পেলের সতীর্থ এখন ট্যাক্সি ড্রাইভার

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ মে ২০১৭, শনিবার
ক্যারিয়ারে পেলে, বেকেনবাওয়ারদের সঙ্গে ফুটবল পায়ে মাঠ মাতিয়েছেন তিনি। বিশ্ব মাতানো এ দুই ফুটবলারের সঙ্গে সান্টিয়াগো ফরমোসো খেলেছেন নিউইয়র্ক কসমসের জার্সি গায়ে। ক্যারিয়ার শেষে ফুটবলের কালো মানিক পেলে ও জার্মান লিজেন্ড ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের সময় কাটে সম্মানজনক পৃথক দায়িত্বে। জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব সামলান ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। আর লিজেন্ডারি ডিফেন্ডার বেকেনবাওয়ার জার্মান দলের কোচের দায়িত্ব শেষে অভিষিক্ত হন জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখের অনারারি প্রেসিডেন্ট পদে। কিন্তু স্প্যানিয়ার্ড-আমেরিকান ফুটবলার সান্টিয়াগো ফরমোসোর সময় কাটছে কেমন? স্প্যানিশ দৈনিক মার্কাকে পেলে-বেকেনবাওয়ারের এ সাবেক সতীর্থ জানালেন এখন তিনি একজন ট্যাক্সি ড্রাইভার।
যাত্রীবাহী উবার গাড়ি হাঁকিয়ে বেড়ান ৬৪ বছর বয়সী সান্টিয়াগো ফরমোসো। পরে তিনবারের বিশ্বকাপজয়ী তারকা পেলের সঙ্গে রুম ভাগাভাগি করেন কসমসের এ ফুটবলার।
দৈনিক মার্কাকে সাক্ষাৎকারে সান্টিয়াগো ফরমোসো বলেন, ট্যাক্সি ড্রাইভারের পেশা বেছে নিয়েছি আমি কারণ গাড়ি চালানোটা আমার খুব পছন্দ। পেলের সঙ্গে এক রুমে থাকতাম আমি। তার সঙ্গে খেলাটা সহজ হয়ে যেতো কারণ তিনি কঠিন বিষয়গুলোকে নিজেই সহজ করে দিতেন। ১৯৭৭ সালে ক্যারিয়ারে ইতি টানেন ফুটবলের কালো মানিক পেলে। তবে পরে যুক্তরাষ্ট্রে একাধিক প্রদর্শনী ম্যাচেও অংশ নেন তিনি। আর আমেরিকান সকার লীগে নিউইয়র্ক কসমসের জার্সি গায়ে  জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক ও কোচ বেকেনবাওয়ারের সঙ্গে সান্টিয়াগো ফরমোসো খেলেন টানা দুই মৌসুম। আর বেকেনবাওয়ারকে নিয়ে ফরমোসো প্রকাশ করেন মজার এক স্মৃতি। ফরমোসো বলেন, একদিন প্রচণ্ড গরমে কোকাকোলা খাচ্ছিলাম আমি। হঠাৎ আমার কাছে হাজির হলেন বেকেনবাউয়ার। আমার হাত থেকে কোল্ড ড্রিংকের ক্যান কেড়ে নিয়ে ছুড়ে দিলেন মাটিতে। এবং পরে ক্যানটিতে লাথি ঝেরে বেকেনবাওয়ার চিৎকার করে বলেন, ‘তোমার কি মাথা খারাপ? এ পানীয়তে কেমিক্যাল রয়েছে তুমি জানো না? এটা নাও।’ আমার দিকে একটা বিয়ারের ক্যান বাড়িয়ে দিলেন তিনি। ১৯৬৩ সালে স্পেনের ভিগোতে জন্ম গ্রহণ করেন সান্টিয়াগো ফরমোসো। পরে পরিবারের সঙ্গে পাড়ি দেন যুক্তরাষ্ট্রে। ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্র জাতীয় দলে অভিষেক এ ডিফেন্ডারের। যুক্তরাষ্ট্রের শীর্ষ ফুটবল ক্লাব নিউইয়র্ক কসমস দলে ফরমোসো যোগ দেন ১৯৭৮ সালে। যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে ক্যারিয়ারে ফরমোসো খেলেছেন ৭ ম্যাচ।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভোটার ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার

আলোচনার ক্ষেত্র রেখেই সহায়ক সরকারের রূপরেখা: আমির খসরু

দুপুরেও বিএনপি মনে করছে রাত শেষ হয়নি: ডা. জাফরুল্লাহ

‘দোষ প্রমাণ হলে ব্যবস্থা’

দুই পাণ্ডার পরিবেশ বান্ধব বিমানযাত্রা

এমপি তাপসের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করলেন ব্যবসায়ীরা

রোহিঙ্গা প্রত্যাবাসন কাল থেকে হচ্ছে না

‘মামলা প্রত্যাহার না করলে নির্বাচন করতে দেয়া হবে না’

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে দুই পা হারালেন ঢাবি ছাত্র

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশী সহ নিহত ৯

‘সরকার ব্যর্থ হলে বিএনপিই দাবি পূরণ করবে’

সিরিয়ায় প্রবেশ করেছে তুরস্কের স্থলবাহিনী

‘অভিযোগের ভিত্তিতেই শিক্ষামন্ত্রীর পিওসহ তিনজনকে গ্রেপ্তার’

চা: একটি শব্দের ইতিবৃত

ছুরিকাঘাতে এক রোহিঙ্গা নিহত

‘পদ্মাবত’ ছবি নিয়ে উত্তেজনা