অস্ট্রেলিয়ান ক্রিকেটে বরফ গলছে

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জুলাই ২০১৭, সোমবার
অস্ট্রেলিয়ার ক্রিকেটের অচল অবস্থা অবশেষে কাটতে যাচ্ছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড আর অস্ট্রেলীয় ক্রিকেটারদের সংগঠন-এসিএর প্রধান নির্বাহী অ্যালিস্টার নিকোলসনের দু’দিনের আলোচনায় বরফ গলতে শুরু করেছে অস্ট্রেলীয় ক্রিকেটে। প্রায় তিন সপ্তাহ ধরে চলতে থাকা বোর্ড-ক্রিকেটার দ্বন্দ্ব মিটে যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। তবে দুই পক্ষের সমঝোতা চুক্তি কবে হবে, সেটি এখনো জানা যায়নি। অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর বাতিল হলেও অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর এবং অ্যাশেজ হচ্ছে বলা যায়।
গত ৩০শে জুন ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি শেষ হয়ে যায় সে দেশের ক্রিকেটারদের। নতুন চুক্তিতে রাজি না হওয়ার ওইদিন থেকে ২৩০ জন শীর্ষ ক্রিকেটার  বেকার হয়ে যান।
কেন্দ্রীয় চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর লভ্যাংশ ইস্যুতে সমঝোতা না হওয়ায় দুই পক্ষের মধ্যে নতুন চুক্তি করা সম্ভব হয়নি। মাত্র দুই সপ্তাহেই ১২ লাখ অস্ট্রেলিয়ান ডলার হারিয়েছে অসি ক্রিকেটাররা, যা বাংলাদেশি টাকায় সাড়ে ৭ কোটির বেশি! ক্রিকেট অস্ট্রেলিয়া অবশ্য সেই অর্থ অপচয় না করে। তৃণমূল পর্যায়ের ক্রিকেট উন্নয়নে ব্যয় করছে সেই অর্থ। ইতিমধ্যে ক্রিকেটাররা চুক্তিবদ্ধ না হলেও নতুন করে সমঝোতা চুক্তি করতে বৈঠকে বসেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের সংগঠন এসিএ। গত সোমবার প্রায় এক সপ্তাহ বন্ধ থাকার পর নতুন করে আলোচনা শুরু করে দুই পক্ষ।
সাদারল্যান্ড ও নিকোলসন এ বৈঠকে যোগ দেয়ায় এটিকে ফলপ্রসূ মনে হচ্ছে। বৈঠকে নাকি ক্রিকেটারদের পক্ষ থেকে দাবি করা লভ্যাংশের অঙ্কটা কমিয়ে নিয়ে আসার কথা বলা হয়েছে। অস্ট্রেলীয় গণমাধ্যমগুলোও জানাচ্ছে, শিগগিরই এসব নিয়ে সমঝোতার একটা সম্ভাবনা আছে। ইতিবাচক ইঙ্গিতটা দিয়েছেন এসিএর প্রধান নির্বাহী নিকোলসন, ‘সাদারল্যান্ডের সঙ্গে এ বৈঠকটাই আশা দেখাচ্ছে। দুই পক্ষই আশা করি একটা আস্থার জায়গায় নিজেদের নিয়ে যেতে পারবে।’ সাদারল্যান্ড ছাড়াও আরো কয়েকজন পুরো বিষয়টির সঙ্গে যুক্ত হয়েছেন। এদের মধ্যে আছেন নব্বইয়ের দশকে নিউ সাউথ ওয়েলসের হয়ে খেলা পেসার নিল ম্যাক্সওয়েল ও সাবেক অস্ট্রেলীয় অধিনায়ক মার্ক টেলর। এরা দুজন দুই পক্ষের মধ্যে সমঝোতা সৃষ্টিতে ভূমিকা রাখার চেষ্টা করছেন। দ্রুত চুক্তি সম্পন্ন করেই মাঠে ফেরার ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খেলার মাঠে দেয়াল ধসে দর্শক যুবকের মৃত্যু

‘বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে’

কুমারিত্বের দাম ৩ মিলিয়ন ডলার!

ছাত্রদল সাধারণ সম্পাদক আকরাম ৮ দিনের রিমান্ডে

১৫৪ টার্গেট গেইল-ম্যাককালামের

বাড়ি ফিরেছেন নিখোঁজ ব্যবসায়ী অনিরুদ্ধ রায়

শিক্ষার্থীদের মাথা ন্যাড়ার শর্তে এসএসসি’র ফরম পূরণ!

একটি অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

সমাবেশ মঞ্চে শেখ হাসিনা

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’