রাজধানীতে উইমেন্স হলিডে মার্কেট

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৯ মে ২০১৭, শুক্রবার
নারী বিক্রেতাদের নিয়ে প্রথমবারের মতো রাজধানীতে চালু হলো উইমেন্স হলিডে মার্কেট। মার্কেটটির সম্পূর্ণ পরিচালনায় থাকবে নারীরা। সপ্তাহের শুক্র ও শনিবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেট সর্বসাধারণের জন্য খোলা থাকবে। উইমেনস হলিডে মার্কেটে কাপড় থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় ব্যবহার্য সব জিনিসপত্র পাওয়া যাবে। মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের উত্তর পার্শ্বে ডিএনসিসির নবনির্মিত মহাখালী পাইকারি কাঁচাবাজার প্রাঙ্গণে হলিডে মার্কেটের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ডিএনসিসির মেয়র আনিসুল হক। এই মার্কেটে ব্যবসা করতে ডিএনসিসি কর্র্তৃপক্ষকে কোনো প্রকার ফি প্রদান করতে হবে না।
সূত্রে জানা গেছে গুলশান, বনানী, মিরপুর, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকার রাস্তা ও ফুটপাথের ওপর বসে ব্যবসা করা হকারদের মোবাইল কোর্টের মাধ্যমে উচ্ছেদ করেছে ডিএনসিসি কর্তৃপক্ষ। এমনকি অবৈধভাবে ব্যবসা করা হকাররা নাগরিকদের চলাচলের পথে বাধার সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ারও হুমকি দেন আনিসুল হক। এমতাবস্থায় চাহিদা থাকা সত্ত্বেও নাগরিকগণ আগের মতো ফুটপাথ থেকে প্রয়োজনীয় পণ্য কিনতে পারছেন না। এছাড়া নারীরা ভিড়ের মাঝে পুরুষ হকারদের কাছ থেকে পণ্য কিনতে তেমন একটা আগ্রহী হন না। এর সমাধানে আগ্রহী নারী উদ্যোক্তা ও নারী ক্রেতা বিক্রেতাদের কথা বিবেচনা করে ডিএনসিসি কর্তৃপক্ষ এই মার্কেটটি চালু করেছে। ব্যবসা পরিচালনাকারী ৫০ নারীই সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্সভুক্ত। এসব নারী রাজধানীর বিভিন্ন মার্কেটে ইতিমধ্যেই ক্ষুদ্র  ব্যবসা পরিচালনা করে আসছেন। তবে এই নারীরা ঘরে পণ্য তৈরি করে কম দামে রাজধানীর বিভিন্ন মার্কেটের দোকানে সরবরাহ করেন। দোকান মালিকগণ ঘরে তৈরিকৃত এসব পণ্যই ক্রয়ের চেয়ে দ্বিগুণ তিনগুণ দামে বিক্রি করেন। ৫০ নারী বিক্রেতা এসব প্রতিষ্ঠান পরিচালিত করলেও নারী-পুরুষ যে কেউ এই মার্কেটের ক্রেতা হতে পারবেন।  ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আনিসুল হক রাজধানীতে বসবাসকারী নারীদের অধিক কর্মসংস্থানের কথা বিবেচনা করে ‘নারী উদ্যোক্তা’ তৈরি করতে নারী বিক্রেতাদের দিয়ে এ মার্কেটটি চালু করেছেন। নারী পরিচালিত এ মার্কেটটির সার্বিক তত্ত্বাবধানে থাকবেন ডিএনসিসির ৩১, ৩৩ ও ৩৪নং ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজি। বিক্রেতা এসব নারী উদ্যোক্তাদের নিরাপত্তা রক্ষায় ডিএনসিসি মার্কেটের সামনের ফাঁকা স্থানের সীমানার মধ্যেই ব্যবসা পরিচালনা করবেন। এর বাইরে ডিএনসিসির নিজস্ব নিরাপত্তাকর্মীও থাকবে। তবে নারী উদ্যোক্তাদের আবেদনের পরিপেক্ষিতে আগামী ঈদ উপলক্ষে পুরো রমজান মাসে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।
প্রাথমিকভাবে আগে থেকেই ব্যবসা পরিচালনা করেন এমন ৫০ নারী উদ্যোক্তা এ মার্কেটে ব্যবসা পরিচালনার জন্য নির্বাচিত করেছে ডিএনসিসি কর্তৃপক্ষ। পরবর্তীতে নারী উদ্যোক্তাদের চাহিদা ও আগ্রহের পরিপ্রেক্ষিতে এর সংখ্যা বাড়ানোর সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। এসব উদ্যোক্তা আগে থেকেই রাজধানীর বিভিন্ন মার্কেটে ব্যবসা পরিচালনা করে আসছেন। আর এই নারী উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনা করার জন্য ফর দ্য ওমেন বাই দ্য ওমেন নামক একটি বেসরকারি সংস্থা প্রশিক্ষণ প্রদান করছে। প্রশিক্ষণে ঘরে তৈরিকৃত সব পণ্যের বাজারজাতকরণ, ব্যাংকিং সিস্টেম সম্পর্কে জানাসহ বিভিন্ন বিষয়ে অবহিত করা হবে।


 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মসজিদে গুলি ছোড়ার পর পাল্টে গেল এক মার্কিনীর জীবন

দৃশ্যপট একই

আয় বৈষম্য বাড়ায় চাপে মধ্যবিত্ত

নকলা উপজেলা চেয়ারম্যানের লাশ উদ্ধার

রিভিউর প্রস্তুতি

বাংলাদেশির বীরত্বে ধর্ষকদের হাত থেকে রক্ষা পেলো ইতালীয় তরুণী

ঢাবিতে ‘ঘ’ ইউনিটের প্রশ্ন ফাঁস?

সিলেট টার্মিনালে গুলিবর্ষণ নিয়ে পাল্টাপাল্টি

রোহিঙ্গা স্রোত থামছে না

বড় দুই দলেই প্রার্থীর ছড়াছড়ি

সামান্য বৃষ্টিতেই ডুবেছে চট্টগ্রাম

টানা বৃষ্টিতে নগরজুড়ে দুর্ভোগ

নিম্নমানের কাগজে ছাপা হচ্ছে বিনা মূল্যের পাঠ্যবই

দিনে গড়ে দেড় হাজার মামলা

‘বিএনপিকে নির্বাচনের বাইরে রাখার ষড়যন্ত্র চলছে’

পাকিস্তানের ষড়যন্ত্রে রোহিঙ্গাদের উপর আক্রমণ: মতিয়া চৌধুরী