কাশিমপুর কারাগারে ১৪ দেশের কারা কর্মকর্তা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ২০ মে ২০১৭, শনিবার
আমাদের দেশের কারামহাপরিদর্শকসহ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৪টি দেশের কারা বিভাগের প্রধান, কারা ব্যবস্থাপক ও কারা বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাগণ গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন। এখানে এসে তারা কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এবং কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক ও সুব্রত বালা জানান, সকাল সাড়ে ন’টার কিছু আগে দেশি-বিদেশি প্রায় অর্ধশত জন কারা কর্মকর্তা কাশিমপুরে এসে পৌঁছেন। এ সময় স্থানীয় কারা কর্মকর্তাগণ তাদের অভ্যর্থনা জানায়। পরে কারাগারের ভেতরে ঢুকে তারা কারাগারের নিরাপত্তা ব্যবস্থা, বন্দিদের থাকা-খাওয়ার সুবিধাদি, আধুনিক প্রযুক্তিগত কি ধরনের সুযোগ সুবিধা রয়েছে, বন্দিদের সংশোধনমূলক কি ধরনের কার্যক্রম রয়েছে এসব বিষয়ে তারা অবহিত হন এবং এসব বিষয় নিয়ে পরস্পর মতবিনিময় করেন।
জানা গেছে, কারা নিরাপত্তা ও মানবিক চাহিদার ভারসাম্য শিরোনামে ঢাকায় চতুর্থ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কারা সিনিয়র কারেকশন ম্যানেজারদের (কারা জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপক) আঞ্চলিক সম্মেলন চলছিল ১৬ থেকে ১৯শে মে পর্যন্ত চারদিন ধরে। ওই সম্মেলনের শেষ দিনে অংশগ্রহণকারী অতিথি কর্মকর্তা-প্রতিনিধি একটি কারাগার পরিদর্শনের কর্মসূচির অংশ হিসেব দেশের বৃহত্তম কারাগার কাশিমপুর কারাগার দেখানো হয়। আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট সোসাইটি (আইসিআরসি) ও কারা অধিদপ্তর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।
১৬ই মে সকালে এই সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে বাংলাদেশসহ ১৪টি দেশের ২৮ জন কারা জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপক অংশ নেন। জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপকদের এই সম্মেলনে অংশগ্রহণকারীরা তাদের নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেছেন। পাশাপাশি কারাগারগুলো তৈরি, ডিজাইন, পরিকল্পনা ও পরিচালনার সময় যেন নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য থাকে, সেসব বিষয়ের ওপরও গুরুত্ব দেয়া হয়। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ফিজি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ভানুয়াতু।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ

জনগণের দেয়া রায় মেনে নেবে বিএনপি: ফখরুল

কংগ্রেস সভাপতি পদে রাহুল গান্ধীর আনুষ্ঠানিক অভিষেক

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন