উইম্বলডনে প্রাইজমানি কে কত পেলেন?

খেলা

কামরুল ইসলাম সিদ্দিকী | ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:২২
সর্বশেষ সাফল্য নিয়ে পুরুষ একক টেনিসে রেকর্ড অষ্টম উইম্বলডন শিরোপা ঘরে তুললেন রজার ফেদেরার। আর মহিলা এককে ক্যারিয়ারে প্রথমবারের মতো উইম্বলডন শিরোপার স্বাদ নিলেন গারবিনে মুগুরুজা। কেবল গৌরব ও খ্যাতি নয়, এমন শিরোপা জয়ে মোটা অঙ্কের প্রাইজমানিও জমা পড়লো তাদের ব্যাংক একাউন্টে। একক ইভেন্টের বিজয়ী দুই খেলোয়াড় ফেদেরার-মুগুরুজা উভয়েই প্রাইজমানি পেলেন সমান ২.২ মিলিয়ন পাউন্ড করে। পুরস্কারের এ অঙ্কটা গতবারের তুলনায় ২০০০০০ পাউন্ড বেশি। সদ্য সমাপ্ত উইম্বলডনের মহিলা ও পুরুষ এককের দুই ফাইনালেই একতরফা লড়াই দেখতে পান দর্শকরা। মহিলা এককের ফাইনালে ৩৭ বছর বয়সী মার্কিন তারকা ভেনাস উইলিয়ামসের বিপক্ষে ৭-৫ ও ৬-০ গেমে জয় কুড়ান স্পেনের গারবিনে মুগুরুজা। আর পুরুষ এককের ফাইনালে ক্রোয়েশিয়ার মারিন চিলিচের বিপক্ষে ফেদেরার জয় কুড়ান ৬-৩, ৬-১ ও ৬-৪ গেমে।
পুরুষ একক টেনিসে বিশ্বের একনম্বর খেলোয়াড় অ্যান্ডি মারে ও ডাব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের অষ্টম শীর্ষ তারকা জোহান্না কন্টাকে নিয়ে স্বপ্ন ছিল বৃটিশদের। এরা ব্যর্থ হলেও শেষ পর্যন্ত স্বদেশি কোনো খেলোয়াড়ের হাতে ট্রফি দেখতে  পেলো বৃটিশরা। এবারের মিশ্র দ্বৈতের শিরোপা জেতেন বৃটিশ তারকা অ্যান্ডি মারের ভাই জিমি মারে ও মার্টিনা হিঙ্গিস জুটি। মহিলা ও পুরুষ দ্বৈতের ফাইনালে দেখা যায় ভিন্ন চিত্র। পুরুষ দ্বৈতের ফাইনালে পাঁচ সেটের সাড়ে চার ঘণ্টার লড়াই শেষে অস্ট্রিয়ার মারাক ও ক্রোয়েশিয়ার পাভিচ জুটির বিপক্ষে জয় কুড়ান পোল্যান্ডের লুকাস কুবোত ও ব্রাজিলের মার্সেলোনা মেলো জুটি। আর মহিলা দ্বৈতের ফাইনালে জয় পেতে রাশিয়ার একাতেরিনা মাকারোভা-এলেনা ভেসনিনা জুটি সময় নেন মাত্রই ৫৫ মিনিট।
চাইনিজ তাইপের চ্যান হাও ও রুমানিয়ার মনিকা লিকুনেস্কু জুটির বিপক্ষে তারা জয় কুড়ান পরিষ্কার ৬-০ ও ৬-০ গেমে। টেনিসের সবচেয়ে প্রাচীন আসর উইম্বলডনের এটি ছিল ১৩১তম সংস্করণ। আর টেনিসের বিশ্বকাপখ্যাত এবারের উইম্বলডন আসরে মোট প্রাইজমানির অঙ্কটা ছিল ৩১.৬ মিলিয়ন পাউন্ড। এবারের উইম্বলডনের মহিলা ও পুরুষ এককের প্রথম রাউন্ডে যারা জয়ী হন তারা প্রত্যেকে পেয়েছেন ৩৫০০০ পাউন্ড করে। দ্বিতীয় রাউন্ডে জয়ীরা পান ৫৭০০০ পাউন্ড, তৃতীয় রাউন্ডে ৯০০০০, চতুর্থ রাউন্ডে ১৪৭০০০ কোয়ার্টার ফাইনালে জয়ীরা পান ২৭৫০০০ পাউন্ড করে।
এবারের উইম্বলডনের প্রাইজমানি
(বৃটিশ পাউন্ড)
মহিলা ও পুরুষ একক
চ্যাম্পিয়ন: ২২ লাখ
রানারআপ: ১১ লাখ
সেমিফাইনালিস্ট: ৫.৫ লাখ
পুরুষ ও মহিলা দ্বৈত
চ্যাম্পিয়ন: ৪ লাখ
রানার্সআপ: ২ লাখ
সেমিফাইনালিস্ট: ১ লাখ
মিশ্র দ্বৈত
চ্যাম্পিয়ন: ১ লাখ
রানার্সআপ: ৫০ হাজার
সেমিফাইনালিস্ট: ২৫ হাজার

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন