দুই বাংলার মধ্যেকার বন্ধন অবিচ্ছেদ্য: জকি আহাদ

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৬ জুন ২০১৭, শুক্রবার
নির্ধারিত সময়ের অনেক আগেই তাঁকে চলে যেতে হচ্ছে। সরকারের সর্বশেষ নির্দেশে বাংলাদেশের উপ হাইকমিশনার জকি আহাদ এ মাসেই পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিজি পদমর্যাদায় যোগ দিচ্ছেন । তার আগে গত মঙ্গলবার এক ঘরোয়া অনুষ্ঠানে কলকাতায় কর্মরত বাংলাদেশের মিডিয়ার সাংবাদিকরা জকি আহাদকে বিদায় সম্বর্ধনা জানিয়েছেন। ফুলের তোড়া, কলম ও বই উপহার হিসেবে তাঁর হাতে তুলে দেন কৃষ্ণ কুমার দাশ, সুব্রত আচার্য, অমর সাহা, পরিতোষ পাল ও ভাস্কর মুখোপাধ্যায়। এই সময় উপস্থিত ছিলেন প্রেস সচিব মোফাকখারুল ইকবাল। সম্বর্ধনার উত্তরে তিনি বলেছেন, পশ্চিমবঙ্গের মানুষের যে ভালবাসা পেয়েছেন তা পৃথিবীর আর কোখাও পাওয়া সম্ভব নয়। আর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে তাঁকে ছোট ভাইয়ের মত আপন করে নিযেছিলেন তা কোনও দিন ভুলবার নয়। তিনি জানিয়েচেন, অনেক সময় মুখ্যমন্ত্রী অভিমান করেছেন, আবার পরক্ষনেই কাছে ডেকে নিযেচেন। বাংলাদেশকেও তিনি আপন হৃদয়ে স্থান দিয়ে রেখেছেন। 
তিনি বলেন, এই আড়াই বছরের সময়ে কতটুকু করতে পেরেছি বা কতটা করতে পারি নি তার বিচার করবে সরকার। তবে তিনি বলেছেন, দুই বাংলার মধ্যেকার বন্ধন অবিচ্ছেদ্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধে এপারের মানুষের আন্তরিক সহায়তা ও ভালবাসাই দুই দেশের বন্ধনকে সময়োত্তীর্ণ করেছে। 
২০১৪ সালে ১১ নভেম্বর উপরাষ্ট্রদূত আবেদা ইসলামের স্থলাভিষিক্ত হোন জকি আহাদ। আগামী জুলাই মাসে কলকাতায় জকি আহাদের স্থলাভিষিক্ত হবেন তৌফিক হাসান। বর্তমানে তিনি ওয়াশিংটনে পলিটিক্যাল মিনিস্টার হিসেবে রয়েছেন। 
দীর্ঘ সাড়ে তিন বছরে বাংলাদেশের সঙ্গে ভারতের সীমান্ত চুক্তিসহ দুই দেশের মধ্যে সড়ক ও রেল পথের যোগাযোগ বাড়ানোর মতো বেশ কিছু উদ্যোগে তঁপার সক্রিয় ভুমিকা ছিল। কলকাতায় বঙ্গবন্ধু সরণির ঐতিহাসিক বাংলাদেশ উপদূতাবাস ভবনের বড় ধরণের সংস্কার কাজও ছিল জকি আহাদের সময় উল্লেখযোগ্য ঘটনা।

এছাড়াও, কলকাতা উপদূতাবাসের নিয়মিত অনুষ্ঠান ‘বৈশাখী উৎসব’ এর নাম বদল করে ‘বাংলাদেশ বিজয় উৎসব’ করে নেতাজি ইনডোরের মতো বড় জায়গায় স্থানান্তরিত করার মতো উদ্যোগ ছিল জকি আহাদের সময়ে।
তিনি জানিয়েছেন, শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের কাজটি এ বছরের মধ্যেই শেষ হয়ে যাবে। কিছুদিন আগেই তিনি সর্বশেষ পরিস্থিতি সরজমিনে দেখতে সেখানে গিয়েছিলেন। তিনি বলেন, প্রায় সম্পূর্ণ হয়ে এসেছে বাংলাদেশ ভবন নির্মানের কাজ। টুকিটাকি কিছু কাজ সিদ্ধান্তের জন্য আটকে রয়েছে। তবে সকলেই আশাবাদী এ বছরের মধ্যেই ভবনটি চালু করা সম্ভব হবে। 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

অনির্দিষ্টকালের ধর্মঘটে ইসি কর্মকর্তা-কর্মচারীরা

মধুপুরে রোহিঙ্গা সন্দেহে যুবক আটক

ম্যানচেস্টারে এবার মসজিদের বাইরে একজন ডাক্তারকে কুপিয়েছে দুর্বৃত্তরা

রোহিঙ্গা ক্যাম্পে কলেরা সংক্রমণের আশঙ্কা বিশ্ব সাস্থ্য সংস্থার

স্বামীকে বেঁধে গৃহবধূকে ধর্ষণ, আটক ১

২৮ ‘হিন্দু’র খুনী কে!

ভেঙ্গে গেল স্পর্শিয়ার সংসার

নির্বাচিত মারকেল, ইসলামবিরোধী এএফডির উত্থান, কঠিন চ্যালেঞ্জ সামনে

মালিতে নিহত সার্জেন্ট আলতাফের বাড়িতে শোকের মাতম

বাংলাদেশী শান্তিরক্ষী নিহত হওয়ায় জাতিসংঘ মহাসচিবের শোক, নিন্দা

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞায় আরও তিন দেশ

‘যেভাবে ভাবি সেভাবে এখনো ক্যামেরার সামনে অভিনয় করতে পারিনি’

​ জার্মানির নির্বাচনে শেষ হাসি মার্কেলেরই

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের ব্যাপক আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন: ইউএনএইচআরসি

মার্কেল?

ফের সীমান্তে রোহিঙ্গা স্রোত