ফেসবুককে ইইউ’র জরিমানা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০১৭, শুক্রবার
মেসেজিং সেবাদাতা অ্যাপ হোয়্যাটসঅ্যাপ কিনে নেয়ার সময় ‘অসত্য ও বিভ্রান্তিকর’ তথ্য প্রদানের দায়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ১১ কোটি ইউরো (প্রায় ১ হাজার কোটি টাকা) জরিমানা করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। ইউরোপিয়ান কমিশন বলেছে, ২০১৪ সালে ১৯০০ কোটি ডলারে হোয়্যাটসঅ্যাপ কেনার সময় ফেসবুক বলেছিল, তাদের প্ল্যাটফরম ও হোয়্যাটসঅ্যাপের ব্যবহারকারীদের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে মেলাতে পারে না তারা। কিন্তু দুই বছর পর ফেসবুক এমন একটি সার্ভিস চালু করে, যেখানে দুই প্ল্যাটফরমের ব্যবহারকারীদের তথ্য একত্র করা সম্ভব হয়। তবে ফেসবুক বলেছে, দুই বছর আগে ভুল করে ওই তথ্য দিয়েছিল তারা। তা উদ্দেশ্যপ্রণোদিত ছিল না। আর ইউরোপিয়ান কমিশন বলেছে, ফেসবুক কর্মকর্তারা ২০১৪ সাল থেকেই বিষয়টি জানতো যে এটি সম্ভব।
এ খবর দিয়েছে বিবিসি ও ভাইস নিউজ।
ভাইস নিউজের খবরে বলা হয়, ১১ কোটি ডলারের এই জরিমানা ফেসবুকের ওপর আরোপিত জরিমানার অন্যতম বড় অঙ্ক। এই সিদ্ধান্তে আমেরিকার কয়েকটি শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে ইউরোপের চলমান লড়াইয়ের প্রতিফলন ঘটে। এ সপ্তাহের শুরুতে ফরাসি ও ডাচ্‌ নিয়ন্ত্রকরা তথ্য সুরক্ষা ও ব্যক্তিগত গোপনীয়তা নীতি লঙ্ঘনের জন্য ফেসবুককে জরিমানা করেন।
ইইউ কমিপটিশনের প্রধান মার্গরেথ ভেস্টাগের এক বিবৃতিতে বলেন, ‘আজকের সিদ্ধান্ত একটি সপষ্ট বার্তা পাঠায় যে ইইউ’র নিয়মের সকল দিক তাদেরকে অবশ্যই মেনে চলতে হবে। এর মধ্যে রয়েছে সঠিক তথ্য প্রদানের বাধ্যবাধকতাও।’ আইনি প্রতিষ্ঠান টেইলর ওয়েসিং-এর জ্যেষ্ঠ কাউন্সেল লুইজা পেনি বলেন, ‘এই সিদ্ধান্ত সেসব কোমপানির প্রতি সতর্কতা যে, রেগুলেটরদের কাছে দেয়া তথ্য সঠিক ও সমপূর্ণ হতে হবে।’ খবরে বলা হয়, ২০১৪ সালে ফেসবুক বলেছিল, প্রযুক্তিগতভাবেই ফেসবুক ও হোয়্যাটসঅ্যাপের ব্যবহারকারীদের তথ্য স্বয়ংক্রিয়ভাবে একত্র করা সম্ভব নয়। কিন্তু গত বছরের আগস্টে হোয়্যাটসঅ্যাপ কর্তৃপক্ষ ঘোষণা দেয়, নিজেদের মূল কোমপানি ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীদের কিছু তথ্য শেয়ার করা হবে, যেমন ফোন নম্বর ও ডিভাইস আইডি। মূলত, ফেসবুকের বিজ্ঞাপন সেবা আরো উন্নত করতে এই ব্যবস্থা নেয়া হবে। তবে নভেম্বরে ইউরোপে এই তথ্য ভাগাভাগি বন্ধ করে হোয়্যাটসঅ্যাপ। এক মাস পর মার্গরেথ ভেস্টাগের ঘোষণা দেন, এ নিয়ে তদন্ত করা হবে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’

সৌদিই ব্যতিক্রম

তাদের কি বিবেক বলে কিছু নেই

ঢাকা উত্তরের উপনির্বাচন ফেব্রুয়ারিতে

‘উন্নয়ন কথামালায়, মানুষ কষ্টে আছে’