চাইছিলাম পাকিস্তান জিতুক

ফেসবুক ডায়েরি

তসলিমা নাসরিন | ২৩ জুন ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:১৪
লক্ষ্য করেছি, খেলায় সাধারণত আমি অপেক্ষাকৃত দুর্বল দলকে, অপেক্ষাকৃত গরিব দেশের খেলোয়াড়দের সমর্থন করি। অস্ট্রেলিয়া আর ভারত খেললে ভারতকে, ইংল্যান্ড আর শ্রীলঙ্কা খেললে শ্রীলঙ্কাকে, জার্মানি আর কেনিয়া খেললে কেনিয়াকে। কোনো দল আবার খুব বেশি ভালো খেললে অটোমেটিক্যালি তার প্রতি সমর্থন চলে আসে। সে যে খেলার ক্ষেত্রেই হোক। ফুটবল, ক্রিকেট, হকি, রাগবি, বেসবল, হোয়াটেভার। কে আমার দেশের শত্রু, কে বন্ধু- সেই হিসাব করি না।
সেটা রাজনীতির সম্পর্ক। কোনো দেশের শাসকশ্রেণি বা রাষ্ট্রব্যবস্থা আমি পছন্দ না করলে সেই দেশের খেলাকে বা সেই দেশের খেলোয়াড়দের আমার অপছন্দ করতে হবে, তাদের হার চাইতে হবে- এর কোনো মানে নেই। আইসিসি চ্যাম্পিয়নশিপ সেমিফাইনালে ভারত আর বাংলাদেশের ম্যাচে আমি বাংলাদেশকে সমর্থন করেছিলাম, বাংলাদেশে আমি জন্মেছি বলে নয়, বাংলাদেশ ভারতের চেয়ে গরিব দেশ বলে এবং বাংলাদেশ দল ভারতের দলের চেয়ে দুর্বল বলে। ফাইনালে পাকিস্তান যখন ভালো খেলছিল, চাইছিলাম পাকিস্তান জিতুক। পাকিস্তানের বর্বর সৈন্যরা আমাদের ৩০ লাখ বাঙালিকে হত্যা করেছে, ২ লাখ মেয়েকে ধর্ষণ করেছে, পাকিস্তানের শাসকদের এই অন্যায় আমি কোনো দিন ক্ষমা করবো না, তার পরও কিন্তু পাকিস্তানের ক্রিকেট দল ভালো খেললে তাকে সমর্থন না করার পক্ষে আমি কোনো যুক্তি দেখি না। পাকিস্তানের ক্রিকেট দলের খেলাকে পছন্দ হওয়া মানে একাত্তরে পাকিস্তানের বর্বরতাকে পছন্দ করা নয়, পাকিস্তানের মৌলবাদকে পছন্দ করা নয়। পাকিস্তানে মুক্তচিন্তায় বিশ্বাসী লেখক শিল্পী আছেন, ধর্মমুক্ত প্রগতিশীল নারীবাদী মানুষও প্রচুর আছেন। তাদের শ্রদ্ধা করা মানে একাত্তরের স্বাধীনতাবিরোধী সামরিক শাসককে শ্রদ্ধা করা নয়। পাকিস্তান একটি সন্ত্রাসে বিধ্বস্ত আর ধর্মে আচ্ছন্ন দেশ, ক্রিকেটের ছেলেগুলো দেশে চ্যাম্পিয়নশিপের কাপ নিয়ে ঢুকলে দারিদ্র্যপীড়িত দেশের মানুষগুলো খুশিতে আত্মহারা হবে। অন্তত খেলার এই বিজয় তাদের কিছু দিন সুখে রাখুক। সুখে থাকার খুব বেশি কিছু তো দেশটির নেই।
বাংলাদেশের কিছু দেশপ্রেমিককে দেখলাম পাকিস্তানকে ঘৃণা করি, পাকিস্তানের ক্রিকেট দলকে ঘৃণা করি- এসব খুব চিৎকার করে বলছে। পাকিস্তান কিন্তু শুধু পাকিস্তানের শাসক এবং সামরিক বাহিনীর নয়। পাকিস্তান মানে লক্ষ-কোটি সাধারণ মানুষ। যাদের আমাদের মতোই সুখ-দুঃখ। পাকিস্তানি সরকারের বিরোধিতা করেও পাকিস্তানি খেলার দলকে সমর্থন করতে পারি। সুস্থ সচেতন মানুষের কোনো দেশ থাকে না, গোটা পৃথিবীটাই তাদের দেশ।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোস্তাফিজ

২০১৭-০৬-২৩ ০৬:২১:৩৩

পাকিস্হান মানে লক্ষ কোটি মানুষ,আমাদের স্বাধীনতা যুদ্ধের পক্ষেসেখানকার বহু মানুষ কথা বলে,তবে তারা জাতিগত ভাবে মিথ্যাবাদী, একটি ধংসাত্বাক মনোভাবের একটি জাতি,তসলিমা নাসরীন সঠিক লিখেছেন,

Syed Naveed

২০১৭-০৬-২৩ ০৩:৩৫:৪৫

I think , Here She Is Right. Kudos

Khondoker Rahman

২০১৭-০৬-২২ ২০:৪৬:১৯

Taslima is right

MD.Rafiquzzaman

২০১৭-০৬-২২ ১৪:৫৮:৪৩

ডাক্তার দেখনর জন্য ইন্ডিয়া যান কেন পাকিস্তান জান।আমরা ৬ থেকে ৭ নাম্বার এ চলে গেলাম। কত যুক্তি।

আপনার মতামত দিন

মানবজমিনের কালকিনি প্রতিনিধি দেলোয়ার হোসেনের দাফন সম্পন্ন

ঝিনাইদহের ওসি কবিরকে প্রত্যাহার

যশোরে পৃথক দুই ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৪

হোটেলে যেতে রাজি না হওয়ায় প্রেমিকাকে কুপিয়ে জখম

যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম বন্ধ

বগুড়ায় ট্রাকের ধাক্কায় প্রাণ গেল দুই পথচারীর

ইয়েমেনির হামলায় নিহত ৮ সৌদি সেনা

আন্তর্জাতিক অপরাধ আদালতে রোহিঙ্গা নির্যাতনের বিচার দাবি, প্রত্যাবর্তনে কানাডাকে বিরোধিতা করার আহ্বান

চালককে গলাকেটে হত্যার পর অটো ছিনতাই

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নীতিতে বড় পরিবর্তন এনে সামরিক শক্তি বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

ইংলিশ চ্যানেলে ব্রিজ নির্মাণ করে ফ্রান্সকে যুক্ত করার প্রস্তাব: বিদ্রুপের শিকার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

উখিয়ায় রোহিঙ্গাদের ২ গ্রুপের গোলাগুলি, নিহত ১

উত্তরাঞ্চলের কয়েক জায়গায় মৃদু ভূমিকম্প

‘মুক্তিযুদ্ধ নিয়ে আমার একটা দাপটের সিনেমা করার ইচ্ছা ছিল’

স্বাক্ষর করে গরহাজির এমপিদের চিফ হুইপের চিঠি

কলেজে এসকেলেটর বিলাস, ৪৫৪ কোটি টাকার প্রকল্প