কাতার সংকট নিরসনে মধ্যপ্রাচ্যে টিলারসনের কূটনৈতিক মিশন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৭, মঙ্গলবার
কাতার সংকট নিরসনের লক্ষ্যে নিজের প্রথম কূটনৈতিক মিশনে মধ্যপ্রাচ্য যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। কুয়েত, কাতার ও সৌদি আরবে চারদিনের সফরে গতকাল রওনা করার কথা ছিল টিলারসনের। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। খবরে বলা হয়, জুন মাসের শুরুর দিকে, সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর, কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। একইসঙ্গে আরোপ করে নিষেধাজ্ঞা। এর ফলে সৃষ্ট অচলাবস্থা নিরসনে মধ্যস্থতার চেষ্টা চালিয়ে যাচ্ছে কুয়েত। তবে, কাতার ওই চার দেশের তরফে করা দাবিগুলো প্রত্যাখ্যান করেছে। ওই দাবিগুলোর মধ্যে অন্যতম ছিল সংবাদমাধ্যম আল জাজিরা বন্ধ করে দেয়া এবং ইরানের সঙ্গে সম্পর্কের ঘনিষ্ঠতা কমিয়ে আনা।
সোমবার ইস্তাম্বুল থেকে কুয়েত সিটিতে যাওয়ার কথা টিলারসনের। সেখানে তিনি কুয়েতের আমীরের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর তিনি কাতার ও সৌদি আরব সফর করবেন। তাৎক্ষণিকভাবে টিলারসনের গুরুত্বপূর্ণ এ সফর নিয়ে এর চেয়ে বিস্তারিত প্রকাশ করা হয় নি।    
আল জাজিরার খবরে বলা হয়, অচলাবস্থা নিরসনে কুয়েতের মধ্যস্থতা প্রচেষ্টার প্রতি যুক্তরাষ্ট্র সমর্থন জানিয়েছে। টিলারসনের সফর এ ইস্যুতে নতুন পর্যায়ের মার্কিন সংশ্লিষ্টতা নির্দেশ করে। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নর্য়েট বলেন, ‘আমরা ক্রমাগত উদ্বিগ্ন হয়ে পড়ছি যে, এ দ্বন্দ্ব বর্তমানে অচলাবস্থায় রয়েছে। আমরা বিশ্বাস করি এটা হয়তো কয়েক সপ্তাহ, এমনকি কয়েক মাস ধরেও বিদ্যমান থাকতে পারে। পরিস্থিতি আরো খারাপ হওয়ারও সম্ভাবনা রয়েছে।’
পরিস্থিতি কোনো ধরনের অবনতি হতে পারে বলে যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে সেটা তিনি নির্দিষ্ট করে বলেন নি। তবে, তিনি বলেছেন, সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে টিলারসন নিবিড় যোগাযোগ বজায় রেখেছেন। উল্লেখ্য, গত মাসে টিলারসন সৌদি আরব নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলোকে কাতারের ওপর নিষেধাজ্ঞা শিথিল করার আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এতে করে অপ্রত্যাশিত মানবিক পরিস্থিতি সৃষ্টি হচ্ছে এবং প্রভাব পড়ছে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন লড়াইয়ে।
প্রসঙ্গত, কাতারের আল উদেইদ বিমান ঘাঁটিতে ১১ হাজারের বেশি মার্কিন ও জোট বাহিনীর সেনাদের অবস্থান রয়েছে। সেখান থেকে কার্যক্রম চালাচ্ছে শতাধিক উড়োজাহাজ।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন