পেলের সতীর্থ এখন ট্যাক্সি ড্রাইভার

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ মে ২০১৭, শনিবার
ক্যারিয়ারে পেলে, বেকেনবাওয়ারদের সঙ্গে ফুটবল পায়ে মাঠ মাতিয়েছেন তিনি। বিশ্ব মাতানো এ দুই ফুটবলারের সঙ্গে সান্টিয়াগো ফরমোসো খেলেছেন নিউইয়র্ক কসমসের জার্সি গায়ে। ক্যারিয়ার শেষে ফুটবলের কালো মানিক পেলে ও জার্মান লিজেন্ড ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের সময় কাটে সম্মানজনক পৃথক দায়িত্বে। জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব সামলান ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। আর লিজেন্ডারি ডিফেন্ডার বেকেনবাওয়ার জার্মান দলের কোচের দায়িত্ব শেষে অভিষিক্ত হন জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখের অনারারি প্রেসিডেন্ট পদে। কিন্তু স্প্যানিয়ার্ড-আমেরিকান ফুটবলার সান্টিয়াগো ফরমোসোর সময় কাটছে কেমন? স্প্যানিশ দৈনিক মার্কাকে পেলে-বেকেনবাওয়ারের এ সাবেক সতীর্থ জানালেন এখন তিনি একজন ট্যাক্সি ড্রাইভার।
যাত্রীবাহী উবার গাড়ি হাঁকিয়ে বেড়ান ৬৪ বছর বয়সী সান্টিয়াগো ফরমোসো। পরে তিনবারের বিশ্বকাপজয়ী তারকা পেলের সঙ্গে রুম ভাগাভাগি করেন কসমসের এ ফুটবলার।
দৈনিক মার্কাকে সাক্ষাৎকারে সান্টিয়াগো ফরমোসো বলেন, ট্যাক্সি ড্রাইভারের পেশা বেছে নিয়েছি আমি কারণ গাড়ি চালানোটা আমার খুব পছন্দ। পেলের সঙ্গে এক রুমে থাকতাম আমি। তার সঙ্গে খেলাটা সহজ হয়ে যেতো কারণ তিনি কঠিন বিষয়গুলোকে নিজেই সহজ করে দিতেন। ১৯৭৭ সালে ক্যারিয়ারে ইতি টানেন ফুটবলের কালো মানিক পেলে। তবে পরে যুক্তরাষ্ট্রে একাধিক প্রদর্শনী ম্যাচেও অংশ নেন তিনি। আর আমেরিকান সকার লীগে নিউইয়র্ক কসমসের জার্সি গায়ে  জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক ও কোচ বেকেনবাওয়ারের সঙ্গে সান্টিয়াগো ফরমোসো খেলেন টানা দুই মৌসুম। আর বেকেনবাওয়ারকে নিয়ে ফরমোসো প্রকাশ করেন মজার এক স্মৃতি। ফরমোসো বলেন, একদিন প্রচণ্ড গরমে কোকাকোলা খাচ্ছিলাম আমি। হঠাৎ আমার কাছে হাজির হলেন বেকেনবাউয়ার। আমার হাত থেকে কোল্ড ড্রিংকের ক্যান কেড়ে নিয়ে ছুড়ে দিলেন মাটিতে। এবং পরে ক্যানটিতে লাথি ঝেরে বেকেনবাওয়ার চিৎকার করে বলেন, ‘তোমার কি মাথা খারাপ? এ পানীয়তে কেমিক্যাল রয়েছে তুমি জানো না? এটা নাও।’ আমার দিকে একটা বিয়ারের ক্যান বাড়িয়ে দিলেন তিনি। ১৯৬৩ সালে স্পেনের ভিগোতে জন্ম গ্রহণ করেন সান্টিয়াগো ফরমোসো। পরে পরিবারের সঙ্গে পাড়ি দেন যুক্তরাষ্ট্রে। ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্র জাতীয় দলে অভিষেক এ ডিফেন্ডারের। যুক্তরাষ্ট্রের শীর্ষ ফুটবল ক্লাব নিউইয়র্ক কসমস দলে ফরমোসো যোগ দেন ১৯৭৮ সালে। যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে ক্যারিয়ারে ফরমোসো খেলেছেন ৭ ম্যাচ।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সমাপনীতে অনুপস্থিত ১৪৫৩৮৩ শিক্ষার্থী

ঈদ-ই মিলাদুন্নবি ২ ডিসেম্বর

দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য তারেক রহমানকে দরকার: এমাজউদ্দিন

দল থেকে বরখাস্ত মুগাবে

দেখা হলো, কথা হলো কাদের-ফখরুলের

আখতার হামিদ সিদ্দিকী আর নেই

ইইউ প্রতিনিধি ও তিন পররাষ্ট্রমন্ত্রীর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

‘এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই’

নির্বাচনে হস্তক্ষেপ করবে না শেখ হাসিনার সরকার-নৌ মন্ত্রী

‘আমি ব্যবসায়িক প্রতিহিংসার শিকার’

সেনা মোতায়েন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি : সিইসি

২০১৮ সালে প্রবল ভুমিকম্পের আশঙ্কা!

কেয়া চৌধুরী এমপি’র উপর হামলার ঘটনায় মামলা

বাংলাদেশের রাজনীতি, বিকাশমান মধ্যবিত্ত এবং কয়েকটি প্রশ্ন

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এমপি গোলাম মোস্তফা আহমেদ

খেলার মাঠে দেয়াল ধসে দর্শক যুবকের মৃত্যু