শেখ জামালই গ্রুপ চ্যাম্পিয়ন

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৯ মে ২০১৭, শুক্রবার
এর আগেও অনেকবার ম্যাচ জিতেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। কিন্তু শুক্রবারের জয়টি ইতিহাসই বটে। কারণ ঘরোয়া ফুটবলের ইতিহাসে এই প্রথম নির্ধারিত ৯০ মিনিট ড্র থাকার পর সরাসরি টাইব্রেকারে গেছেন রেফারি। যদিও তা ছিল বি-গ্রুপের শ্রেষ্ঠত্ব নির্ধারনের। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফেডারেশন কাপের গ্রুপ শীর্ষ নির্ধারনী ম্যাচে শেখ রাসেলকে টাইব্রেকারে ৪-১ গোলে হারায় শেখ জামাল। নির্ধারিত সময়ের খেলা গোলশূণ্য ড্র ছিল।
এই জয়ে বি-গ্রুপের চ্যাম্পিয়ণ হয়েছে ধানমন্ডির ক্লাবটি। তবে ম্যাচে হারলেও আগেই শেষ আট নিশ্চিত করেছে শেখ রাসেলও।
শেখ জামাল ও শেখ রাসেলের পয়েন্ট এবং গোলগড় একই ছিল। দু’দলের মুখোমুখিতেও  হার মানছিল না কেউই। ফলে রেফারিকে বাইলজের ১৬.৩ ধারা মতে সরাসরি টাইব্রেকারে যেতে হয়েছে। শক্তির দিক দিয়ে দু’দলই সমান- ম্যাচের পরতে পরতেই তার প্রমাণ। ম্যাচের শুরুর দিকেই বেশ কয়েকবার বল নিয়ে বক্সে ঢুকেছিলেন জামালের ফরোয়ার্ডরা। কিন্তু আক্রমণ সীমাবদ্ধ ছিলো বক্সেই। রাসেলের শক্ত রক্ষণ ভেঙ্গে গোলের সম্ভাবনাই তৈরী করতে পারেনি জোসেফ আফুসির শিষ্যরা।
শেখ জামাল নিজেদের প্রথম ম্যাচে ফরাশগঞ্জকে হারায় ৩-০ গোলের ব্যবধানে। শেখ রাসেলও একই ব্যবধানে হারায় ফরাশগঞ্জকে। যে কারণে আগেই শেষ আট নিশ্চিত হয়ে গিয়েছিলো দুই দলের। তাই গ্রুপ চ্যাম্পিয়নের জন্য এই লড়াইটা ছিল গুরুত্বপূর্ণ। ম্যাচের শুরু থেকে লড়াইটা হয়েছে হাড্ডা-হাড্ডি। ২২ মিনিটে বক্সের বাঁ প্রান্ত দিয়ে বল নিয়ে ঢুকে পোস্ট লক্ষ্য করে ডান পায়ে শট নেন জামালের গাম্বিয়ান ফরোয়ার্ড মামুদু বাহ। কিন্তু তার শট সাইড পোস্টে লেগে চলে যায় বাইরে। ৩৬ মিনিটে গোলের একটা সুযোগ সৃষ্টি করেছিলো শেখ রাসেল। গাম্বিয়ান ফরোয়ার্ড দাউদা সিসে বক্সে ঢুকে শট নিয়েছিলেন। কিন্তু লক্ষ্যে স্থির থাকতে পারেননি তিনি। প্রথমার্ধেরই পুনরাবৃত্তি ঘটতে থাকে দ্বিতীয়ার্ধেও। দ্’ুদলই আপ্রাণ চেষ্টা করতে থাকলেও কিছুতেই হচ্ছিলো না কাংঙ্খিত গোল। দু’দলের ফরোয়ার্ডরাই ব্যর্থ হয়েছেন বক্সে ডিফেন্ডারদের কাছে এসে। শেষ পর্যন্ত নির্ধারিত ৯০ মিনিট গোলশূণ্য থেকেই ম্যাচ শেষ হয়। তবে টাইব্রেকারে নিজেদের কারিশমা দেখান শেখ জামালের ফুটবলাররা। একে একে গোল করেন সাইজেরিয়ান রাফায়েল ওদিন, গাম্বিয়ান মমুদু বাহ, আলাউদ্দিন ও জাহেদ পারভেজ। কিন্তু অল ব্লুজদের শিবিরে অরুপ কুমার বৈদ্য গোল করলেও ব্যর্থ হয়েছেন নাইজেরিয়ান এলিটা বেঞ্জামিন ও খালেকুজ্জামান। বুধবার প্রথম কোয়ার্টার ফাইনালে মোহামেডানের মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। পরদিন শেখ রাসেল ক্রীড়া চক্র ও চট্টগ্রাম আবাহনী লড়বে শেষ চারে ওঠার জন্য।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...