ইংলিশ প্রিমিয়ার লীগের দারুণ শুরু

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ আগস্ট ২০১৭, রবিবার

ইংলিশ প্রিমিয়ার লীগের শুরুতেই দারুণ এক খেলা উপভোগ করলো ফুটবল বিশ্ব। সাত গোলের খেলায় শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে আর্সেনাল। লন্ডনে নিজেদের মাঠে আর্সেনাল সমর্থকরা হারের শঙ্কাতেই পড়ে গিয়েছিল। কিন্তু ৮৩ মিনিট পর্যন্ত এগিয়ে থাকা লেস্টার সিটি শেষ সাত মিনিট আগে ২ মিনিটের ব্যবধানে ২ গোল হজম করে হারের দুঃখ নিয়ে ফিরেছে। ৮৩ মিনিটের সময় আরন রামজের গোলে সমতায় ফেরে আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা। এরপর দুই মিনিট পর বদলি হিসেবে নামা ফরাসি তারকা অলিভিয়ের জিরুর হেডে জয়সূচক গোল পায় আর্সেনাল।
৪-৩ গোলে শেষ হওয়া খেলায় বিরতির আগে সমতা ছিল ২-২ গোলে। শুক্রবার রাতে একমাত্র খেলা দিয়ে শুরু হয় ২০১৭-১৮ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লীগ। গত মৌসুমে আর্সেনাল ২০ বছরে প্রথমবারের মতো লীগের শীর্ষ চারে থাকতে ব্যর্থ হয়। আর গত পাঁচ মৌসুমে এবারই প্রথম লীগের প্রথম ম্যাচে জিততে পারলো আর্সেনাল।
এমিরেটস স্টেডিয়ামে শুরু থেকেই উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। দ্বিতীয় মিনিটেই অভিষেক হওয়া আলেকজান্ডার লাকাজেত দারুণ গোলে এগিয়ে দেন আর্সেনালকে। অনেক দামে কেনা এ ফরাসি তারকা যেন তার জাত চেনালেন। ফরাসি ক্লাব লিওঁ থেকে ৪৬ মিলিয়ন পাউন্ডে লাকাজেতকে দলে নেয় আর্সেনাল। ক্লাবের ইতিহাসে তিনিই এখন সবচেয়ে দামি তবে দুই মিনিট না যেতেই গানার সমর্থকদের উল্লাস থামিয়ে দেন লেস্টারের জাপানি তারকা মিনজি ওকাজাকি। ১৯ মিনিটে জেমি ভার্ডির গোলে এগিয়ে যায় লেস্টার। কিন্তু বিরতির বাঁশি বাজার আগ মুহূর্তে আর্সেনালকে সমতায় ফেরান ড্যানি ওয়েলবেক।
গত মাসেই আর্সেনালে যোগ দেয়া আলেকজান্ডার লাকাজেতের প্রিমিয়ার লীগ অভিষেক এর চেয়ে ভালো বুঝি আর হতে পারতো না। ফরাসি এই ফরোয়ার্ডের হেডে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। ডান দিক থেকে তাকে দারুণ ক্রস দিয়েছিলেন মিশরের মিডফিল্ডার মোহাম্মদ আলনানি। প্রিমিয়ার লীগের ইতিহাসে অভিষেকের পর সবচেয়ে কম সময়ে গোল করার রেকর্ড গড়লেন লাকাজেত। পিছিয়ে পড়ার ৯৪ সেকেন্ড পরই সমতা ফেরায় ২০১৫-১৬ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়নরা। ডিফেন্ডার হ্যারি ম্যাগুইয়ারের হেডে ছয় গজ বক্সে বল পেয়ে তা জালে পাঠান জাপানের ফরোয়ার্ড শিনজি ওকাজাকি।
খেলার ধারার বিপরীতে ২৯তম মিনিটে এগিয়ে যায় লেস্টার। মিডফিল্ডার মার্ক অলব্রাইটনের বাড়ানো ক্রস থেকে গোলটি করেন জেমি ভার্ডি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে সমতায় ফেরে আর্সেনাল; বসনিয়ার ডিফেন্ডার সেয়াদ কোলাশিনাচের ছোট পাস পেয়ে লক্ষ্যভেদ করেন ড্যানি ওয়েলবেক।
দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে আবারো এগিয়ে যায় লেস্টার। রিয়াদ মাহরেজের কর্নার থেকে কোনাকুনি হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন ইংল্যান্ডের স্ট্রাইকার ভার্ডি। ৩-২ ব্যবধানে এগিয়ে জয়ই দেখছিল লেস্টার; কিন্তু শেষ দিকে দুই মিনিটের মধ্যে দুই গোল করে হিসেব পাল্টে দেয় আর্সেনাল। দুটি গোলই আসে কর্নার থেকে। ৮৩তম মিনিটে কর্নার থেকে বল ঠিকমতো বিপদমুক্ত করতে ব্যর্থ হলে পেয়ে যান গ্রানিত জাকা। তার দারুণ ক্রস ডি-বক্সে ডান দিকে পেয়ে একটু এগিয়ে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন বদলি নামা আরন র‌্যামজি। দুই মিনিট পরের কর্নার থেকে দারুণ এক হেডে বল জালে পাঠিয়ে সমর্থকদের উচ্ছ্বাসে ভাসান অলিভিয়ের জিরু।
আর্সেনাল ছাড়তে চেয়েছিলেন জিরু

অথচ এই জিরু এবার নাকি আর্সেনাল ছেড়ে দিতে চেয়েছিলেন। শুক্রবার ওয়েঙ্গার এই তথ্য জানিয়ে বলেন, একপর্যায়ে আমিও তার জন্য দরজা খুলে দিয়েছিলাম। কারণ আমার স্ট্রাইকার সংখ্যা বেশিই হয়ে গেছে। কিন্তু জিরু শেষ পর্যন্ত থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়। সে থাকায় আমিও খুশি।’ ২০১২তে মঁপেলিয়ের থেকে আর্সেনালে যোগ দেন জিরু। এরপরে দলটির পক্ষে ২৩১ ম্যাচে ৯৭ গোল করেন তিনি। ৩০ বছর বয়সী জিরু গত মৌসুমের শুরু থেকে বদলি হিসেবে সাতটি গোল করলেন। এই সময়ে অন্য যে কোনো খেলোয়াড়ের চেয়ে তিনটি বেশি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিএনপির সঙ্গে আলোচনার সম্ভাবনা রয়েছে, তবে...

বিমানে এরশাদ ফখরুল কুশল বিনিময়

ছিনতাইকারীর থাবায় প্রাণ গেল ৬ মাসের শিশুর

চলে গেলেন ওয়ালটনের প্রতিষ্ঠাতা

নিখোঁজ মেরিন প্রকৌশলীর লাশ উদ্ধার

ভোট উৎসবের অপেক্ষায় রংপুর

মানবপাচার রোধে তিন মন্ত্রণালয় একযোগে কাজ করছে

তুর্কি প্রধানমন্ত্রী ঢাকায়

২ শিশুর বুদ্ধিমত্তায় রক্ষা পেলো ট্রেন

প্রার্থীর ছড়াছড়ি

দুর্ঘটনার কবল থেকে ট্রেনটি রক্ষা করলো দুই শিশু

ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

বৃদ্ধা মিলু গোমেজ হত্যায় কেয়ারটেকার গ্রেপ্তার

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন

শোকের উপর শোক, অসুস্থ হয়ে পড়লেন নওফেল

বিএনপি প্রার্থীকে প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ