কার্সটেঞ্জ পর্বতে আটকা মুসা ইব্রাহিম

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৯ জুন ২০১৭, সোমবার | সর্বশেষ আপডেট: ৯:৫৮
ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে প্রতিকূল আবহাওয়ার কারণে বেজ ক্যাম্পে আটকা  
পড়া মুসা ইব্রাহিমকে উদ্ধারে তৎপরতা শুরু হয়েছে। আবহাওয়া ভালো থাকলে তাকেসহ আরো দুই পর্বতারোহীকে উদ্ধারে হেলিকপ্টার আজ সকালে যেতে পারে। মুসা ইব্রাহিমের স্ত্রী উম্মে সারাবান তহুরা রিমি মানবজমিনকে জানান, উদ্ধার অভিযানের জন্য হেলিকপ্টার প্রস্তুত আছে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার অভিযান শুরুতে বিলম্ব হচ্ছে। এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফেসবুক পোস্টের মাধ্যমে হেলিকপ্টার প্রস্তুতের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মুসা ইব্রাহিমের সঙ্গে যোগাযোগ হয়েছে আমার তার দলের একজন ভারতীয় আরোহীর স্যাটেলাইটের মাধ্যমে! চারদিন হলো আটকা। খাবার শেষ। আমাদের অ্যাম্বাসি একটু আগে জানিয়েছে, তিমিকাতে হেলিকপ্টার প্রস্তুত আছে, আবহাওয়া ভালো হলেই তারা তাদের আনতে যাবে, আশাকরি আজ সকালেই। আসিয়ান দপ্তর, আমাদের অ্যাম্বাসি এবং ইন্ডিয়ান অ্যাম্বাসি তদারকি করছে।  দোয়া করবেন তাদের জন্য। সর্ব প্রথম মুসা ইব্রাহিমের বোন নূর আয়েশার ফেসবুক স্ট্যাটাস থেকে জানা যায় মুসা ও তার সহআরোহীদের এই বিপদের খবর। আয়েশাকে উদ্ধৃত করে মুসার শুভানুধ্যায়ী ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আব্দুল মান্নান তার ফেসবুক পেজে লিখেছেন, ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে মুসা ইব্রাহিম তার দলসহ আটকা পড়ে আছেন। খাবার সংকটে ভুগছেন তারা।
জাকার্তায় বাংলাদেশি দূতাবাসের কাউন্সেলর সেহেলি সাবরিন মানবজমিনকে জানিয়েছেন, মুসা ইব্রাহিমের বোনের কাছ থেকে খবরটি পেয়ে দূতাবাসের পক্ষ থেকে আসিয়ান সচিবালয় ও ইন্দোনেশিয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয়। এছাড়া ইন্দোনেশিয়ার জাতীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থার সঙ্গেও যোগাযোগ করা হয়। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টার পর্বতারোহীদের বেজ ক্যাম্পে অবতরণ করতে পারেনি।
পরে স্থানীয় সময় ভোর চারটায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী দূতাবাসকে জানান যে, মূসা তাকে জানিয়েছেন আবহাওয়া এখন ভালোর দিকে। সঙ্গে সঙ্গেই উদ্ধারকারী দলকে তা জানানো হয়। আর হেলিকপ্টার তৎক্ষণাৎ রওনা দেয়। কিন্তু এরপরও খারাপ আবহাওয়ার কারণে হেলিকপ্টার অবতরণ করতে পারেনি। পাইলট জানিয়েছেন, স্থানীয় সময় সোমবার সকাল ৬টা-৯টা পর্যন্ত আবহাওয়া ভালো থাকবে। তখন আবার উদ্ধারকাজ শুরু করা হবে।
মুসা ইব্রাহিমের সহআরোহী হিসেবে রয়েছেন ভারতের সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা।
 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন