বাংলাদেশে পারবেন কি ওয়ার্নার?

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ আগস্ট ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ৩:২৩
অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা ওপেনার ডেভিড ওয়ার্নার। ক্যারিয়ারের ৬৪ টেস্টে ১৮ সেঞ্চুরি ও ২৪ ফিফটিতে ৪৭.৪২ গড়ে করেছেন ৫৪৫৪ রান। কিন্তু তার বেশি সাফল্য দেশের মাটিতে। দেশের বাইরে তার ব্যাটিং তেমন উজ্জ্বল নয়। বিশেষ করে এশিয়ার মাটিতে তার ব্যাটিং সবচেয়ে মলিন। দেশের মাটিতে ৫৮ ইনিংসে তার ব্যাটিং গড় ৬০.১১। মোট ৩২৪৬ রানে সর্বোচ্চ ইনিংস ২৫৩। অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে ওপেনারদের মধ্যে সবচেয়ে সেরা ব্যাটিং গড় এটি। অন্যদিকে দেশের বাইরে ৬০ ইনিংসে ওয়ার্নারের ব্যাটিং গড় ৩৭.৪০। মোট ২১৬৯ রানে সর্বোচ্চ ইনিংস ১৪৫। দেশের তুলনায় দেশের বাইরে তার ব্যাটিং গড় অনেক কম। আর এশিয়ার মাটিতে তার ব্যাটিং তো আরো মলিন। ২৫ ইনিংসে ব্যাটিং গড় ৩০.৩৮। দেশের মাটির ব্যাটিং গড়ের অর্ধেক। এশিয়ার মাটিতে তার মোট রান ৭৬৭। সর্বোচ্চ রান ১৩৩।
এশিয়ার মাটিতে ওয়ার্নারের এমন মলিন ব্যাটিং নিয়ে আসন্ন বাংলাদেশ সফরের আগে চিন্তিত অস্ট্রেলিয়ার সমর্থকরা। বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে অজি মিডিয়ায়ও। কোচ ড্যারেন লেহম্যান ‘চিন্তামুক্ত’ বলে দাবি করলেও তার কথায় দুশ্চিন্তা ফুটে উঠেছে। এ বিষয়ে প্রশ্নের উত্তর দিতে হচ্ছে অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যানকেও।
এ বছরের ফেব্রুয়ারি-মার্চে সর্বশেষ ভারত সফর করে অস্ট্রেলিয়া। চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জেতে স্বাগতিক ভারত। ওই সিরিজে ডেভিড ওয়ার্নারের ব্যাট তেমন জ্বলে ওঠেনি। ধর্মশালায় সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে করেন সর্বোচ্চ ৫৬ রান। ওই সফরে সেটাই তার একমাত্র ফিফটি। ভারত সফরের আট ইনিংসে করেন যথাক্রমে ৩৮, ১০, ৩৩, ১৭, ১৯, ১৪, ৫৬ ও ৬ রান। ওই সিরিজের পর এই প্রথম কোনো টেস্ট সিরিজে খেলবে অস্ট্রেলিয়া।
বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট ঢাকায়। আসন্ন সিরিজের আগে এশিয়ার মাটিতে ডেভিড ওয়ার্নারের ব্যাটিং নৈপুণ্য নিয়ে এখন কাটাছেড়া চলছে। যদিও বিষয়টি নিয়ে চিন্তিত নন অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেহম্যান। এশিয়ার মাটিতে ওয়ার্নারের মলিন ব্যাটিং নিয়ে তাকে প্রশ্ন করা হলে বলেন, ‘আমার মনে হয়, ওয়ার্নার নিজেই জানে- সে কী করতে পারে আর কী করতে পারে না। উপমহাদেশের আসন্ন সফরে সে তার ফর্ম ফিরে পাবে বলে আমি আত্মবিশ্বাসী। বছরের শুরুতে ভারত সফরের শুরুটা সে ভালই করেছিল। কিন্তু মাঝে একটু খারাপ করে। তবে শেষদিকে আবার ভাল করে। এখন তাকে বেশ ছন্দে দেখা যাচ্ছে। সে যদি এটা ধরে রাখতে পারে তাহলে বাংলাদেশ সফরটা আমাদের দারুণ হবে।’ দলের সবাই ওয়ার্নারের ইনিংসের দিকে চেয়ে আছে জানিয়ে লেহম্যান বলেন, ‘তার নিজের ও দলের প্রয়োজনে দেশের মাটির মতো বাংলাদেশ সফরে বড় ইনিংস খেলা প্রয়োজন। দলের সবাই তার লম্বা ইনিংসের দিকে তাকিয়ে আছে।’
২০০৬ সালের পর এই প্রথম বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। ওয়ার্নারের টেস্ট অভিষেক হয় ২০১১ সালে। এতে ৬৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে বাংলাদেশের বিপক্ষে এখনো খেলার সুযোগ হয়নি তার। এই প্রথম বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে নামবেন তিনি। বাংলাদেশের বিপক্ষে ওয়ার্নার মাত্র একটি ওয়ানডে খেলেছেন। এ বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের বিপক্ষে তিনি ৪০ রানে অপরাজিত থাকেন। ওই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। বাংলাদেশের বিপক্ষে তিন টি-টোয়েন্টি খেলেছেন অস্ট্রেলিয়ার এ ওপেনার। মোট করেছেন ৮১ রান। তিন ইনিংসে তার রান ১৬, ৪৮ ও ১৭।
এক নজরে ওয়ার্নার
যেখানে     ইনিংস    রান    সর্বোচ্চ    গড়
অস্ট্রেলিয়া    ৫৮    ৩২৪৬    ২৫৩    ৬০.১১
অস্ট্রেলিয়ার বাইরে    ৬০    ২১৬৯    ১৪৫    ৩৭.৪০
এশিয়া    ২৫    ৭৬৭    ১৩৩    ৩০.৩৮


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন