পানি বণ্টন চুক্তিতে সম্মত ইসরাইল-ফিলিস্তিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ জুলাই ২০১৭, শনিবার
ইসরাইল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ এক পানি বণ্টন চুক্তিতে সম্মত হয়েছে।  মধ্যপ্রাচ্যে নিয়োজিত মার্কিন দূত জেসন গ্রিনব্ল্যাট ফিলিস্তিন সফরের সময় এ ঘোষণা দিয়েছেন। ফিলিস্তিনে পানির অভাবে থাকা সমপ্রদায়ের দুর্দশা কমাতে এ চুক্তিতে সম্মত হয়েছে দু’দেশ। এ খবর দিয়েছে আল-জাজিরা। খবরে বলা হয়, বুধবার
জেরুজালেমে এই পানি বণ্টন চুক্তির ঘোষণা দেন গ্রিনব্ল্যাট। তিনি জানান, ফিলিস্তিন এখন থেকে এক বছরে প্রয়োজনীয় পানির চার ভাগের এক ভাগ পাবে এই চুক্তি থেকে। ইসরাইলের আঞ্চলিক কো-অপারেশন মন্ত্রী টিযাচি হানেগবি ও ফিলিস্তিনের পানি কর্তৃপক্ষের প্রধান মাযিন ঘুনাইম এ চুক্তি ঘোষণার সময় উপস্থিত ছিলেন।
গ্রিনব্ল্যাট বলেন, ‘এই চুক্তি মোতাবেক, ইসরাইল অদূর ভবিষ্যতে পশ্চীম তীর (ওয়েস্ট ব্যাংক) ও গাজায় প্রতি বছর ৩ কোটি ২০ লাখ কিউবিক মিটার পানি সরবরাহ করবে।’ এ বিষয়ে ঘুনাইম বলেন, ‘সরবরাহকৃত পানির ২ কোটি ২০ লাখ কিউবিক মিটার যাবে দখলকৃত পশ্চিম তীরে আর ১ কোটি কিউবিক মিটার যাবে গাজায়।’ তিনি বলেন, ‘এই চুক্তি ফিলিস্তিনের জনগণের দুর্দশা ও এই গ্রীষ্মে সৃষ্ট সংকট কমাবে। উল্লেখ্য, ২০১৩ সালে ইসরায়েল, ফিলিস্তিন ও জর্দান একটি পানি প্রকল্পের স্মারকলিপিতে স্বাক্ষর করেছিল। এই সমঝোতার অধীনে লোহিত সাগরে লবণমুক্ত করার একটি স্থাপনা নির্মাণের পরিকল্পনা ছিল। সাম্প্রতিক এই পানি বণ্টন চুক্তি ওই সমঝোতার অংশ।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশ্ব সুন্দরীর মুকুট মানসী চিল্লার-এর

তবুও কুমিল্লার কাছে হারলো রংপুর

খেলার মাঠে দেয়াল ধসে দর্শক যুবকের মৃত্যু

‘বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে’

কুমারিত্বের দাম ৩ মিলিয়ন ডলার!

ছাত্রদল সাধারণ সম্পাদক আকরাম ৮ দিনের রিমান্ডে

১৫৪ টার্গেট গেইল-ম্যাককালামের

বাড়ি ফিরেছেন নিখোঁজ ব্যবসায়ী অনিরুদ্ধ রায়

শিক্ষার্থীদের মাথা ন্যাড়ার শর্তে এসএসসি’র ফরম পূরণ!

একটি অংশগ্রহণমূলক নির্বাচন গুরুত্বপূর্ণ

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

সমাবেশ মঞ্চে শেখ হাসিনা

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে