ফিরলেন নেইমার, উপেক্ষিত লুইজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ আগস্ট ২০১৭, শনিবার
পরবর্তী বিশ্বকাপের টিকিট ইতিমধ্যেই নিশ্চিত করেছে ব্রাজিল। ধারণা করা হচ্ছিল বাছাইপর্বে ইকুয়েডর ও কলম্বিয়ার বিপক্ষের ম্যাচে বিশ্রামে থাকবেন দলের সেরা তারকা  নেইমার। তবে নেইমারকে স্কোয়াডে রেখেই এ দুই দলের বিপক্ষে ম্যাচের জন্য দল ঘোষণা করলেন ব্রাজিল কোচ লিওনার্দো বাচ্চি। ব্রাজিল দলে ডাক পেয়েছেন নেইমারের সঙ্গে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)-এর অপর তিন ফুটবলার মারকিনহোস থিয়াগো সিলভা ও দানি আলভেজ। ২৩ জনের দলে জায়গা নিয়েছেন ইংলিশ ক্লাব লিভারপুলের দুই তারকা ফিলিপ্পে কুটিনহো ও রবার্তো ফিরমিনোও। তবে দলে জায়গা পাননি ডিফেন্ডার ডেভিড লুইজ। কোচ তিতের ব্রাজিল দলে এখনো খেলার সুযোগ হয়নি চেলসির এ ডিফেন্স তারকার। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের তালিকায় দ্বিতীয় স্থানের দল কলম্বিয়া থেকে পরিষ্কার ১১ পয়েন্টে এগিয়ে রয়েছে ব্রাজিল। সদ্য স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর ট্রান্সফারে পিএসজিতে পাড়ি দেন নেইমার। আর নেইমারকে নিয়ে ব্রাজিল কোচ লিওনার্দো বাচ্চি তিতে বলেন, বার্সেলোনা থেকে নেইমারের পিএসজিতে যাওয়া নিয়ে যা ঘটেছে তার সঙ্গে ব্রাজিল দলের কোনো সম্পর্ক নেই। সে নতুন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, ক্লাবে তাকে মানিয়ে নিয়ে তার সেরাটায় উঠে আসতে দিন। ব্রাজিল কোচ বলেন, ‘পিএসজির নেইমার নয়, আমরা ব্রাজিলের নেইমারকে নিয়েই শুধু মাথা ঘামাবো।’ গত জুনে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরে যাওয়া ব্রাজিলের প্রীতি ম্যাচে বিশ্র্রামে ছিলেন নেইমার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রাজিলের ৪-০ গোলে জয় পাওয়া ম্যাচেও খেলেননি তিনি। বিশ্বকাপ বাছাইপর্বে আগামী ১লা সেপ্টেম্বর ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আর ৫ই সেপ্টেম্বর কলম্বিয়ার মুখোমুখি হবে তারা।
ব্রাজিল দল
গোলরক্ষক: অ্যালিসন (রোমা), ক্যাসিও (কোরিন্থিয়ান্স), এডারসন (ম্যান সিটি)।
ডিফেন্ডার: থিয়াগো সিলভা (পিএসজি), মারকিনহোস (পিএসজি) দানি আলভেজ (পিএসজি), ফিলিপে লুইস (অ্যাটলেটিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), মিরান্ডা (ইন্টার মিলান), ফাগনার (কোরিন্থিয়ান্স), রদ্রিগো কাইয়ো (সাও পাওলো)।
মিডফিল্ডার: কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফারনানদিনহো (ম্যান সিটি), পাউলিনহো (গুয়াংঝু এভারগ্রান্ড), ফিলিপ্পে কুটিনহো (লিভারপুল), রেনাতো অগাস্তো (বেইজিং গুয়ান), উইলিয়ান (চেলসি), লুয়ান (গ্রেমিও), গিলিয়ানো (জেনিত)।
ফরোয়ার্ড: গ্যাব্রিয়েল জেসুস (ম্যান সিটি), নেইমার (পিএসজি), রবার্তো ফিরমিনো (লিভারপুল) ও টাইসন (শাখতার দোনেতস্ক)।


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন