কাশিমপুর কারাগারে ১৪ দেশের কারা কর্মকর্তা

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে | ২০ মে ২০১৭, শনিবার
আমাদের দেশের কারামহাপরিদর্শকসহ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৪টি দেশের কারা বিভাগের প্রধান, কারা ব্যবস্থাপক ও কারা বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাগণ গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন। এখানে এসে তারা কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এবং কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেছেন।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক ও সুব্রত বালা জানান, সকাল সাড়ে ন’টার কিছু আগে দেশি-বিদেশি প্রায় অর্ধশত জন কারা কর্মকর্তা কাশিমপুরে এসে পৌঁছেন। এ সময় স্থানীয় কারা কর্মকর্তাগণ তাদের অভ্যর্থনা জানায়। পরে কারাগারের ভেতরে ঢুকে তারা কারাগারের নিরাপত্তা ব্যবস্থা, বন্দিদের থাকা-খাওয়ার সুবিধাদি, আধুনিক প্রযুক্তিগত কি ধরনের সুযোগ সুবিধা রয়েছে, বন্দিদের সংশোধনমূলক কি ধরনের কার্যক্রম রয়েছে এসব বিষয়ে তারা অবহিত হন এবং এসব বিষয় নিয়ে পরস্পর মতবিনিময় করেন।
জানা গেছে, কারা নিরাপত্তা ও মানবিক চাহিদার ভারসাম্য শিরোনামে ঢাকায় চতুর্থ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কারা সিনিয়র কারেকশন ম্যানেজারদের (কারা জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপক) আঞ্চলিক সম্মেলন চলছিল ১৬ থেকে ১৯শে মে পর্যন্ত চারদিন ধরে। ওই সম্মেলনের শেষ দিনে অংশগ্রহণকারী অতিথি কর্মকর্তা-প্রতিনিধি একটি কারাগার পরিদর্শনের কর্মসূচির অংশ হিসেব দেশের বৃহত্তম কারাগার কাশিমপুর কারাগার দেখানো হয়। আন্তর্জাতিক রেড ক্রিসেন্ট সোসাইটি (আইসিআরসি) ও কারা অধিদপ্তর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।
১৬ই মে সকালে এই সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে বাংলাদেশসহ ১৪টি দেশের ২৮ জন কারা জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপক অংশ নেন। জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপকদের এই সম্মেলনে অংশগ্রহণকারীরা তাদের নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেছেন। পাশাপাশি কারাগারগুলো তৈরি, ডিজাইন, পরিকল্পনা ও পরিচালনার সময় যেন নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য থাকে, সেসব বিষয়ের ওপরও গুরুত্ব দেয়া হয়। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হলো- বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ফিজি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ভানুয়াতু।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিদেশি হস্তক্ষেপ রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না : বেইজিং

ছাত্রলীগ নেতাসহ তিনজন চারদিনের রিমান্ডে

সোনাজয়ী শুটার হায়দার আলী আর নেই

মালয়েশিয়ায় ভূমি ধসে তিন বাংলাদেশি নিহত

নিউমোনিয়ায় আক্রান্ত মুক্তামনি

খাল থেকে উদ্ধার হলো হৃদয়ের লাশ

রোহিঙ্গা সঙ্কট সমাধানকে কঠিন পর্যায়ে নিয়ে গেছে সরকার: খসরু

সঙ্কট সমাধানে প্রয়োজন পরিবর্তন: দুদু

চোখের চিকিৎসা করাতে লন্ডনে গেলেন প্রেসিডেন্ট

সন্ত্রাসী, চাঁদাবাজ আওয়ামী লীগের সদস্য হতে পারবে না

বৌদ্ধ ভিক্ষু সেজে কয়েক শত কিশোরীর সঙ্গে যৌন সম্পর্ক

৫০ বছরের মধ্যে জাপানে কানাডার প্রথম সাবমেরিন

ছিচকে চোর থেকে মাদক সম্রাট!

বোতলে ভরা চিঠি সমুদ্র ফিরিয়ে দিল ২৯ বছর পর!

কার সমালোচনা করলেন বুশ, ওবামা!

জুমের মাধ্যমে পেমেন্ট নিতে পারবেনা বাংলাদেশের ফ্রিল্যান্সাররা