জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ ঘোষণা

‘বাপজানের বায়োস্কোপ’-এর জয়জয়কার

বিনোদন

স্টাফ রিপোর্টার | ২০ মে ২০১৭, শনিবার
‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’ আসরে আজীবন সম্মাননা যুগ্মভাবে পাচ্ছেন অভিনেত্রী শাবানা ও সংগীতশিল্পী ফেরদৌসী রহমান। এবারের আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কারসহ সর্বাধিক ৮টি বিভাগে জয়লাভ করেছে ভিন্নধারার চলচ্চিত্র ‘বাপজানের বায়োস্কোপ’। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২৫টি ক্ষেত্রে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’ প্রদানের ঘোষণা করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র অধিশাখা থেকে এ বিষয়ে চূড়ান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে উল্লেখ করা হয়-শ্রেষ্ঠ চলচ্চিত্র যৌথভাবে বাপজানের বায়োস্কোপ (পরিচালক-রিয়াজুল মওলা রিজু) ও অনিল বাগচীর একদিন (পরিচালক-মোরশেদুল ইসলাম)। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র : একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি (চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর)।
শ্রেষ্ঠ পরিচালক : যৌথভাবে মোরশেদুল ইসলাম (অনিল বাগচীর একদিন) ও রিয়াজুল মওলা রিজু (বাপজানের বায়োস্কোপ)। শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্র : যৌথভাবে শাকিব খান (চলচ্চিত্র-আরো ভালোবাসবো তোমায়) ও মাহফুজ আহমেদ (চলচ্চিত্র-জিরো ডিগ্রি)। শ্রেষ্ঠ অভিনেত্রী : জয়া আহসান (চলচ্চিত্র-জিরো ডিগ্রি)। পার্শ্ব  চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা : গাজী রাকায়েত (চলচ্চিত্র-অনিল বাগচীর একদিন), পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী : তমা মির্জা (চলচ্চিত্র-নদীজন), শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে : ইরেশ যাকের (চলচ্চিত্র-ছুঁয়ে দিলে মন), শ্রেষ্ঠ শিশু শিল্পী : যারা যারিব (চলচ্চিত্র-প্রার্থনা), শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার : প্রমিয়া রহমান (চলচ্চিত্র-প্রার্থনা)। শ্রেষ্ঠ সংগীত পরিচালক : সানী জুবায়ের (চলচ্চিত্র-অনিল বাগচীর একদিন), শ্রেষ্ঠ গীতিকার : আমিরুল ইসলাম (গান-উথাল পাতাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ সুরকার : এস আই টুটুল (গান-উথাল পাতাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়োস্কোপ)। শ্রেষ্ঠ গায়ক: সুবীর নন্দী (গান-তোমারে ছাড়িতে বন্ধু, চলচ্চিত্র-মহুয়া সুন্দরী) ও এস আই
টুটুল (গান-উথাল পাতাল জোয়ার, চলচ্চিত্র-বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ গায়িকা: প্রিয়াংকা গোপ (গান-আমার সুখ সে তো, চলচ্চিত্র-অনিল বাগচীর একদিন), শ্রেষ্ঠ কাহিনীকার: মাসুম রেজা (চলচ্চিত্র-বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার : যৌথভাবে মাসুম রেজা (বাপজানের বায়োস্কোপ) ও রিয়াজুল মওলা রিজু (বাপজানের বায়োস্কোপ)। শ্রেষ্ঠ সংলাপ রচিয়তা : হুমায়ূন আহমেদ (চলচ্চিত্র-অনিল বাগচীর একদিন), শ্রেষ্ঠ সম্পাদক : মেহেদী রনি (চলচ্চিত্র-বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ শিল্পী নির্দেশক : সামুরাই মারুফ (চলচ্চিত্র-জিরো ডিগ্রি), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক : মাহফুজুর রহমান খান (চলচ্চিত্র-পদ্মপাতার জল), শ্রেষ্ঠ শব্দগ্রাহক : রতন কুমার পাল (চলচ্চিত্র-জিরো ডিগ্রি), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা : মুসকান  সুমাইকা (চলচ্চিত্র-পদ্মপাতার জল) এবং শ্রেষ্ঠ মেক-আপ ম্যান : শফিক (চলচ্চিত্র-জালালের গল্প)।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ২

‘স্বাধীনতার ৪৬ বছরে জাতির প্রত্যাশা অনেকটাই পূরণ হয়েছে’

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

মিয়ানমারে আটক দু’সাংবাদিককের মুক্তি দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রও

জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি খালেদার শ্রদ্ধা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক