নেইমারহীন বার্সার প্রথম পরীক্ষা আজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ আগস্ট ২০১৭, রবিবার
মৌসুমের শুরুতে তিন সপ্তাহের ব্যবধানে তিনবার এল ক্লাসিকো লড়াইয়ের স্বাদ নিচ্ছেন ফুটবলপ্রেমীরা। স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ দ্বৈরথ মাঠে গড়াচ্ছে আজ। বার্সেলোনার ন্যু ক্যাম্প মাঠে খেলা শুরু বাংলাদেশ সময় রাত ২টায়। দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রে প্রাক মৌসুম প্রীতি ফুটবল ম্যাচে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩-২ গোলে জয় কুড়ায় নতুন কোচ আর্নেস্তো ভালভার্দের বার্সেলোনা। আর স্প্যানিশ সুপার কাপের দ্বিতীয় লেগে দুদল ফের মুখোমুখি হবে আগামী ১৬ই আগস্ট। স্প্যানিশ ঘরোয়া লীগ ও কাপ আসরের দুই চ্যাম্পিয়ন রিয়াল-বার্সার সুপার কাপ দ্বৈরথের আগে আলোচনার কেন্দ্রে রয়েছেন নেইমার।
সদ্য বার্সেলোনা থেকে প্যারিস সেইন্ট জার্মেইতে পাড়ি দেন এ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গত তিন বছর আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি ও উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজের সঙ্গে জুটি বেঁধে মাঠ মাতিয়েছেন নেইমার। গত তিন মৌসুমে বার্সেলোনার এমএসএন  খ্যাত এ স্ট্রাইকার ত্রয়ী একত্রে ২৯৯ ম্যাচে পেয়েছেন ২৫০ গোল। এর ৯৭ ম্যাচে নেইমার নিজে করেন ৫৯ গোল। এতে নেইমারের অ্যাসিস্ট ছিল ৩০টি। এ সময় মেসির ২৫১টি সুযোগ তৈরির বিপরীতে নেইমার গোলের সম্ভাবনা তৈরি করেন ২৪২ বার। বোদ্ধারা মনে করেন নেইমারের অনপুস্থিতিতে ফুটবলীয় এবং মানসিক- উভয় দিক  থেকেই একটু পিছিয়ে বার্সেলোনা। আর দুদিন আগে ইউয়েফা সুপার কাপ শিরোপা নিয়ে অনেকটাই ফুরফুরে মেজাজে রয়েছে সফল কোচ জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। ইউয়েফা ইউরোপা লীগ চ্যাম্পিয়ন ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে এবারের সুপার কাপ ঘরে তোলে চ্যাম্পিয়ন্স লীগ বিজয়ী মাদ্রিদিস্তারা। যদিও ন্যু ক্যাম্পে স্প্যানিশ সুপার কাপ প্রথম লেগে বাজির দরে (১১/৫) এগিয়ে বার্সেলোনাই। সুপার কাপে তাজা সুখস্মৃতি রয়েছে কোচ আর্নেস্তো ভালভার্দের। ২০১৫’র সুপার কাপে উড়ন্ত ফর্মের বার্সেলোনার বিপক্ষে দুই লেগে ৫-১ ব্যবধানে জয় কুড়ায় কোচ ভালভার্দের অ্যাথলেটিক বিলবাও। প্রথম লেগে নিজ মাঠে ৪-০ গোলে জয়ের পর দ্বিতীয় দফায় ন্যু ক্যাম্পে ১-১ সমতায় খেলা শেষ করে তার দল। আর এবারের এল ক্লাসিকো সামনে রেখে লুইস এনরিকের স্থলাভিষিক্ত বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেন, আমি পেছনে ফিরে দেখতে রাজি নই। আমার দলে যারা রয়েছেন তাদের নিয়েই ছক আঁকতে হবে আমাকে। আমার দলে এমন খেলোয়াড় রয়েছে যারা মাঠে ভালো করছে। তারপরও অন্যসব ক্লাবের মতোই দলবদলে খেলোয়াড় সংগ্রহের দিকে মনোযোগ রয়েছে বার্সেলোনার। কিন্তু আমার যা আছে তা নিয়েই লড়াই করতে হবে আমাকে। সর্বশেষ দুই কোচ পেপ গার্দিওলা ও লুইস এনরিকের অধীনে পার্সি ফুটবলই খেলেছে বার্সেলোনা। আর ভালভার্দে বলেন, আমি বার্সেলোনার খেলার স্টাইলটা জানি। তবে আমি এর ধরনটা আরো উন্নত করতে চাই। প্রাক মৌসুম ফুটবলে পাঁচ ম্যাচের চারটিতে জয় ও একবার ড্র নিয়ে মাঠ ছাড়ে কোচ ভালভার্দের বার্সেলোনা। আর এতে বল পায়ে ধীরস্থির আবার কখনো প্রেসিং ফুটবল খেলতে দেখা গেছে কাতালানদের। গত মৌসুম কোচ এনরিকের অধীনে স্রেফ স্প্যানিশ কোপা দেল রে’ শিরোপার মুখ দেখে বার্সেলোনা।
সম্ভাব্য একাদশ

বার্সেলোনা: আন্দ্রে টার স্টেগান (গোলরক্ষক), জেরার্ড পিকে, স্যামুযেল উমতিতি, জর্ডি আলবা, অ্যালেক্স ভিদাল, সার্জিও বুসকেটস, আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচ, জেরার্ড দেলেফিউ, লুইস সুয়ারেজ ও লিওনেল মেসি।
রিয়াল মাদ্রিদ: কেইলর নাভাস (গোলরক্ষক), সার্জিও রামোস, রাফায়েল ভারান, মার্সেলো, দাানিয়েল কারভাহাল, কাসেমিরো, টনি ক্রুস, ইসকো, গ্যারেথ বেল, ক্রিস্টিয়ানো রোনালদো ও করিম বেনজেমা।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

গাজীপুরে প্রাক্তন তিন সেনা সদস্যসহ ৪জন গ্রেপ্তার

খান আতা ইস্যুতে এফডিসিতে চলচ্চিত্র পরিবারের সংবাদ সম্মেলন

আদালত অঙ্গনে খালেদার আইনজীবীদের হাতাহাতি

বন্যায় ৩০ শতাংশ ধান উৎপাদন কম হতে পারে

রাজধানীতে নিরাপত্তাকর্মীকে কুপিয়ে যখম

জেনারেল মইনকে আশ্বস্ত করেছিলেন প্রণব

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

গভীর রাজনৈতিক সঙ্কটের আশঙ্কা কাতালোনিয়ায়

নাইকোর আবেদন তিন সপ্তাহ মুলতবি

চল্লিশ বছর পর আবার...

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা হিমঘরে পাঠালেন আরো এক বিচারক

মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করলো যুক্তরাষ্ট্র

ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি মজনু গ্রেপ্তার

কুয়েতে এসি বিস্ফোরণে নিহত পাঁচজনের মরদেহ দেশে,বিকালে দাফন

আমাদের অনেক এমপি অত্যাচারী, অসৎ : অর্থমন্ত্রী

মিয়ানমার থেকে শূন্য হাতে ফিরলেন জাতিসংঘ কর্মকর্তা