বৃটিশ নির্বাচন

টরিদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে লেবার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:২৭
বৃটেনের আসন্ন জাতীয় নির্বাচনের পূর্বে জনসমর্থনের পাল্লায় ক্ষমতাসীন কনজারভেটিভ (টরি) দলের সঙ্গে ৫ পয়েন্ট ব্যবধান কমিয়ে এনেছে বিরোধী দল লেবার পার্টি। সর্বশেষ একটি জনমত জরিপে এমন ফল উঠে এসেছে। দ্য ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, নির্বাচনী প্রচার শুরুর পর এটি লেবার দলের সবচেয়ে ভালো ফলাফল। তবে এরপরও জরিপে সুবিধাজনক অবস্থায় রয়েছে প্রধানমন্ত্রী তেরেসা মে’র কনজারভেটিভ বা রক্ষণশীল দল। জেরেমি করবিনের নেতৃত্বাধীন লেবার দলের চেয়ে এখনো ১৩ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে রক্ষণশীল দল। ওই জরিপে দেখা যায়, কনজারভেটিভদের সমর্থন দিচ্ছেন ৪৫ শতাংশ ভোটার।
লেবারদের সমর্থন ৩২ শতাংশ। এই হিসাবে, গত সপ্তাহের তুলনায় কনজারভেটিভদের সমর্থন কমেছে ৪ শতাংশ আর লেবারদের বেড়েছে ১ শতাংশ।
রক্ষণশীলঘেঁষা শীর্ষ পত্রিকা দ্য টাইমসের জন্য এই জরিপ করেছে ইউগভ। ১৬-১৭ই মে তারিখে এই জরিপ চালানো হয়, যখন লেবার দলের আলোচিত নির্বাচনী ইশতেহার মাত্র প্রচার পাচ্ছিল। এ মাসের শুরুর দিকে ইউগভের জরিপের (২৯%) তুলনায় ৩ পয়েন্ট এগিয়েছে লেবার দল। তেরেসা মে যখন অন্তর্বর্তীকালীন নির্বাচনের ঘোষণা দেন, তখন লেবার দলের সমর্থন ছিল ২৫ শতাংশ। টোরিদের ৪৮ শতাংশ। দ্য টাইমসের মতে, জরিপে দেখা যাচ্ছে, ভোটাররা দৃশ্যত স্বাস্থ্যসেবা (এনএইচএস), স্কুল ও হাউজিং ইস্যুতে কনজারভেটিভদের চেয়ে লেবারদের ওপর আস্থা রাখছে বেশি। তবে অর্থনীতি, অভিবাসন ও বেকারত্বের প্রশ্নে কনজারভেটিভরা এগিয়ে। জরিপে আরো দেখা গেছে, ৮ই জুনের নির্বাচনে প্রধানমন্ত্রী তেরেসা মে’কেই প্রধানমন্ত্রী দেখতে চান ৪৬ শতাংশ ভোটার। লেবার দলের নেতা করবিনের পক্ষে এক্ষেত্রে সমর্থন মাত্র ২৩ শতাংশ। অর্থাৎ, তিনি ভালো না করলেও, তার দল ভালো করছে। তবে এরপরও লেবার দলের অন্যান্য বর্তমান ও সাবেক নেতার চেয়ে করবিনের সমর্থন বেশি।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’

সৌদিই ব্যতিক্রম

তাদের কি বিবেক বলে কিছু নেই

ঢাকা উত্তরের উপনির্বাচন ফেব্রুয়ারিতে

‘উন্নয়ন কথামালায়, মানুষ কষ্টে আছে’