সারা দেশে বিএনপি’র বিক্ষোভ পালন

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২০ জুন ২০১৭, মঙ্গলবার
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওপর হামলার প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ করেছে বিএনপি। থানা থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ঢাকা মহানগর বিএনপি। তবে রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশি বাধার কারণে পণ্ড হয়েছে বিএনপির বিক্ষোভ মিছিল। রাজশাহীতে যুবদল-ছাত্রদলের মিছিলে বাধা দিয়েছে পুলিশ। পুলিশি বাধায় পণ্ড হয়েছে মুন্সীগঞ্জ বিএনপি’র বিক্ষোভ মিছিল। রাজধানীর পল্টন থানা বিএনপি’র বিক্ষোভ মিছিল অ্যারিস্টো ফার্মার সামনে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ কলাবাগান থানা বিএনপি’র মিছিলটি পণ্ড হয়ে যায় হাতিরপুলে। একইভাবে খিলক্ষেত, ভাসানটেক, দারুস সালাম, আদাবর, উত্তরখান, তুরাগ, রূপনগর ও মিরপুর থানা বিএনপি’র দু’টি বিক্ষোভ মিছিল পণ্ড করে দিয়েছে পুলিশ। ঢাকা মহানগর উত্তর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক এজিএম শামসুল হকের নেতৃত্বে বাড্ডা, ভাটারা ও রামপুরা থানা বিএনপি সমন্বিতভাবে একটি মিছিল করে। এছাড়া দিনের বিভিন্ন সময়ে কমিশনার সাজ্জাদ ও বিএনপি নেতা বুলবুল আহমেদ মল্লিকের নেতৃত্বে পল্লবী, মহানগর উত্তর বিএনপি’র সহ-সভাপতি আতিকুল ইসলাম মতিনের নেতৃত্বে মোহাম্মদপুর, আলী আকবর আলীর নেতৃত্বে দক্ষিণখান, মো. জালাল ও জুলহাস পারভেজের নেতৃত্বে বিমানবন্দর, হেলাল তালুকদারের নেতৃত্বে উত্তরা পূর্ব, কমিশনার ফেরদৌসী আহম্মেদ মিষ্টির নেতৃত্বে শাহ আলী, মহানগর বিএনপি’র সহ-সভাপতি আবদুল আলীম নকীর নেতৃত্বে গুলশান, কাজী মজিবুর রহমানের নেতৃত্বে তেজগাঁও, মোস্তফা কামাল হৃদয়ের নেতৃতে উত্তরা পশ্চিম, রেজাউর রহমান ফাহিমের নেতৃত্বে বনানী, মিজানুর রহমান মিজানের নেতৃত্বে বনানী, ফয়েজ আহমেদ ফরুর নেতৃত্বে রামপুরা, মহানগর উত্তর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন মতি ও সহ-সাধারণ সম্পাদক আশরাফুজ্জাহান জাহানের নেতৃত্বে কাফরুল, শাহ আলমের  নেতৃত্বে শেরেবাংলা, আবদুস সাত্তার বাবুল এর নেতৃত্বে দক্ষিণ খান ও মহানগর উত্তর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক কফিল উদ্দিনের নেতৃত্বে উত্তরা পূর্ব উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিল করে।
হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে বিক্ষোভ
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে নারায়ণগঞ্জে জেলা ও মহানগর বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে পৃথকভাবে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভে জেলা বিএনপি’র সভাপতি কাজী মনিরুজ্জামান মনির, সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহমুদ, সহ-সভাপতি আবুল কালাম আজাদ বিশ্বাস অংশ নেন। অন্যদিকে এডভোকেট আবুল কালামের সভাপতিত্বে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি’র বিক্ষোভ সমাবেশে মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এটিএম কামাল, সাংগঠনিক সম্পাদক আবু আল ইউসুফ খান টিপু, সহ-সাংগঠনিক সম্পাদক আওলাদ হোসেন, মহানগর ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আবুল কাউছার আশা ও স্বেচ্ছাসেবক দল নেতা শাকিব মোস্তাকিম শিপলু বক্তব্য দেন।
মানিকগঞ্জে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়ি বহরে মামলার প্রতিবাদে গতকাল দুপুরে মানিকগঞ্জে জেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশ করেছে। জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার নেতৃত্বে জেলা বিএনপি কার্যালয়ে প্রতিবাদ সমাবেশে জেলা বিএনপি’র সহ-সভাপতি আবদুল বাতেন মিয়া, জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান তোজাম্মেল হক তোজা ও যুগ্ম সম্পাদক আব্দুল কুদ্দুস খান মাখন বক্তব্য দেন।  
নেত্রকোনায় বিক্ষোভ সমাবেশ
নেত্রকোনা প্রতিনিধি জানান, জেলা শহরের ছোটবাজারস্থ দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে নেত্রকোনা জেলা বিএনপি। জেলা বিএনপি’র সভাপতি সাবেক এমপি মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খানের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন যুগ্ম সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান মিলকী, জেলা যুবদলের আহ্বায়ক মশিউর রহমান মশু, সেলিম আহমেদ, আবদুল্লাহ আল মামুন খান রনি, জেলা ছাত্রদল সভাপতি জাকির হোসেন বাবু, সাধারণ সম্পাদক অনিক মাহাবুব চৌধুরী প্রমুখ।
কিশোরগঞ্জে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার প্রতিবাদে কিশোরগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। দুপুরে আদালত প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্টেশন রোডে গিয়ে সমাবেশে মিলিত হয়। জেলা বিএনপি সভাপতি মো. শরীফুল আলমের সভাপতিত্বে সমাবেশে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হাজী ইসরাঈল মিঞা ও মো. নাজমুল আলম বক্তৃতা দেন। কর্মসূচিতে জেলা বিএনপি’র সহসভাপতি এডভোকেট মো. জালাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম আশফাক, যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ উদ্দিন আহমেদ রনক, যুব বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম সুমন, ছাত্রবিষয়ক সম্পাদক বাহার মিয়া, জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক খসরুজ্জামান শরীফ, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ সুমন, কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক মর্তুজা আল কামাল মোস্তাক, জেলা ছাত্রদলের আহ্বায়ক তারিকুজ্জামান পার্নেল প্রমুখ নেতৃত্ব দেন। কর্মসূচি থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও অবিলম্বে দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।
মুন্সীগঞ্জে পুলিশি বাধায় বিএনপি’র কর্মসূচি পণ্ড
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মুন্সীগঞ্জে পুলিশের বাধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করতে পারেনি বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে  সোমবার বেলা সাড় ১১ টায় মুন্সীগঞ্জ জেলা বিএনপি কার্যালয় থেকে বিক্ষাভ মিছিল ও সমাবেশ করার প্রস্তুতি নেয়। পার্টি অফিসে নিচে নামার পর আকুতি-মিনতিও করার পরও পুলিশ তাদের কর্মসূচি পালন করতে দেননি। মুন্সীগঞ্জ সদর উপজলার বিএনপি’র সভাপতি মহিউদ্দিন আহম্মদ বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে ঘোষিত এই কর্মসূচি পুলিশ পালন করতে দেয়নি।
খুলনায় বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে খুলনার বিএনপি’র নেতৃবৃন্দ বলেছেন, সরকার তাদের ব্যর্থতা আড়াল করতে ও জনদৃষ্টিকে অন্যদিকে সরাতে দলীয় ক্যাডারদের লেলিয়ে দিয়ে সশস্ত্র এ হামলা চালিয়েছে। নেতৃবৃন্দ বলেন, শাসক দলের লোকজনের সীমাহীন লোভের কারণে একের পর এক পাহাড় কেটে ধ্বংস করা হয়েছে। ক্ষমতাসীন দলের অনুসারী হওয়ার কারণে প্রশাসন তাদেরকে দমন করতে পারেনি। যে কারণে মাত্র দুই দিনের বৃষ্টিতে ভয়াবহ ভূমিধ্বস এবং এতে অন্তত ২০০ মানুষের করুণ মৃত্যুর দায় কোন মতেই সরকার এড়াতে পারে না। রাজনৈতিক দল হিসেবে বিএনপি যখন সাধ্যমতো ত্রাণ সহায়তা নিয়ে দূর্গতদের পাশে দাড়াতে চেয়েছে, সে সময় সরকার তাদের ব্যর্থতাকে আড়াল করতে নজিরবিহীন ও ন্যক্কারজনক হামলা চালিয়েছে। এই ন্যক্কারজনক হামলার প্রতিবাদে দলের সকল স্তরের নেতাকর্মী সহ সাধারণ জনগণকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানিয়ে  নেতৃবৃন্দ বলেন, কঠোর প্রতিবাদ ও পাল্টা আঘাতের মাধ্যমে এই ফ্যাসিবাদী সরকারের পতন নিশ্চিত করতে হবে।  কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে সোমবার বেলা ১২ টায় নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম।  
রাজশাহীতে যুবদল-ছাত্রদলের
বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে পুলিশের বাধার মুখে রাজশাহীতে বিক্ষোভ মিছিল করতে পারেনি যুবদল ও ছাত্রদল। গতকাল সোমবার সকাল ১১টায় বিএনপি’র মহাসচিব মির্জা ফকরুল ইসলামের গাড়িবহরে হামলা ও লাঞ্ছিত করার প্রতিবাদে বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে পুলিশের বাধার মুখে পড়ে। পরে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করেন নেতৃবৃন্দ। প্রত্যক্ষদর্শীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মহানগর বিএনপি কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করার প্রস্তুতি নেন মহানগর যুবদল ও ছাত্রদল। তবে এর আগেই পুলিশ সেখানে উপস্থিত হয়ে মিছিল বের করতে বাধা দেয়। পরে ছাত্রদলের নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনের রাস্তায় বিক্ষোভ সমাবেশ করেন।


 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন