রাবি ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরাও কোটা পাচ্ছেন

শিক্ষাঙ্গন

রাবি প্রতিনিধি | ১৭ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ বহাল ও আবেদনের যোগ্যতা শিথিল করে গত বছরের ভর্তি যোগ্যতাই বহাল রেখেছে ভর্তি পরীক্ষার মূল কমিটি। এছাড়া এবছর থেকে মুক্তিযোদ্ধা কোটায় পুত্র-কন্যার পাশাপাশি নাতি-নাতনিদেরকেও কোটাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে সিনেট ভবনে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার মূল কমিটির সভা শুরু হয়। এসময় বেশ কয়েকটি এজেন্ডা ছিল। ভর্তি উপ-কমিটির করা সুপারিশের ভিত্তিতে কমিটির সদস্যদের মতামত অনুযায়ী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বহাল রাখা হয়েছে। তবে উপ-কমিটির সুপারিশ করা ভর্তি আবেদন যোগ্যতা মানবিক ৭ দশমিক ৫০, ব্যবসায় শিক্ষা ৮ ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৮ দশমিক ৫০ পয়েন্ট রাখার সিদ্ধান্ত থেকে সরে এসে ভর্তি কমিটি গত বছরের ভর্তি আবেদন যোগ্যতা বহাল রেখেছে।
গত বছর মানবিকে ৭, ব্যবসায় শিক্ষায় ৭ দশমিক ৫০ ও বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮ পয়েন্ট আবেদনের যোগ্যতা রাখা হয়েছিল। এছাড়া মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে তাদের পুত্র-কন্যার পাশাপাশি নাতি-নাতনিরাও কোটার অন্তর্ভূক্ত হবেন।
নাতি নাতনির কোটা নিয়ে জানতে চাইলে রেজিস্ট্রার বলেন, বর্তমানে ঢাকা, চট্টগ্রামসহ প্রায় সব বিশ্ববিদ্যালয় এবং চাকরির ক্ষেত্রেও মুক্তিযোদ্ধাদের নাতি নাতনিদের বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি রাজশাহী অঞ্চলের মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতেই মুক্তিযোদ্ধার নাতি নাতনিদের বিবেচনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উল্লেখ্য, গত ৩ আগষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপ-কমিটির সভা থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দান ও ভর্তি আবেদন যোগ্যতা বৃদ্ধির জন্য ভর্তি মূল কমিটিকে সুপারিশ করা হয়। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন করা যাবে। এবং ২২-২৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

কেরানীগঞ্জে বিএনপি অফিসে পুলিশের তালা

সিলেটের টার্গেট ১৭০

‘প্রধানমন্ত্রীর সামনে এখন বিদায়ের দুটি পথ খোলা’

আহত ২০, বিএনপির ৬১ জন আটক

১৩ বছরের প্রতিবন্ধীকে ৬৫ বছরের বৃদ্ধের ধর্ষণ

সাংসদের গাড়ি উল্টোপথে, ট্রাফিক পুলিশের বাধা(ভিডিওসহ)

পঙ্কজ রায়ের জামিন মঞ্জুর

মাছ পরিবহনের কাভার্ডভ্যানে এক লাখ ২০ হাজার ইয়াবা

আম্পায়ারের সঙ্গে সাকিবের এ কেমন আচরণ!

‘ফাঁকা মাঠে গোল দিয়ে ক্ষমতায় যেতে চাই না’

পৌরসভা থেকে সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহ

রাজধানীর নতুন থানা হাতিরঝিল

জঙ্গি হামলায় আরেক অর্থ সরবরাহকারী গ্রেপ্তার

সৌদি আরবে ২৪ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

রাষ্ট্রদ্রোহের মামলায় তারেক রহমানসহ চারজনের বিচার শুরু