কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণাকে স্বাগত ইসরাইলের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুন ২০১৭, মঙ্গলবার
কাতারের সঙ্গে কমপক্ষে ৫টি আরব রাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক ছেদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরাইল। এ বিষয়ে বিবৃতি দিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী আবিগডোর লিবারম্যান। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা সন্ত্রাসে সমর্থন দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছেদের ঘোষণা দিয়েছে আরব রাষ্ট্রগুলো। লিবারম্যান বলেছেন, এ ঘোষণা ইসরাইল সহ বৃহত্তর অর্থে সন্ত্রাস বিরোধী জোট শক্তিশালী হবে। টেলিভিশনে প্রচারিত ইসরাইলের পার্লামেন্টের প্রশ্নোত্তর পর্বে তিনি বক্তব্য রাখছিলেন।
তিনি এতে বলেন, এ সিদ্ধান্তের ফলে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আরো অনেক সহযোগিতার পথ উন্মুক্ত হয়ে গেল। এতে কোন সন্দেহ নেই। গত মাসের শেষের দিকে সৌদি আরব, ইসরাইল, ফিলিস্তিন সফর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সে প্রসঙ্গে লিবারম্যান বলেন, আমরা দেখেছি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সৌদি আরব সফর করেছেন। তিনি প্রথমেই এবং সবার আগেই সন্ত্রাসের বিরুদ্ধে জোটের কথা বলেছেন। লিবারম্যান বলেন, এ সহযোগিতার জন্য একেবারে উন্মুক্ত ইসরাইল। উল্লেখ্য, সোমবার কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দেয় সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, বাহরাইন ও মালদ্বীপ। অন্য আরো দু’একটি দেশ একই ধারায় অগ্রসর হচ্ছে বলে জানা যায়। রিয়াদের অভিযোগ, কাতার সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। এমনকি তারা ইসরাইলের ঘোর শত্রু ইরানকে সমর্থন করে এমন গ্রুপকে (মুসলিম ব্রাদারহুড) সমর্থন করছে। এর উদ্দেশ্য হলো আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করা। ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী লিবারম্যান বলেন, এখন আরেকবার এটাই প্রমাণ হলো যে আরব রাষ্ট্রগুলো এটা বুঝতে পেরেছে। তারা বুঝতে পেরেছে পুরো অঞ্চলের জন্য আসল বিপদ ইসরাইল, ইহুদি বা জিওনিজম নয়। আসল ডেঞ্জার বা বিপদ হলো সন্ত্রাস। ওদিকে সৌদি আরব এক বিবৃতিতে বলেছে, কাতার সরকার ভয়াবহভাবে প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলে এ ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের অভিযোগ, দোহা সন্ত্রাসী ও গোষ্ঠীদ্বন্দ্বে জড়িতদের লালন পালন করতে। এসব গ্রুপের মধ্যে রয়েছে আল কায়েদা, মুসলিম ব্রাদাসহুড ও দায়েশ। এগুলো করে তারা আঞ্চলিক অস্থিতিশীলতা সৃষ্টি করতে চায়।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sbrubel

২০১৭-০৬-০৯ ০৬:১৭:১৫

Nice I'm very produfui

Selina

২০১৭-০৬-০৬ ০৬:৪১:৪৭

Pl. settle the matter quickly , needs strong unity of the Muslim ummah . we happy to know today good news .

mahmud

২০১৭-০৬-০৬ ০৩:৪২:৪৩

shame for Muslim ummah

Kazi

২০১৭-০৬-০৬ ০২:২২:০৫

Israel is HAPPY from current breakdown of relationship among Arabian countries.This indicates the decision is going on favour of Israel.

বাবুল চৌধুরী এইচএম

২০১৭-০৬-০৬ ০১:২৭:১৬

অবশেষে থলের বিড়াল বের হয়ে এলো, মুসলিম জাহানের কট্টর দুশমন ইজরায়েলের ঘোষনা মতে কাতারকে একঘরে করায় মধ্যপ্রাচ্যে তাদের চাওয়ার ই জয় হলো, মধ্যপ্রাচ্যে যতবেশি অনৈক্য সৃষ্টি হবে ততবেশি ইজরায়েল ও তার প্রভুরা লাভবান হবে,তাই সংশ্লিষ্ট সব দেশের প্রধানদের প্রতি অনুরোধ আসুন এই প্রানঘাতি সমস্যার সমাধান বের করুন।

Akbara Ali

২০১৭-০৬-০৬ ০১:১৭:০৮

ইসরাইল কোন আন্তর্জাতিক বিষয়কে স্বাগত জানালে সে বিষয় নিয়ে বিশ্বনেতৃবৃন্দের নূতন করে ভাবতে হবে!

আপনার মতামত দিন

বিদেশি হস্তক্ষেপ রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না : বেইজিং

এই দুর্ভোগের শেষ কবে?

সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি ৪০ হাজার কোটি টাকা

ইসির সার্ভারে প্রবেশাধিকার চেয়েছিল বিদেশি কোম্পানি

অপরাধীদের কোনো ছাড় দেয়া হবে না

আওয়ামী লীগের সদস্য হতে পারবেন না যারা

টানা বৃষ্টিতে চড়া কাঁচাবাজার

ছাত্রলীগ নেতাসহ তিনজন চারদিনের রিমান্ডে

রোহিঙ্গা শিবিরে সীমাহীন দুর্ভোগ

মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশি নিহত

ঘুষখোর সরকারি কর্মকর্তারা দুদকের ‘ফাঁদ মামলা’ আতঙ্কে

টানা বৃষ্টিতে অচল চট্টগ্রাম

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশ উন্নত হবে

বিজয়ের ধারাবাহিকতা না পুনরুদ্ধার

সোনাজয়ী শুটার হায়দার আলী আর নেই

মালয়েশিয়ায় ভূমি ধসে তিন বাংলাদেশি নিহত