মাহামুদুল্লাহ ও সৌম্যের ফেরা

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:০৭
নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ ভুলে যেতে চাইতেই পারেন মাহমুদুল্লাহ। তিন ম্যাচের সেই সিরিজে সব মিলিয়ে করেছিলেন ৪ রান। সুবিধা করতে পারেননি শ্রীলঙ্কা সফরেও। সেখানে তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে মাত্র ২০ রান। গতকালের দারুণ এক অর্ধশতকে সেই ব্যর্থতা খানিকটা হয়তো ভুলেছেন মাহামুদুল্লাহ রিয়াদ। ৫১ রানের ইনিংস খেলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
এ ম্যাচে টেস্টের পর ওয়ানডেতেও ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন সৌম্য সরকার। ওয়ানডে ক্রিকেটে সৌম সর্বশেষ অর্ধশতক করেছেন আট ম্যাচ আগে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে। এরপর কেমন জানি খেই হারিয়ে ফেলছিলেন এই বাঁ-হাতি ওপেনার। সুবিধা করতে পারেননি আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে। সেখান থেকে ফিরে তার  সৌমের ৬১ রানের ইনিংস বিরাট পাওয়া। হাফ সেঞ্চুরি এসেছে মুশফিকুর রহীমের ব্যাট থেকে। তবে ভালো শুরুর পর নিউজিল্যান্ডের বিপক্ষে বারবার দিক হারিয়েছে বাংলাদেশ। থিতু হয়েও ব্যাটসম্যানরা খেলতে পারেননি বড় ইনিংস। তাতে হয়নি বড় স্কোরও।
 সৌম্য সরকারের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন তামিম। সাবধানেই পা ফেলেন তিনি। গড়ে তোলেন প্রতিরোধের প্রাচীর। কিন্তু নিশামের ধাক্কায় সেই প্রাচীর ভেঙে গেছে। তামিম থেমেছেন ২৩ রানে। ৪২ বল মোকাবিলা করে তিনটি চারের সাহায্যে ইনিংসটি সাজান বাংলাদেশের এ ওপেনার। ওয়ানডেতে তিনে ব্যাট করতে নামেন সাব্বির রহমান রুম্মন। টপ-অর্ডার এ ব্যাটসম্যানের কাছে অনেক বেশি প্রত্যাশা টাইগারদের। কিন্তু গতকালও হতাশ করলেন সাব্বির। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে রানের খাতাই খুলতে পারেননি। আর দ্বিতীয় ম্যাচে কিউইদের বিপক্ষে ৪ বল খেলে সাব্বির করতে পেরেছেন মাত্র ১ রান। মিচেল স্যান্টনারের বলে সরাসরি বোল্ড হন তিনি। ফিফটি করলেন। এরপর ইনিংসটাকে বড় করার চেষ্টা করেছিলেন। কিন্তু পারলেন না সৌম্য সরকার। সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে আবারও ফিরতে হলো সাজঘ সোধির বলটি উড়িয়ে মারতে গিয়ে শট মিড উইকেটে তিনি ধরা পড়লেন টম লাথামের হাতে। বিদায়ের আগে ৬৭ বলে ৫টি চারের সাহায্যে ৬১ করেছেন সৌম্য। সৌম্যের বিদায়ের মাত্র ৬ রান করতে পেরেছেন সাকিব। যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ রানের চাকা সচল রেখেছেন মুশফিকুর রহীম।
তার দায়িত্বশীল ব্যাটিংয়ে সম্ভাবনা জেগেছিল বাংলাদেশের বড় স্কোরের। চার নম্বরে ব্যাট করতে নেমে মুশফিক তুলে নিয়েছেন ফিফটি। কিন্তু সম্ভাবনা জাগিয়ে বিদায় নিলেন তিনিও। মুশফিক আউট হয়েছেন দলীয় ১৮১ রানে। জিমি নিশামের বলে থার্ডম্যান অঞ্চলে মুশফিক ধরা পড়েন লুক রনকির হাতে। ৬৬ বলে চারটি চার ও একটি ছক্কায় ৫৫ রান করেছেন বাংলাদেশি এই উইকেটরক্ষক। মাহামুদুল্লাহর অর্ধশতকের পর মোসাদ্দেকের ৪১ রানে আড়াইশ পেরোয় বাংলাদেশ।
এদিকে এদিন কোনো ক্যাচ হাতছাড়া হয়নি কিন্তু গ্রাউন্ড ফিল্ডিংয়ে নিজেদের মান থেকে এদিন বহু দূরে ছিল নিউজিল্যান্ড। হাত ফসকে হয়েছে অনেকগুলো চার। দুই স্পিনার ইশ সোধি ও মিচেল স্যান্টনার ভুগিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। বোলারদের মধ্যে সেরা ছিলেন তিন বছরের বেশি সময় পর ওয়ানডে খেলতে নামা হ্যামিশ বেনেট। ৩ উইকেট নিয়েছেন ৩১ রানে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর

তিন ইস্যু গুরুত্ব পাবে সুষমার সফরে

প্রি-পেইডে সুবিধা বেশি আগ্রহ কম

ভারত থেকে ৩৭৮ কোটি টাকার চাল কিনছে সরকার

ছাত্রলীগ কর্মী মিয়াদ খুন নিয়ে উত্তপ্ত সিলেট

ইস্যু হতে পারে সমস্যার পাহাড়

দ্বিতীয়বার সংসার না করায় খুন

যেভাবে পালিয়ে আসছে রোহিঙ্গারা, ড্রোন থেকে নেয়া ভিডিও

সিলেটে কাল থেকে পরিবহন ধর্মঘট

ফুটবলকে বিদায় জানালেন কাকা

৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ