রাষ্ট্রপতি পদের সর্বসম্মত প্রার্থী নিয়ে সোনিয়ার সঙ্গে কথা বলবে বিজেপি

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৫ জুন ২০১৭, বৃহস্পতিবার
ভারতের পরবর্তী রাষ্ট্রপতি পদের সর্বসম্মত প্রার্থী ঠিক করতে বিজেপির গঠিত প্যানেলের তিন সদস্য আগামী শুক্রবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন। গত সোমবার রাজনাথ সিংহ, অরুণ জেটলি, বেঙ্কাইয়া নায়ডুকে নিয়ে প্যানেল গঠন করেছে বিজেপি। এই প্যানেল এনডিএ-র সর্বসম্মত প্রার্থী ঠিক করতে প্রাথমিকভাবে সব দলের সঙ্গে আলোচনা করবে। শুক্রবার কংগ্রেস সভানেত্রীর সঙ্গে আলোচনার পাশাপাশি সিপিআইএমের সাধালন সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গেও বৈঠক করবে বিজেপির প্যানেল। দীর্ঘ সময় রাষ্ট্রপতি পদের প্রার্থী নিয়ে চুপ থাকার পর মঙ্গলবার থেকে বিজেপি জোরদার তৎপরতা শুরু করেছে। তবে সব দলের গ্রহনযোগ্য প্রার্থীর খোঁজেই বিজেপি উদ্যোগী হয়েছে। মঙ্গলবারই ভেঙ্কাইয়া নাইডু বহুজন সমাজ পার্টির নেতা মতীশ চন্দ্র মিশ্র এবং জাতীয়তাবাদী কংগ্রেসের প্রফুল প্যাটেলের সঙ্গে টেলিফোনে রাষ্ট্রপতি পদের প্রার্থী নিয়ে কথা বলেছেন। তবে দুই দলের পক্ষ থেকে জানিয়ে দেওযা হয়েছে, বিজেপি আনুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে বৈঠকে বসলেই তারা তাদের মত জানাবেন।
ভারতের নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট ঘোষনা করার পর ভারতীয় জনতা পার্টি আর প্রার্থী বাছাইয়ের কাজ দেরী করতে রাজি নয়। বিষয়টি আর ঝুলিয়ে রাখতে চাইছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর লক্ষ্য চলতি সপ্তাহের মধ্যে শাসক দলের প্রার্থীর নাম চূড়ান্ত করে ফেলা।
ইতিমধ্যেই রাষ্ট্রপতি পদে সুষমা স্বরাজ ও দ্রৌপদী মূর্মুর মত নাম নিয়ে অনেক চর্চা হয়েছে। তবে বিজেপির মার্গ প্রদর্শক সংঘ পরিবার স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, সঙ্ঘের ভাবাদর্শে বিশ্বাসী কাউকে রাইসিনা হিলসে বসাতে হবে। সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিজেপি নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে মরিয়া। উত্তরপ্রদেশ  ও উত্তরাখন্ড বিধানসভা ভোটে বিপুল জয় সেই রাস্তাকে প্রশস্ত করেছে।
যদিও গত দু’টি ভোটের মতোই এ বারেও বেসুরো গাইছে এনডিএ’র শরিক শিবসেনা। তাই জয় নিশ্চিত করতে বিজেপিকে এমন নাম চূড়ান্ত করতে হবে, যাতে শরিক শিবসেনা তো বটেই ওড়িশার বিজু জনতা পার্টি, তেলেঙ্গার রাষ্ট্রীয় কংগ্রেস  ও তামিলনাডুর এডিএমকের মতো যারা বিরোধী জোটে সামিল হয়নি, তাদেরও সমর্থন পাওয়া যায়।  বিজেপির হাতে রয়েছে যে মূল্যের ভোট তা দিয়ে সংগ্যাগরিষ্ঠতা সম্ভব নয়। তবে সামান্য কিছুই বাকী। তাই সমর্থন জোগাড় খুব একটা কঠিন নয় বলেই বিজেপি মনে করছে। তবে শেষ মুহূর্তে বিজেপি রাষ্ট্রপতি পদের প্রার্থী নিয়ে এনডিএ শরিকদের পাশাপাশি বিরোধীদের নিয়ে ঐক্যমতে পৌঁছানোর চেষ্টা করছে।
রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা কে হবেন, তা স্থির করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। আগামী ২৭শে জুন মনোনয়ন পত্র জমা দেবার শেষ দিন। ১৭ জুলাই নেওয়া হবে ভোট। এজন্য বিশেষ ধরণের কালি ও কলমের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই ১৭টি বিরোধী দল একজোট হয়ে প্রার্থী ঠিক করার প্রশ্নে প্রাথমিক বৈঠক সেরে ফেলেছে। বুধবার বিরোধীদের ১০ সদস্যের সাবকমিটি ফের এক দফা আলোচনায় বসেছিল। সেই বৈঠকে সর্বসম্মত প্রার্থীর বিষয়ে জোর দেওয়া হয়েছে। তবে বিরোধীরা তাকিয়ে রয়েছে শাসক দলের প্রার্থী কাকে করা হচ্ছে তার দিকে।
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন