৫ মিশনে নতুন দূত

বিমসটেকে বাংলাদেশের প্রথম মহাসচিব শহিদুল

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১২ আগস্ট ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:২৪
দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন- বিমসটেক-এ   
প্রথম মহাসচিব পেয়েছে বাংলাদেশ। কাঠমান্ডুতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের গতকালের বৈঠকে বাংলাদেশ মনোনীত কূটনীতিক এম শহিদুল ইসলামের নিয়োগ চূড়ান্ত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নবনিযুক্ত মহাসচিবকে তিন বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। কাঠমান্ডুর বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও এতে অংশ নেন। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্যারিসে নিযুক্ত রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম বিমসটেক মহাসচিব হওয়ায় ফ্রান্সসহ বাংলাদেশের ৫ বিদেশ মিশনে নতুন দূত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
এর ফলে অস্ট্রেলিয়া, মিয়ানমার ও মরিশাসে  রাষ্ট্রদূত বা হাইকমিশনার এবং যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক কনস্যুলেট এবং ইতালির মিলান কনস্যুলেটের প্রধানের পদে পরিবর্তন আসছে। সেগুনবাগিচা জানিয়েছে, গত বৃহস্পতিবার কাঠমান্ডুতে বিমসটেকের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের ১৮তম বৈঠকে নতুন মহাসচিব হিসেবে শহিদুল ইসলামের নাম আনুষ্ঠানিকভাবে প্রস্তাব করে বাংলাদেশ। সেখানে বিস্তারিত আলোচনার পর প্রস্তাবটি গৃহীত হয়। সেই আলোচনার ধারাবাহিকতায় শুক্রবার মন্ত্রী পর্যায়ের বৈঠকে চূড়ান্ত অনুমোদন মিলে।  প্যারিসে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দীর্ঘ সময় ধরে দায়িত্বপালনকারী পেশাদার কূটনীতিক এম শহিদুল ইসলাম বিমসটেকে বিদায়ী মহাসচিব সুমিত নাকান্দালার স্থলাভিষিক্ত হবেন। লঙ্কান কূটনীতিক সুমিত নাকান্দালা ২০১২ সাল থেকে বিমসটেক মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গত বুধবার তার পাঁচ বছরের চুক্তির মেয়াদ পূর্ণ হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, বৃহস্পতিবার থেকে বিমসটেকের নতুন কার্যনির্বাহী নিয়োগের আনুষ্ঠানিকতার সূচনা হলেও গুরুত্বপূর্ণ এ নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে আরও কয়েক সপ্তাহ আগে। লঙ্কান মহাসচিবের পর বাংলাদেশের কোনো কূটনীতিক এ পদে আসবেন এ সিদ্ধান্ত ছিল পূর্বনির্ধারিত। সে অনুযায়ী ঢাকার তরফে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামের নাম বিমসটেক সদস্য রাষ্ট্রগুলোর বিবেচনায় পাঠানো হয়েছিল। প্রস্তাবিত নামের বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর ‘অনাপত্তি’ সংক্রান্ত সবুজ সংকেত পাওয়ার পর ঢাকা আনুষ্ঠানিকভাবে এটি বৈঠকে উপস্থাপন করে। তাই বর্তমানে নেপালের সভাপতিত্বে অনুষ্ঠিত কাঠমান্ডুর বৈঠকে এটি উপস্থাপন এবং চূড়ান্ত অনুমোদন পায়। উল্লেখ্য, আঞ্চলিক এ জোট গঠিত হলেও প্রায় ১৭ বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বরে ঢাকায় এর স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠিত হয়।
বাংলাদেশের ৫ মিশনে নতুন দূত: এদিকে প্যারিসে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন অস্ট্রেলিয়ায় বাংলাদেশের বর্তমান হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন। ১৯৮৯ সালে পররাষ্ট্র ক্যাডারে যোগ দেয়া ওই কর্মকর্তা থাইল্যান্ডে রাষ্ট্রদূত, নিউ ইয়র্কে কনসাল জেনারেল এবং কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন ছাড়াও দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ কূটনৈতিক দায়িত্বে ছিলেন। অস্ট্রেলিয়ায় পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ পাচ্ছেন বর্তমানে মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান। পররাষ্ট্র ক্যাডারের নবম ব্যাচের ওই কর্মকর্তা ইয়াংগুনে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে শ্রীলঙ্কায় বাংলাদেশের হাইকমিশনার ছিলেন। তারও আগে তিনি ভারত, পাকিস্তান, জাতিসংঘ, জেনেভা, সার্ক সচিবালয়সহ বিভিন্ন দেশ ও বৈশ্বিক সংস্থায় এবং ঢাকাস্থ হেড কোয়ার্টারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মিয়ানমারে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে ইয়াংগুন মিশনে আগে দায়িত্বপালনকারী বর্তমানে ইতালির মিলান কনস্যুলেটের কনসাল জেনারেল রেজিনা আহমেদের। তার নিয়োগের প্রক্রিয়া অনেক দূর এগিয়ে বলে সূত্র জানিয়েছে। এদিকে মিলানের নতুন কনসাল জেনারেল হিসেবে নিয়োগ পেতে পারেন পররাষ্ট্র সচিবের দপ্তরের পরিচালক ইকবাল আহমেদ। চৌকস ওই কূটনীতিকের নিউ ইয়র্কে কাজের অভিজ্ঞতা রয়েছে। এছাড়া ঢাকায় জাতিসংঘ, সার্ক ও অর্থনৈতিক বিষয়াবলিসহ বিভিন্ন অনুবিভাগেও কাজ করেছেন তিনি। ওদিকে নিউ ইয়র্কের বর্তমান কনসাল জেনারেল শামীম আহসানকে মরিশাসে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। মরিশাসের বর্তমান হাইকমিশনার আবদুল মান্নান হাওলাদারের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পথে রয়েছে। তার মেয়াদ আর বাড়ছে না। পররাষ্ট্র ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা শামীম আহসান ২০১৪ সাল থেকে নিউ ইয়র্কে কনসাল জেনারেল হিসেবে রয়েছেন। তারও আগে তিনি ওয়াশিংটন ডিসি, ইতালি, কেনিয়া, কাতার, কুয়েতসহ দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ

জনগণের দেয়া রায় মেনে নেবে বিএনপি: ফখরুল

কংগ্রেস সভাপতি পদে রাহুল গান্ধীর আনুষ্ঠানিক অভিষেক

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন