প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৯ই নভেম্বর

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার | ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৭ আগামী ১৯শে নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে। পরীক্ষা শেষ হবে ২৬ই নভেম্বর। সচিবালয়ে মঙ্গলবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সময়সুচি চূড়ান্ত করা হয়। সভা শেষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির সাংবাদিকদের এ তথ্য জানান।  প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর সবগুলো পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত।  দেশের সবচেয়ে বড় এই পাবলিক পরীক্ষা প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে এবার সম্ভাব্য সাড়ে ২৮ লাখ শিক্ষার্থী অংশ নেবে জানিয়ে তিনি বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। গত বছর এই পরীক্ষা শুরু হয়েছিল ২০ই নভেম্বর।
পরীক্ষার বিস্তারিত সময়সুচি: প্রাথমিক সমাপনীতে ১৯ই নভেম্বর ইংরেজি, ২০শে নভেম্বর বাংলা, ২১ই নভেম্বর বাংলাদেশ ও বিশ^ পরিচয়, ২২ই নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ই নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৬ই নভেম্বর গণিত পরীক্ষা হবে। ইবতেদায়ি সমাপনীতে ১৯শে নভেম্বর ইংরেজি, ২০শে নভেম্বর বাংলা, ২১ই নভেম্বর বাংলাদেশ ও বিশ^ পরিচয় এবং বিজ্ঞান, ২২শে নভেম্বর আরবি, ২৩শে নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৬শে নভেম্বর  গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিদেশি হস্তক্ষেপ রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না : বেইজিং

এই দুর্ভোগের শেষ কবে?

সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি ৪০ হাজার কোটি টাকা

ইসির সার্ভারে প্রবেশাধিকার চেয়েছিল বিদেশি কোম্পানি

অপরাধীদের কোনো ছাড় দেয়া হবে না

আওয়ামী লীগের সদস্য হতে পারবেন না যারা

টানা বৃষ্টিতে চড়া কাঁচাবাজার

ছাত্রলীগ নেতাসহ তিনজন চারদিনের রিমান্ডে

রোহিঙ্গা শিবিরে সীমাহীন দুর্ভোগ

মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশি নিহত

ঘুষখোর সরকারি কর্মকর্তারা দুদকের ‘ফাঁদ মামলা’ আতঙ্কে

টানা বৃষ্টিতে অচল চট্টগ্রাম

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ উন্নত হবে

বিজয়ের ধারাবাহিকতা না পুনরুদ্ধার

সোনাজয়ী শুটার হায়দার আলী আর নেই

মালয়েশিয়ায় ভূমি ধসে তিন বাংলাদেশি নিহত