জিডিপির প্রবৃদ্ধির হারে কারসাজি হয়নি- পরিকল্পনামন্ত্রী

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার
দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হারের ক্ষেত্রে কোনো কারসাজি করা হয়নি বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, আমি আমার সংখ্যাগুলোকে জানি, আমি আমার বিভাগের ওপর আস্থা রাখি। গতকাল একটি হোটেলে ঢাকা চেম্বার আয়োজিত গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশের অবকাঠামো বিষয়ক এ আলোচনায় সহায়তা করে বিশ্বব্যাংক ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। পরিকল্পনা মন্ত্রী বলেন, যারা বলছেন জিডিপির প্রবৃদ্ধি ৭.২৪ শতাংশ সঠিক নয়, তাদের বলব, আপনাদের কাছে সঠিক তথ্য নেই। জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলন সঠিক।
এখানে কোনো ধরনের কাটাছেড়া করা হয়নি। কোনো ধরনের রূপান্তরিত তথ্য নিয়ে আসা হয়নি। আমার ওপরে বিশ্বাস রাখতে বলব আপনাদের। আপনাদের ওপর আমার বিশ্বাস আছে। আমি আমার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিশ্বাস করি। তারা তথ্যের ভিত্তিতে ডাটা তৈরি করে। আমি তথ্য জানি। আমার কাছে সব তথ্য আছে। তিনি বলেন, প্রবাসী আয় বা রেমিট্যান্স কমে গেছে বলে জিডিপির প্রবৃদ্ধি কম হবে, এটা ঠিক নয়। বিদেশ থেকে টাকা আসছে। তা অনেকটা ব্যাংকিং চ্যানেলের বাইরেও। এ বাস্তবতা মেনে নিতে হবে। তিনি বলেন, টাকার রং সাদা, কালো, হলুদ যা-ই হোক, তা বাংলাদেশে আসছে এবং তা জিডিপিতে অবদান রাখছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান। বিশেষ অতিথি ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম ও ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) এদেশীয় পরিচালক ওয়েন্ডি জো ওয়ার্নার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল বক্তব্য দেন।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শিক্ষিকা-ছাত্রের যৌন সম্পর্ক, অতঃপর...

রাবি অপহৃত ছাত্রী ঢাকায় উদ্ধার

‘সমাবেশে জোর করে লোক আনা হয়েছে’

যুদ্ধাপরাধের ২৯তম রায়ের আপেক্ষা

ঈদে মিলাদুন্নবী নিয়ে চাঁদ দেখা কমিটির সভা কাল

সিরিয়া ইস্যুতে আবারো রাশিয়ার ভেটো

হারিরির সৌদি আরব ত্যাগ

ঢাকায় চীন-বাংলাদেশ বৈঠক শুরু

প্যারাডাইস পেপারসে শিল্পপতি মিন্টু ও তার পরিবারের নাম

ঝুঁকিপূর্ণ উপায়ে আসছে রোহিঙ্গারা, ইউএনএইচসিআরের উদ্বেগ

নৌকায় বসেই ভাষণ দেবেন শেখ হাসিনা

ইবিতে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ-ভাংচুর

নিজ দলে বিদ্রোহ, আজ মুগাবের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’