রোবট প্রতিযোগিতায় যোগ দিতে মার্কিন ভিসা পেলো না আফগান শিক্ষার্থীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৭, মঙ্গলবার
যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ছয় নারী শিক্ষার্থী আশা করেছিলেন এ মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় অংশ নেবেন। কিন্তু সে আশা আর তাদের পূরণ হচ্ছে না। তাদেরকে ওই প্রতিযোগিতা দেখতে হবে ভিডিও লিঙ্ক থেকে। কেননা, তাদের ভিসা আবেদন প্রত্যাখ্যাত হয়েছে। একবার না, দু’বার। বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, এই মেয়েরা বিশ্বকে দেখাতে চেয়েছিল যে আফগানরাও হাতে তৈরি রোবট বানাতে সক্ষম।
কিন্তু ওই প্রতিযোগিতায় যে ১৬২টি দল অংশগ্রহণের পরিকল্পনা করছিল তাদের মধ্যে এই আফগান দলটিরই ভিসা প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। দলের একজন ১৪ বছরের সুমাইয়া ফারুকি বলেন, ‘আমরা যখন জানলাম আমাদের প্রত্যাখ্যান করা হয়েছে তখন আমরা আশা হারিয়ে ফেলি। আমরা ফের মার্কিন ভিসার জন্য আবেদন করেছিলাম আর এবারও আমরা প্রত্যাখ্যাত হয়েছি।’
প্রতিবেদনে বলা হয়, ফারুকি ও তার দলের অন্যদের এ পর্যন্ত আসতেই অনেক প্রতিবন্ধকতা পেরুতে হয়েছে। তাদের ছয় মাস লেগেছে প্রস্তুতি নিতে। কখনো বা সপ্তাহের সাতদিনই কাজ করতে হয়েছে। তারা এমন একটি রোবট তৈরি করেছেন যা বিভিন্ন বল আলাদা করতে পারে, কমলা ও নীল রং শনাক্ত করতে পারে এবং বিভিন্ন জিনিসপত্র সরিয়ে সঠিক জায়গায় রাখতে পারে। মেয়েরা তাদের পরিবারগুলোকে অনেক কষ্টে রাজি করিয়েছিল। যে দেশে অল্পবয়সী মেয়েদের প্রায়ই পড়াশোনা করতে নিরুৎসাহিত করা হয় সেখানে এটা মোটেই কম অর্জন নয়। হেরাত প্রদেশে নিজেদের বাসা থেকে ৮০০ কিলোমিটার সফর করে তাদেরকে কাবুলের মার্কিন দূতাবাসে যেতে হয়েছে দু’বার। তাদের এলাকায় ৩১শে মে ভয়াবহ ট্রাক বোমা হামলা হয়। যেখানে ১৫০ জনেরও বেশি মানুষ মারা যায় ও আহত হয় আরও ৪ শতাধিক। তা সত্ত্বেও তারা ঝুঁকি নিয়ে কাবুলে যাওয়ার সাহস দেখিয়েছিল।  
প্রসঙ্গত মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অস্থায়ী সফর নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশগুলোর তালিকায় আফগানিস্তান নেই। তারপরও সিরিয়া, ইরান ও সুদানের দলগুলো ওই প্রতিযোগিতায় যোগ দিতে ভিসা পেলেও, ভিসা মেলে না আফগান এই দলের। গাম্বিয়া থেকে আবেদন করা দলটির ভিসা প্রথম দফায় প্রত্যাখ্যাত হলেও দ্বিতীয়বার তারা ঠিকই ভিসা পেয়েছিলেন। পাঁচটি দলের ভিসা এখনো প্রক্রিয়াধীন রয়েছে।
আফগান দলটির ভিসা কেন দেয়া হয়নি সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছে, ‘সকল ভিসা আবেদনের সিদ্ধান্ত নেয়া হয় মার্কিন আইন অনুযায়ী কেস-বাই কেস ভিত্তিতে।’  
যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রতিযোগিতাটি ফার্স্ট গ্লোবাল নামের একটি অলাভজনক দাতব্য প্রতিষ্ঠানের উদ্যোগ। প্রতিষ্ঠানটি প্রতিবছর আন্তর্জাতিক রোবটিকস চ্যালেঞ্জ আয়োজন করে থাকে। বিশ্বজুড়ে হাইস্কুল শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে আগ্রহ সঞ্চার করাই এর লক্ষ্য। অলিম্পিক ধাচের এই প্রতিযোগিতায় প্রতি দেশ থেকে একটি করে দলকে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। ওয়াশিংটন ডিসিতে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে ১৬-১৮ই জুলাই।  
ফার্স্ট গ্লোবারের প্রেসিডেন্ট জো সেসটাক প্রতিষ্ঠানটির ফেসবুক পাতায় এক পোস্টে বলেছেন যে তিনি যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে মর্মাহত।
তবে, আফগান মেয়েদের তৈরি রোবটের যুক্তরাষ্ট্র প্রবেশে কোন বাধা নেই। হেরাতের আফগানিস্তান রোবটিক হাউজ ইন্সটিটিউটের পরিচালক মোহাম্মদ রেজা রেজায়ি এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি প্রশ্ন রাখেন, ‘একটি রোবট কাস্টমস আর ওইসব জটিল সব প্রক্রিয়া পার করতে পারবে, কিন্তু তার আবিষ্কর্তারা নন যারা এটাকে বানিয়েছে এবং যারা এর মালিক- এটা কিভাবে মেনে নেয়া সম্ভব?’ তিনি বলেন, এই প্রশ্নের উত্তর জানা উচিত।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অভিযোগের পাহাড়, অসহায় ইউজিসি

প্রত্যাবাসন শুরু হচ্ছে না আজ

মৈত্রী এক্সপ্রেসে শ্লীলতাহানির শিকার বাংলাদেশি নারী

‘২০৬ নম্বর কক্ষে আছি, আমরা আত্মহত্যা করছি’

ট্রেনে কাটা পড়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

পুলে যাচ্ছে সেই সব বিলাসবহুল গাড়ি

নীলক্ষেত মোড়ে ব্যবসায়ীদের বিক্ষোভ, এমপির আশ্বাসে স্থগিত

আওয়ামী লীগের সাংগঠনিক সফর সফল করতে নির্দেশনা

নেতাকর্মীরা জেলে থাকলে নির্বাচন হবে না: ফখরুল

তিন দিনের ধর্মঘটে এমপিওভুক্ত শিক্ষকরা

ইডিয়ট বললেন মারডক

সহায়ক সরকারের রূপরেখা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে

২৩শে ফেব্রুয়ারির মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন

বাসায় ফিরছেন মেয়র আইভী

‘আমাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে’

জনগণ রাস্তায় নেমে ভোটাধিকার আদায় করবে: মোশাররফ