কেনিয়ায় ভোট, ফল মেনে নেয়ার আহ্বান প্রেসিডেন্টের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ আগস্ট ২০১৭, মঙ্গলবার
কেনিয়ায় সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। ভোটের ফল দেশটিতে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে দিতে পারে এমন শঙ্কার মধ্যেই ভোট দিচ্ছেন কেনিয়ানরা। বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াটা একতার আহ্বান জানিয়েছেন। বলেছেন, তিনি ভোটের ফল মেনে নেবেন। প্রতিপক্ষকেও তিনি ফল মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেছেন, কেনিয়ানদের উচিত ‘এক জাতি হিসেবে এগিয়ে যাওয়া।’
বিবিসি’র বলা হয়, ভোট কেন্দ্রগুলোতে ভোরবেলা থেকেই ভোটারদের উপস্থিতি দেখা যায়।
নির্বাচনে কেনিয়াটার প্রতিপক্ষ হলেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বি রাইলা ওডিঙ্গা। এবারের নির্বাচনে এ দুই প্রার্থীর তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।
কেনিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্টের ৫৫ বছর বয়সী ছেলে কেনিয়াটা ২য় ও চুড়ান্ত দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য লড়ছেন।
ভোটের আগে প্রচারণার শেষ সপ্তাহে শীর্ষ একজন নির্বাচনী কর্মকর্তা খুন হন। এতে, ভোট-জালিয়াতি হওয়ার শঙ্কা প্রকাশ করেন অনেকে। এরই মধ্যে একপ্রকার উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে অনুষ্ঠিত হচ্ছে ভোট গ্রহণ।
শীর্ষ ইইউ পর্যবেক্ষক মারিয়েতজে স্ক্যাকে বলেন, ভোটকেন্দ্রগুলোতে মানুষের ব্যাপক উপস্থিতি ছিল। জনসাধারণের মধ্য ভোট প্রদানের আগ্রহ দেখা গেছে। তিনি  আরও বলেন, ‘আজ কেনিয়ানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। আমাদের প্রত্যাশা এই নির্বাচকগুলো অত্যন্ত শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য এবং স্বচ্ছ হবে।’
পর্যবেক্ষকরা আরও বলেন, ভোটের দিন এগিয়ে আসতে আসতে শীর্ষ প্রার্থীরা উস্কানীমূলক বক্তব্য দেয়া থেকে নিজেদের বিরত রেখেছেন।
উল্লেখ্য, ২০০৭ সালে বিতর্কিত এক নির্বাচনের পর কেনিয়ায় ১১০০ মানুষ নিহত হয়েছিল। বাস্তুচ্যুত হয়েছির ৬ লাখ মানুষ। এমন কোন ঘটনার পুনরাবৃত্তি কোন পক্ষই দেখতে চান না।
এবারের ভোটে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের লম্বা লাইন দেখা যায়। মি. কেনিয়াটা তার নিজের শহর গাটুন্ডুতে মধ্যাহ্নভোজের সময় ভোট দেন। বিরোধী নেতা মি. ওডিঙ্গা ভোট দেন নাইরোবির কিবেরায়।  
নির্বাচনে জয়ী হওয়ার হতে একজন প্রার্থীকে ৫০ শতাংশের বেশি ভোট পেতে হবে। অথবা, কেনিয়ার ৪৭ টি কাউন্টির ২৪টি কমপক্ষে ২৫ শতাংশ করে ভোট পেতে হবে। তেমনটা না হলে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে রান-অফ নির্বাচন অনুষ্ঠিত হবে। চুড়ান্ত ফল আগামীকাল পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে। তবে, বিজয়ী কে হবেন তা জানতে তিন দিন পর্যন্ত সময় লাগতে পারে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অস্ট্রেলিয়া গেলেন প্রধান বিচারপতির স্ত্রী সুষমা সিনহা

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর

তিন ইস্যু গুরুত্ব পাবে সুষমার সফরে

প্রি-পেইডে সুবিধা বেশি আগ্রহ কম

ভারত থেকে ৩৭৮ কোটি টাকার চাল কিনছে সরকার

ছাত্রলীগ কর্মী মিয়াদ খুন নিয়ে উত্তপ্ত সিলেট

ইস্যু হতে পারে সমস্যার পাহাড়

দ্বিতীয়বার সংসার না করায় খুন

যেভাবে পালিয়ে আসছে রোহিঙ্গারা, ড্রোন থেকে নেয়া ভিডিও

সিলেটে কাল থেকে পরিবহন ধর্মঘট

ফুটবলকে বিদায় জানালেন কাকা