৭ বছর পর আমলার ‘ডাবল’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জুলাই ২০১৭, সোমবার
দীর্ঘ ৭ বছর পর টেস্টের উভয় ইনিংসে ৫০-ঊর্ধ্ব রানের কৃতিত্ব দেখালেন হাশিম আমলা। এতে ট্রেন্ট ব্রিজ টেস্টে চাপ বাড়ে স্বাগতিক ইংলিশদের ওপর। গতকাল ম্যাচে তৃতীয় দিনের চা বিরতির আগে সফরকারী দক্ষিণ আফ্রিকার সংগ্রহ পৌঁছে ২১৮/৪-এ। ততক্ষণে ৩৪৮ রানে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। নিজের উইকেট দেয়ার আগে  ৮৭ রান করেন দক্ষিণ আফ্রিকার ভারতীয় বংশোদ্ভূত ব্যাটসম্যান হাশিম আমলা। ওয়ানডাউন এ ব্যাটসম্যান প্রথম ইনিংসে খেলেন দলের সর্বোচ্চ ৭০ রানের ইনিংস।
সর্বশেষ ২০১০ সালে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্টের উভয় ইনিংসে ৫০-ঊর্ধ্ব রানের কৃতিত্ব দেখান আমলা। আর ২০০৮ থেকে ২০১০-এর দুই বছরে আমলা এমন কৃতিত্ব দেখান চারবার। ট্রেন্ট ব্রিজ মাঠে আগের দিনের ৭৫/১ সংগ্রহ নিয়ে গতকাল কোনো উইকেট না হারিয়ে দক্ষিণ আফ্রিকার স্কোর বোর্ডে যোগ হয় ৭৯ রান। দ্বিতীয় উইকেটে ১৩৫ রানের জুটি গড়েন ডিন এলগার ও হাশিম আমলা। টেস্ট ক্যারিয়ারে জুটিতে উভয়ের ২৭ ইনিংসে এটি প্রথম শতরানের ঘটনা। এ দুই ব্যাটসম্যানের আগের সর্বোচ্চ জুটি ছিল ৭৮ রানের, কেপটাউনে ইংল্যান্ডেরই বিপক্ষে। ইংলিশ পেসার বেন স্টোকসের ডেলিভারিতে ক্রাচ দিয়ে সাজঘরে ফেরার আগে প্রোটিয়া ওপেনার ডিন এলগার করেন ৮০ রান। এতে এলগার হাঁকান এক ডজন বাউন্ডারি। আর ৮৭ রানের ইনিংসে আমলা হাঁকান ১৪টি চার ও একটি ছক্কা।
শুরু ও শেষের ভোগান্তি ইংল্যান্ডের
ব্যাট হাতে ইনিংসের শুরুতে মাত্র ৪ রানে দুই ওপেনারের উইকেট খোয়ায় ইংল্যান্ড। টেস্টে গত ১২ বছরে ইনিংসের শুরুতে এমন বাজে নজির ছিল না ইংল্যান্ডের। আর শনিবার ইনিংসের শেষটায়ও ইংল্যান্ডের নাম ওঠে ভোগান্তির রেকর্ডে। নটিংহামের ট্রেন্ট ব্রিজ মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচের দ্বিতীয় দিনে মাত্র ৬ রানের ব্যবধানে শেষ চার উইকেট খোয়ায় স্বাগতিক ইংলিশরা। এতে মাত্র ২০৫ রানে গুঁড়িয়ে যায় ইংল্যান্ডের প্রথম ইনিংস। ইংলিশরা তখন ১৩০ রানে পিছিয়ে। গত চার বছরে নিজ মাটিতে টেস্টে এত কম রানে শেষ চার উইকেট খোয়ানোর নজির ছিল না ইংল্যান্ডের। প্রথম ইনিংসে সর্বোচ্চ ৭৮ রান আসে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের ব্যাট থেকে। জনি বেয়ারস্টো করেন ৪৫ রান। ১০ ওভারের স্পেলে মাত্র ২১ রানে তিন উইকেট নেন দক্ষিণ আফ্রিকার ভারতীয় বংশোদ্ভূত বাঁ-হাতি স্পিনার কেশব মহারাজ। ট্রেন্ট ব্রিজ টেস্টে দলে সুযোগ নিয়ে নৈপুণ্য দেখালেন অলরাউন্ডার ক্রিস মরিসও। প্রথম ইনিংসে ব্যাট হাতে ৩৬ রানের পর বল হাতে তিন উইকেট নেন এ প্রোটিয়া পেসার। চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে জয় নিয়ে ১-০তে এগিয়ে ইংল্যান্ড।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ম্যনইউয়ের টানা ৩৮

রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশ-মিয়ানমার সংলাপে সহায়তা করতে আগ্রহী চীন

‘ভিন্নধর্মী কাজ করাটা আমি খুব উপভোগ করি’

জল্পনার অবসান ঘটালেন জ্যোতি

চীনের বেইজিংয়ে অগ্নিকান্ড, নিহত ১৯ আহত ৮

ভাইস চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করলেন খালেদা জিয়া

চার দেশের পররাষ্ট্রমন্ত্রী এখন বাংলাদেশে

ইতিহাস প্রতিশোধ নেয়

রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন প্রতিনিধি দল

৭৯ দিন পর বাড়ি ফিরলেন অনিরুদ্ধ রায়

প্যারাডাইস পেপারসে মিন্টু পরিবারের নাম

ফেসবুকে বন্ধুতা, প্রেম ব্ল্যাকমেইল

মাথা ন্যাড়ার শর্তে এসএসসির ফরম পূরণ!

একজন পেশকার মুচিরাম গুড়

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোলাম মোস্তফা আহমেদ

বিশ্ব সুন্দরীর মুকুট মানসী চিল্লার-এর