তার চোখ এবার সিংহাসনে

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জুলাই ২০১৭, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৪৮
মাত্র দুই মাস আগের ঘটনা। ফরাসি ওপেনে নিজের শিরোপা ধরে রাখার মিশনে এসে কোয়ার্টার ফাইনাল ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নায় ভেঙে পড়েন গারবিনে মুগুরুজা। ফরাসি তারকা ক্রিস্টিনা ম্লাদেনোভিচের বিপক্ষে হার শেষে স্বাগতিক দর্শকদের বিরুদ্ধে অভিমানে কেঁদে ফেলেন তিনি। তবে এই মুহূর্তে গারবিনে মুগুরুজার মুখভর্তি হাসি।  প্রথমবারের মতো উইম্বলডন শিরোপা জিতলেন স্পেনের গারবিনে মুগুরুজা। ক্যারিয়ারে গারবিনে মুগুরুজার এটি দ্বিতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা। এর আগে  ২০১৬’র ফরাসি ওপেন শিরোপা জেতেন তিনি। তবে পরের টানা ২৩ টুর্নামেন্টের ফাইনালের আগে ঝরে পড়তে দেখা যায় তাকে। পাঁচবারের উইম্বলডন শিরোপাজয়ী ৩৭ বছর বয়সী ভেনাস উইলিয়ামসের সামনে ছিলেন ইতিহাসের হাতছানি। এবার সাফল্য পেলে গ্র্যান্ড স্লাম টেনিসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে শিরোপা জয়ের রেকর্ড গড়তেন তিনি। আর শিরোপা জয়ের পর মুগুরুজার সেলেব্রিটি কোচ কনচিটা মার্টিনেজ বলেন, বিশ্বসেরা খেলোয়াড়ের সব গুণ রয়েছে তার (মুগুরুজা) মধ্যে। বিশ্বের একনম্বর খেলোয়াড় কারবারকে হারিয়েছে সে। সে আরো অনেকদূর যাবে। লন্ডনে শিরোপা জয়ের পথে তিনি হারান বিশ্বের এক নম্বর খেলোয়াড় জার্মানির অ্যাঞ্জেলিক কারবার ও ডাব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের সপ্তম শীর্ষ খেলোয়াড় সভেতলানা কুজনেতসোভাকেও। এবারের উইম্বলডনে খেলতে নামার আগে মগিলা একক টেনিস র‌্যাঙ্কিংয়ে গারবিনে  মুগুরুজার অবস্থান ছিল ১৫তম। তবে এখানে শিরোপা জয় শেষে সেরেনা উইলিয়ামসকে সরিয়ে র‌্যাঙ্কিংয়ের চুতর্থ স্থানে উঠে এলেন তিনি। চতুর্থ রাউন্ডে মুগুরুজার কাছে হার নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান খোয়ান অ্যাঞ্জেলিক কারবার। এতে দুই ধাপ টপকে তালিকার শীর্ষে পৌঁছেন চেক প্রজাতন্ত্রের তারকা ক্যারোলিনা প্লিসকোভা।
মুগুরুজা বলেন, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকার অভিজ্ঞতা রয়েছে আমার। একনম্বর স্থানে গেলে কেমন লাগে জানি না। আশা করি একদিন আমিও পারবো। তখন মিলিয়ে দেখা যাবে। তবে এটাও ঠিক র‌্যাঙ্কিংয়ের চেয়ে গ্র্যান্ড স্লাম শিরোপা জয়টাই আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।  
‘রোল মডেলকে হারানোটা দারুণ ব্যাপার’
লন্ডনে শিরোপা জয় শেষে মুগুরুজা বলেন, নিজের আদর্শ খেলোয়াড়ের বিপক্ষে জয়টা দারুণ ব্যাপার। মহিলা এককের ফাইনালে শনিবার যুক্তরাষ্ট্রের ভেনাস উইলিয়ামসের বিপক্ষে সরাসরি সেটে জয় কুড়ান ২৩ বছর বয়সী গারবিনে মুগুরুজা। এর আগে ২০১৫’র উইম্বলডন ফাইনালে ভেনাসের ছোট বোন সেরেনা উইলিয়ামসের কাছে হার নিয়ে শিরোপার স্বপ্ন ভাঙে মুগুরুজার। আর শনিবার ভেনাসের বিপক্ষে ৭-৫ ও ৬-০ গেমে জয় শেষে মুগুরুজা বলেন, এবার আমি সুযোগ হারাতে চাইনি। তিনি (ভেনাস) একজন অসাধারণ খেলোয়াড়। তার খেলা দেখে বড় হয়েছি আমি। আমি খুবই রোমাঞ্চিত। বিশেষ করে, নিজের আদর্শ একজন খেলোয়াড়ের বিপক্ষে জয় দেখাটা সত্যিই দারুণ ব্যাপার।

মুগুরুজার ৫ তথ্য

১. ভেনেজুয়েলার বংশোদ্ভূত  মাতা স্কারলেট ব্লাঙ্কো ও স্প্যানিয়ার্ড পিতা হোসে আন্তোনিওর কন্যা গারবিনে মুগুরুজার জন্ম ভেনেজুয়েলাতে। ৬ বছর বয়সে তিনি স্পেনে পাড়ি দেন এবং ২০১৪ সাল থেকে মুগুরুজার বসবাস সুইজারল্যান্ডের জেনেভায়। দ্বৈত নাগরিকত্বের মুগুরুজা টেনিস খেলছেন স্পেনের হয়ে। আর টেনিসে তার প্রিয় খেলোয়াড় যুক্তরাষ্ট্রের সেরেনা ও ভেনাস উইলিয়ামস ও পিট সাম্প্রাস।
২. উইম্বলডন মহিলা এককের শিরোপাজয়ী মাত্র দ্বিতীয় স্প্যানিয়ার্ড খেলোয়াড় মুগুরুজা। এমন প্রথম ঘটনাটিও ২৫ বছরের পুরনো। ১৯৯৪ সালে উইম্বলডন শিরোপা জেতেন এবার মুগুরুজার কোচের দায়িত্ব সামলানো সাবেক স্প্যানিয়ার্ড তারকা কনচিটা মার্টিনেজ।
৩. গ্র্যান্ড সøামের একই টুর্নামেন্টের পৃথক ফাইনালে উইলিয়ামস দুই বোনের বিপক্ষে ফাইনালে খেলতে নামা দ্বিতীয় খেলোয়াড় তিনি। ২০১৫’র ফাইনালে সেরেনা উইলিয়ামসের কাছে ফাইনালে হার দেখেন মুগুরুজা। এর আগে ১৯৯৭’র ইউএস ওপেনের ফাইনালে ভেনাস উইলিয়ামসের বিপক্ষে জয় দেখেন সুইজারল্যান্ডের মার্টিনা হিঙ্গিস। তবে ১৯৯৯’র ইউএস ওপেনের ফাইনালে হিঙ্গিস শিরোপা খোয়ান সেরেনা উইলিয়ামসের কাছে হার নিয়ে।
৪. চলতি আসরে সবচেয়ে বেশিবার  ব্রেক পয়েন্ট বাঁচানোর রেকর্ড মুগুরুজার। আসরে ২৫ বার  ব্রেক পয়েন্টের মুখে পড়ে ২১ বারই তা বাঁচিয়ে নেন তিনি।  
৫. ক্যারিয়ার চালু থাকা খেলোয়াড়দের মধ্যে  ষষ্ঠ খেলোয়াড় হিসেবে দুটি গ্র্যান্ড সøাম শিরোপা জিতলেন মুগুরুজা। এমন কৃতিত্ব রয়েছে বেলারুশের ভিক্টোরিয়া আজারেঙ্কা, জার্মানির অ্যাঞ্জেলিক কারবার, রাশিয়ার সভেতলানা কুজনেতসোভা ও চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভার। রুশ তারকা মারিয়া শারাপোভার ৫টি ও ভেনাস উইলিয়ামসের ঝুলিতে রয়েছে ৭টি গ্রান্ড সøাম শিরোপা। আর মহিলা একক টেনিসে দ্বিতীয় সর্বাধিক ২৩টি গ্র্যান্ড সøাম শিরোপার রেকর্ড মার্কিন তারকা সেরেনা উইলিয়ামসের।
 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন