংসী এই বন্যায় আক্রান্ত লাখ লাখ মানুষের কাছে প্রয়োজনীয় সহায়তা পৌছে দিতে জরুরিভিত্তিতে পদক্ষেপ নেয়া প্রয়োজন।’ তিনি আরো বলেন, ‘বাংলাদেশ, ভারত ও নেপালজুড়ে লাখ লাখ মানুষ খাদ্য সংকট ও দূষিত পানি থেকে ছড়ানো রোগের সম্মুখীন।’ সামনের দিনগুলোতে সৃষ্ট মানবিক সঙ্কটের আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।
রিলিফওয়েবের এক প্রতিবেদনে ফলারের এমন উদ্বেগ উঠে এসেছে। জাতিসংঘের মানবিক কর্মকান্ড সমন্বয় বিষয়ক কার্যালয় ওসিএইচএ’র বিশেষায়িত ডিজিটাল সেবা রিলিফওয়েব বৈশ্বিক সঙ্কট ও দুর্যোগ সংক্রান্ত শীর্ষ তথ্যসূত্র হিসেবে প্রতিষ্ঠিত।
প্রতিবেদনে বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে স্থানীয় কতৃপক্ষের বরাতে উল্লেখ হয়, বন্যার পানির উচ্চতা ইতিমধ্যেই পূর্বের সব রেকর্ড অতিক্রম করেছে।
যমুনার মতো বড় নদীগুলোর পানি দেশের ইতিহাসের ভয়াবহতম ১৯৮৮ সালের বন্যার চেয়েও বেশি উচ্চতায় প্রবাহিত হচ্ছে।
মি. ফলার বলেন, ‘বাংলাদেশ ও নেপালের এক-তৃতীয়াংশের বেশি অঞ্চল ইতিমধ্যে বন্যায় প্লাবিত হয়েছে। আমাদের আশঙ্কা সামনের দিন ও সপ্তাহগুলোতে মানবিক সঙ্কট আরো শোচনীয় আকার ধারণ করবে।’
রিপোর্টে আরো বলা হয়েছে, ভারতের ফুলেফেপে ওঠা নদীর পানি বাংলাদেশের উত্তর ও মধ্যাঞ্চলের জনবহুল নিচু এলাকাগুলোতে প্রবাহিত হওয়ায় বন্যা পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশে বন্যা আক্রান্ত মানুষের সংখ্যা ৩৯ লাখের বেশি।

ওদিকে, নেপালে ১১ ও ১২ই আগস্ট হওয়া সবচেয়ে সাম্প্রতিক ধংসাত্মক বন্যা ও ভূমিধসের পর অনেক এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে এখনও। বহু গ্রাম ও জনগোষ্ঠী খাবার, পানি ও বিদ্যুৎ বিহীন অবস্থায় দিনাতিপাত করছে। নেপাল রেডক্রস সোসাইটির মহাসচিব দেব রতœ ধাকওয়া বলেন, ‘মর্মান্তিক এই বন্যা নেপালে এখন পর্যন্ত কমপক্ষে ১২৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ৩৩ জন।’ তিনি আরো বলেন, ‘নেপাল রেডক্রসের ৫০০ শ’র বেশি স্বেচ্ছাসেবী বন্যাদুর্গতদের কাছে ত্রাণ ও সাহায্য পৌছে দিতে লড়ে যাচ্ছেন। খাবার ও পানির পাশাপাশি অস্থায়ী আশ্রয় তৈরির জন্যে ত্রিপল সরবরাহ করছেন তারা। নেপালের দক্ষিণে দেশটির প্রধান চাষাবাদ ও কৃষিকাজের জমিগুলো থেকে ফসল ভাসিয়ে নিয়ে গেছে বানের পানি। আমাদের আশঙ্কা, এই ক্ষয়ক্ষতি মারাত্মক খাদ্য সংকট সৃষ্টি করবে।’

নেপাল রেডক্রসের বন্যা মোকাবিলা তৎপরতায় সাহায্য করতে আইএফআরসি তাদের দূর্যোগ ত্রাণ জরুরি তহবিল (ডিআরইএফ) থেকে ৫ লাখ সুইস ফ্রাঙ্ক অনুদান দিয়েছে। (বাংলাদেশি টাকায় এর পরিমান আনুমানিক ৪ কোটি ২১ লাখ)। কি পরিমান জরুরি সহায়তা প্রয়োজন তার পুরো চিত্র ধীরে ধীরে সামনে আসছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সামনের দিনগুলোতে আরো বেশি সহায়তা প্রয়োজন হতে পারে।

এদিকে, ভারতের উত্তরাঞ্চলের চারটি রাজ্যে বন্যাক্রান্ত মানুষের সংখ্যা ১ কোটি ১০ লাখের বেশি। সামনের দিনগুলোতে এই অঞ্চলজুড়ে আরো ভারী বর্ষণের পূর্বাভাষ দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।
জুলাই মাসের শেষের দিকে পূর্ব ভারতে মারাত্মক বন্যাদূর্গত ২৫ হাজার ব্যক্তিকে জরুরি সহায়তা দিতে আইএফআরসি তাদের তহবিল থেকে ৩ লাখ ২০ হাজার সুইস ফ্রাঙ্ক অনুদান দিয়েছে। (বাংলাদেশি টাকায় এর পরিমান আনুমানিক ২ কোটি ৭০ লাখ)
ইন্ডিয়ান রেড ক্রস ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট ভারত ও বাংলাদেশে নিজ নিজ এলাকায় বন্যাদুর্গতদের দুর্ভোগ লাঘবে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে অবিরাম কাজ চালিয়ে যাচ্ছে

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ধর্ষণের অভিযোগে রবিনহোর ৯ বছরের জেল

বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

মিয়ানমার সেনাপ্রধানের সঙ্গে কথা বলবেন পোপ

রাজধানীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

ট্রেন-ট্রাকের সংঘর্ষে সহকারি চালক নিহত

বিপিএল ঘিরে চট্টগ্রামে কঠোর নিরাপত্তা

বারী সিদ্দিকীর দাফন নেত্রকোনার কারলি গ্রামে ‘বাউল বাড়ি’তে

‘এ নিয়ে এখনই বলার সময় আসেনি’

বারী সিদ্দিকী আর নেই

বিএনপিকে ভোট দিয়ে অশান্তি ফিরিয়ে আনবে না জনগণ: প্রধানমন্ত্রী

সময়সীমার ইঙ্গিত নেই

অভিযোগ মিথ্যা এতিমখানার টাকা আত্মসাৎ করিনি

আরো ব্লগার হত্যার হিটলিস্ট

আসিফ নজরুলের বিরুদ্ধে মামলা, অতঃপর...

‘আমি হতবাক’

ডাক্তাররা বেশ প্রভাবশালী ও তদবিরে পাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী