‘২০২৫ সালের মধ্যে বাংলাদেশকে শিশুশ্রম মুক্ত করা হবে’

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৮ জুলাই ২০১৭, মঙ্গলবার
 ‘বাংলাদেশে আগের চেয়ে শিশু শ্রম কমছে। বর্তমান সরকারের নানা উগ্যোগের কারণে এটি সম্ভব হয়েছে। সরকার উদ্যোগ নিয়েছে, ২০২১ সালের মধ্যে বিপজ্জনক শিশুশ্রম বর্জন এবং ২০২৫ সালের মধ্যে বাংলাদেশকে শিশুশ্রম মুক্ত করা হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করলে বাংলাদেশ একদিন শিশুশ্রম মুক্ত একটি দেশ হিসাবে বিশ্বের দরবারে মডেল রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত হবে। গতকাল দুপুরে রাজধানীর কাওরান বাজারে ডেইলি স্টার মিলনায়তনে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম কর্তৃক আয়োজিত ‘বিপজ্জনক শিশুশ্রম বর্জন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। গোলটেবিল বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মুজিবুল হক বলেন, দেশ এগিয়ে যাচ্ছে।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশ ও মানুষের জন্য নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিগত সরকারের আমলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়টি ছিল অবহেলিত। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর শিশুশ্রম বন্ধে নানা উদ্যোগ গ্রহণ করেছে। তিনি আরো বলেন, আমরা জানি ১ থেকে ১২ বছর পর্যন্ত যাদের বয়স তাদের শিশু বলা হয়।  ১২ বছর যাদের পার হয় তাদের কিশোর বলা হয়। কিশোরেরা কিছু হালকা কাজ করতে পারে। কিন্তু, শিশুরা ভারি কাজতো দূরের কথা হালকা কাজও করতে পারে না। তিনি আরো বলেন, সরকার এই শিশুশ্রমকে একেবারে বাংলাদেশ থেকে তুলে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে বিপজ্জনক শিশুশ্রম বর্জন এবং ২০২৫ সালের মধ্যে বাংলাদেশকে শিশুশ্রম মুক্ত করা হবে। এই লক্ষ্যে আমরা তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছি।
গোলটেবিলে বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের সভাপতি মো. এমরানুল হক চৌধুরী। এ সময়  শামসুল আলম দুদু এমপি, কামরুন্নাহার চৌধুরী এমপি ও কাজী রোজী এমপি বক্তব্য রাখেন।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

ঈদে মিলাদুন্নবী নিয়ে চাঁদ দেখা কমিটির সভা কাল

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ঢাকায় চীন-বাংলাদেশ বৈঠক শুরু

প্যারাডাইস পেপারসে শিল্পপতি মিন্টু ও তার পরিবারের নাম

ঝুঁকিপূর্ণ উপায়ে আসছে রোহিঙ্গারা, ইউএনএইচসিআরের উদ্বেগ

নৌকায় বসেই ভাষণ দেবেন শেখ হাসিনা

‘নতুনরা সব সময় পরিবর্তন নিয়ে আসে’

নিজ দলে বিদ্রোহ, আজ মুগাবের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

ছোট্ট শিশুদের দুর্নীতির প্রশিক্ষণ

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

রাবিতে হলের সামনে থেকে ছাত্রী অপহৃত

সীমানা বিন্যাস আইন নিয়ে বিপাকে ইসি

সেনা অভ্যুত্থানের পর প্রথম জনসমক্ষে মুগাবে

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে