‘সরকার বা বিরোধী দল কারো ফাঁদে পা দেবো না’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১০ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার, ২:৪৭ | সর্বশেষ আপডেট: ২:৪৭
প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, সরকার বা  বিরোধী দল- আমরা কারো ফাঁদে পা দেবো না। ষোড়শ সংশোধনী মামলার রায় নিয়ে সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের বক্তব্য নজরে আনা হলে আইনজীবী সমিতির নেতাদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি এ কথা বলেন। তিনি আরো বলেন, যেকোনো রায়ের গঠনমুলক সমালোচনা হতেই পারে। কেন না গঠনমুলক সমালোচনা না হলে বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হতে পারে। আজ বৃহস্পতিবার ষোড়শ সংশোধনীর রায় নিয়ে গণমাধ্যমে প্রকাশিত আইন কমিশনের বক্তব্য প্রধান বিচারপতির সামনে তুলে ধরেন আইনজীবী সমিতির নেতারা।  এর আগে বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ষোড়শ সংশোধনীর রায় সম্পর্কে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক কড়া সমালোচনা করেন। তিনি এ রায়কে পূর্বধারণাপ্রসূত এবং আগে থেকে চিন্তাভাবনার ফসল বলে আখ্যায়িত করেন।
বিচারপতি খায়রুল হক বলেন, বাংলাদেশ এখন আর জনগণের প্রজাতন্ত্র নয়, বরং এটা বিচারকদের প্রজাতন্ত্রে পরিণত হয়েছে। আজ সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরেন প্রধান বিচারপতির সামনে। এ সময় জয়নুল আবেদীন বলেন, ‘রায় পূর্বধারণাপ্রসূত এবং বাংলাদেশ এখন বিচারকদের প্রজাতন্ত্রে পরিণত হয়েছে-আইন কমিশনের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে। আমরা বিচার বিভাগের মর্যাদা ও ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য বলছি।’ এর জবাবে প্রধান বিচারপতি বলেন, ঠিক আছে। আপনারা জ্যেষ্ঠ আইনজীবী। আপনারা বিচার বিভাগের স্বাধীনতার জন্য বলছেন। তবে রায় ঘোষণার পর গঠনমূলক সমালোচনা করা যায়। রায় হওয়ার পর আমরা গঠনমূলক সমালোচনা গ্রহণ করি। এ সময় জয়নুল আবেদীন বলেন, সর্বোচ্চ বিচারালয়কে নিয়ে যেভাবে বলা হয়েছে, তা আদালত অবমাননাকর। এ সময় প্রধান বিচারপতি বলেন, এই বিচার বিভাগকে রক্ষা করতে হলে কোনো রাজনীতি আনবেন না। আমরা রায় দিয়ে দিয়েছি। বিচার বিভাগ কোনো রিজয়েন্ডারও দেবে না। এ সময় আইনজীবী জয়নুল আবেদীন আরো যুক্তি তুলে ধরেন। তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে বলছি। তখন আইনজীবী শ ম রেজাউল করিম বলেন, সমিতির পক্ষ থেকে এ বিষয়ে কোনো রেজল্যুশন আনা হয়নি। প্রধান বিচারপতি বলেন, আমরা সচেতন, আমরা দেখছি।
এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন আইন কমিশনের বক্তব্যকে আদালত অবমাননাকর উল্লেখ করে আদালত অবমাননার রুল ইস্যুর কথা বলেন। তখন প্রধান বিচারপতি বলেন, আমি অনুরোধ করব, আপনারা সংযত আচরণ করবেন, যা সবার জন্য মঙ্গল। সরকার বা বিরোধী দল-কারও ট্র্যাপে পড়ব না। আমরা সচেতন। সাতজন বিচারপতি চিন্তাভাবনা করে রায় দিয়েছি। রায় নিয়ে কেউ পলিটিকস করবেন না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, আদালতকে নিয়ে কুৎসা রটানো হয়েছে। এ সময় গণমার্ধমে প্রকাশিত রিপোর্টের বিষয়ে আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন,
সংযত আচরণ করবেন, যাতে কেউ ফায়দা লুটতে না পারে। আপনারা আরও সচেতন হবেন। প্রধান বিচারপতির এ বক্তব্যের পর আইনজীবী জয়নুল আবেদীন বলেন, আমরা আমাদের কাজ করছি। আইন কমিশনের চেয়ারম্যান দায়িত্বশীল পদে আছেন। তিনি এভাবে বলতে পারেন না। তার বক্তব্য শেষ হতেই প্রধান বিচারপতি বলেন, উই কনসার্ন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আইনজীবী মওদুদ আহমদ বলেন, ওই বক্তব্য অবমাননাকর। জবাবে প্রধান বিচারপতি বলেন, রায়ের গঠনমূলক সমালোচনা যে-কেউ করতে পারেন। একদিন ইতহাস বিচার করবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

karim

২০১৭-০৮-১০ ০৭:২৪:৫৪

বিচার বিভাগ সংবিধানের অন্যতম স্তম্ভ এবং তা সংসদের অধীন নয়। মেঠো বক্তব্য মাঠেই থাক; শুধু শুধু বিচার বিভাগকে বিতর্কিত করে তুলবেন না।

hanif

২০১৭-০৮-১০ ০৬:৫৯:২৪

প্রধান বিচারপতি এস কে সিনহার অপসারণ দাবি করেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। তিনি বলেছেন, তাঁর যদি নৈতিকতা থাকে তাহলে তিনি স্বেচ্ছায় চলে যাবেন। না হলে আইনজীবীরা তাঁর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলবেন।

Adv.Roni.Feni.

২০১৭-০৮-১০ ০৬:৫৮:০২

বিচার বিভাগের রায় নিয়ে রাজনীতি করা কোনভাবেই উচিত নয়। Please বিচারবিভাগকে তাদের নিজস্ব গতিতে চলতে দিন ।

Imon

২০১৭-০৮-১০ ০৬:২০:০৮

Stop dirty politics. We need -2 formula like before.

Prof. Shahidul Islam

২০১৭-০৮-১০ ০০:৫০:৩৫

বিচারের রায় নিয়ে ফায়দা লুটেরা দেশের দুশমন।

আপনার মতামত দিন

বিজয় দিবসে দেশ গড়ার দৃপ্ত শপথ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

থ্যাংক ইউ জেনারেল, উই আর অলরেডি বার্নিং, ডোন্ট অফার আস ফায়ার

রাহুল গান্ধীর অভিষেক

চাল-পিয়াজের দামে অসহায় ক্রেতারা

সিলেটে চার বন্ধুর একসঙ্গে বিদায়

রহস্য ভূমিকায় জামায়াত

শোকে মলিন চট্টলা

কিশোরগঞ্জে ২ সাংবাদিক ও বান্দরবানে ৪ পুলিশকে পেটালো ছাত্রলীগ

জৈন্তাপুরে লিয়াকত আলীই এখন শেষকথা

রাজধানীতে আওয়ামী লীগের বর্ণাঢ্য র‌্যালি

বড় দু’দলেই একাধিক প্রার্থী

ছায়েদুল হকের জন্য কাঁদছে নাসিরনগর

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ