রাবি ভর্তি পরীক্ষায় মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরাও কোটা পাচ্ছেন

শিক্ষাঙ্গন

রাবি প্রতিনিধি | ১৭ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ বহাল ও আবেদনের যোগ্যতা শিথিল করে গত বছরের ভর্তি যোগ্যতাই বহাল রেখেছে ভর্তি পরীক্ষার মূল কমিটি। এছাড়া এবছর থেকে মুক্তিযোদ্ধা কোটায় পুত্র-কন্যার পাশাপাশি নাতি-নাতনিদেরকেও কোটাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে সিনেট ভবনে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার মূল কমিটির সভা শুরু হয়। এসময় বেশ কয়েকটি এজেন্ডা ছিল। ভর্তি উপ-কমিটির করা সুপারিশের ভিত্তিতে কমিটির সদস্যদের মতামত অনুযায়ী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বহাল রাখা হয়েছে। তবে উপ-কমিটির সুপারিশ করা ভর্তি আবেদন যোগ্যতা মানবিক ৭ দশমিক ৫০, ব্যবসায় শিক্ষা ৮ ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৮ দশমিক ৫০ পয়েন্ট রাখার সিদ্ধান্ত থেকে সরে এসে ভর্তি কমিটি গত বছরের ভর্তি আবেদন যোগ্যতা বহাল রেখেছে।
গত বছর মানবিকে ৭, ব্যবসায় শিক্ষায় ৭ দশমিক ৫০ ও বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮ পয়েন্ট আবেদনের যোগ্যতা রাখা হয়েছিল। এছাড়া মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে তাদের পুত্র-কন্যার পাশাপাশি নাতি-নাতনিরাও কোটার অন্তর্ভূক্ত হবেন।
নাতি নাতনির কোটা নিয়ে জানতে চাইলে রেজিস্ট্রার বলেন, বর্তমানে ঢাকা, চট্টগ্রামসহ প্রায় সব বিশ্ববিদ্যালয় এবং চাকরির ক্ষেত্রেও মুক্তিযোদ্ধাদের নাতি নাতনিদের বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি রাজশাহী অঞ্চলের মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতেই মুক্তিযোদ্ধার নাতি নাতনিদের বিবেচনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উল্লেখ্য, গত ৩ আগষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপ-কমিটির সভা থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দান ও ভর্তি আবেদন যোগ্যতা বৃদ্ধির জন্য ভর্তি মূল কমিটিকে সুপারিশ করা হয়। আগামী ১০ সেপ্টেম্বর থেকে ভর্তির আবেদন করা যাবে। এবং ২২-২৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘সম্মতি ছাড়া নারীকে স্পর্শ নয়’

‘বোতলবন্দি ভূত’ বিক্রি করতে গিয়ে আটক ৪

লালবাগে হেলে পড়েছে পাঁচতলা ভবন

‘আমাকে অবরুদ্ধ রাখা হয়নি’

‘ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে’

জনগণ সতর্ক নজর রাখছে

ময়নাতদন্তে আত্মহত্যার লক্ষণ

কেরানীগঞ্জে প্রকৌশলী হত্যার ঘটনায় গ্রেপ্তার ৩

যে ছবি নিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্কে বিতর্কের ঝড়

১৩ ঘণ্টা বন্দুকযুদ্ধ, অবরুদ্ধ অবস্থার সমাপ্তি

সৌদির সঙ্গে হজ চুক্তি স্বাক্ষর সম্পন্ন

সঙ্ঘকে ধরে দিল্লির কাছে পৌঁছতে চাইছেন খালেদা

যুক্তরাষ্ট্রে সরকারি সেবা বন্ধ হওয়ায় দুর্ভোগে পর্যটকরা

‘এটি অন্যরকম অনুভূতি’

অচলাবস্থা নিয়ে দ্বিতীয় বর্ষে পা রাখলেন ট্রাম্প

ন্যাম ভবন থেকে এমপি পুত্রের লাশ উদ্ধার