শোক দিবসের পোস্টার ছেড়ার অভিযোগ

ঢাবির ১২ শিক্ষার্থীকে থানায় সোপর্দ

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৫ আগস্ট ২০১৭, মঙ্গলবার
জাতীয় শোক দিবস উপলক্ষে দেয়ালে টানানো পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের ১২ শিক্ষার্থীকে শাহবাগ থানায় সোপর্দ করেছে হল প্রশাসন। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহযোগীতায় পুলিশি তদন্তের জন্য তাদের থানায় সোপর্দ করা হয়। এদিকে একটি সংগঠনের শোক দিবসের পোস্টারের ঠিক বঙ্গবন্ধুর ছবির উপর কে বা কারা হল প্রশাসনের দুটি বিজ্ঞপ্তির কপি লাগিয়ে দেয়। বিষয়টি নিয়ে সৃষ্টি হয় বিতর্ক। তবে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, বঙ্গবন্ধুর ছবির উপর হলের বিজ্ঞপ্তির কপি টানানোর কথা নয়। বিষয়টির তদন্তে সহকারী আবাসিক শিক্ষক রাশেদুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
জানা গেছে, ১৫ই আগস্টের পোস্টার ছিড়ে ফেলার অভিযোগে ১১ জন আবাসিক শিক্ষার্থীকে পুলিশি তদন্তে পাঠিয়েছে হল প্রশাসন।
এদের মধ্যে ৪/৫ জন হল শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গেও জড়িত। বাকিরা হলের সাধারণ শিক্ষার্থী। সোমবার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সিসি ফুটেজে এদের সনাক্ত করে শাহবাগ থানায় পাঠায়। এসময় তাদের কাছ থেকে ১১টি এন্ড্রয়েট ফোন, দুটি ল্যাপটপ এবং একটি ডেক্সটপ ও জব্দ করা হয়। যা হল কর্তৃপক্ষ তদন্তের স্বার্থে চেক করবে বলে জানায়। এগুলো বর্তমানে হল কর্তৃপক্ষের হেফাজতে আছে।

সিসি ফুটেজে দেখা গেছে শিক্ষার্থীরা অভ্যাসবসত পোস্টার ছিড়ছে। তবে কয়েকজনের পোস্টার ছেড়ার ধরণকে রহস্যজনক হিসেবে মনে করেন হল প্রশাসন। সিসি ফুটেজে সনাক্তকরণ শেষে অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া সাংবাদিকদের বলেন, হলের আবাসিক শিক্ষদের মাধ্যমে আমি বিষয়টি সম্পর্কে জানি এবং হল ছাত্রলীগ অভিযোগ করে আমার কাছে বিচার চায়। তাই আমি ১৫ আগস্টের অনুষ্ঠান শেষ করেই হলে এসে সরেজমিনে সবকিছু পর্যবেক্ষণ করি। সিসি ফুটেজ দেখে কয়েকজনকে সনাক্ত করি। কয়েজনের পোস্টার ছেড়ার ধরণ রহস্যজনক মনে হয়েছে বলে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা যদি অভ্যাসবসত করে থাকে তাহলে কেউ হয়রানির শিকার হবে না। আর যদি উদ্দেশ্য প্রণোদিতভাবে করে তাহলে হল থেকে তাদের বের করে দেয়া হবে। কারণ সবার মধ্যে রাজনৈতিক বিতর্ক থাকতে পারে। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কোন বিতর্ক থাকতে পারে না। তিনি আরও বলেন, ১৫ আগস্টের মতো দিনে যারা এই ধরণের অসভ্য কাজ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে হল প্রশাসন। হল প্রশাসন বিষয়টিকে অত্যন্ত সিরিয়াস হিসেবে নিয়েছেন বলেও জানান তিনি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

কেরানীগঞ্জে বিএনপি অফিসে পুলিশের তালা

সিলেটের টার্গেট ১৭০

‘প্রধানমন্ত্রীর সামনে এখন বিদায়ের দুটি পথ খোলা’

আহত ২০, বিএনপির ৬১ জন আটক

১৩ বছরের প্রতিবন্ধীকে ৬৫ বছরের বৃদ্ধের ধর্ষণ

সাংসদের গাড়ি উল্টোপথে, ট্রাফিক পুলিশের বাধা(ভিডিওসহ)

পঙ্কজ রায়ের জামিন মঞ্জুর

মাছ পরিবহনের কাভার্ডভ্যানে এক লাখ ২০ হাজার ইয়াবা

আম্পায়ারের সঙ্গে সাকিবের এ কেমন আচরণ!

‘ফাঁকা মাঠে গোল দিয়ে ক্ষমতায় যেতে চাই না’

পৌরসভা থেকে সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহ

রাজধানীর নতুন থানা হাতিরঝিল

জঙ্গি হামলায় আরেক অর্থ সরবরাহকারী গ্রেপ্তার

সৌদি আরবে ২৪ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

রাষ্ট্রদ্রোহের মামলায় তারেক রহমানসহ চারজনের বিচার শুরু