অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর

আশার কথা শুনিয়ে গেলেন ক্যারল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার
২০১৫ সালে অস্ট্রেলিয়ার পাঠানো নিরাপত্তা প্রতিনিধি দল শুনিয়ে গিয়েছিলেন আশার কথা। হয়েছিলেন নিরাপত্তা নিয়ে সন্তুষ্টও। কিন্তু পরে জানিয়ে দেয়া হয় নিরাপত্তার শঙ্কাতে তারা স্থগিত করছে বাংলাদেশ সফর। এবার দুইদিনের নিরাপত্তা পরিদর্শন শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) নিরাপত্তা পরামর্শক শন ক্যারল বাংলাদেশ সফর নিয়ে শুনিয়েছেন আশার কথাই। তবে দেশে ফিরে তিনি রিপোর্ট দেবেন এরপরই সিএ সিদ্ধান্ত  নেবে তারা দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে আসছে কি না। আপাতত তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপেক্ষাতেই থাকতে হচ্ছে এই সফরের নিশ্চয়তা পেতে।
মঙ্গলবার ক্যারল বাংলাদেশের বিভিন্ন গোয়েন্দা সংস্থা, অস্ট্রেলিয়া হাইকমিশন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়সহ দেশের আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট সকলের সঙ্গে বৈঠক করেন। গতকালও তিনি একইভাবে ছুটে বেড়িয়েছেন। সেই সঙ্গে পরিদর্শনে এসেছেন টেস্টের ভেন্যু মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামেও। সে সময় বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে বৈঠকের পর সংবাদমাধ্যমকে সন্তুষ্টির কথা জানান ক্যারল। তিনি বলেন, ‘আমি নিরাপত্তা পরিকল্পনা নিয়ে খুবই খুশি। কিন্তু এখনই এ বিষয়ে কিছু বলা ঠিক হবে না। বললে সাধারণ মানুষ জেনে যাবে। আমি অবশ্যই ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলবো যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দেয়া নিরাপত্তা পরিকল্পনা দেখে আমি সন্তুষ্ট। গত দুইদিন আমি সফল সময় কাটিয়েছি। আমার এই সফরে বিসিবি যে সহযোগিতা করেছে তাতে তাদের ধন্যবাদ।’ গতকাল রাতেই তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করেন।
গত বছরের অক্টোবরে ইংল্যান্ড দলকে দেয়া সর্বোচ্চ স্তরের নিরাপত্তা ব্যবস্থাতেই আস্থা রাখছেন শন ক্যারল। এর বাড়তি কিছু চাওয়ার নেই ক্রিকেট অস্ট্রেলিয়ার এ নিরাপত্তা পরামর্শকের। বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য দুদিনের সফরে ঢাকায় এসে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন ক্যারল। এ বছর আগস্ট-সেপ্টেম্বরে বাংলাদেশের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসার কথা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। সিরিজের জন্য বাংলাদেশের দেয়া নিরাপত্তা প্রস্তাব নিয়ে ক্যারল বলেন, ‘দেখুন, আমি কিন্তু বলেছি যে নিরাপত্তা পরিকল্পনা নিয়ে আমি খুশি। আমি আপনাদের এখনই কিছু বলতে পারি না। সিরিজ নিয়ে আমার যা সুপারিশ তা ক্রিকেট অস্ট্রেলিয়াকেই করবো।’ অন্যদিকে ক্যারলের সফর নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেন, প্রথম টেস্ট মিরপুরে আয়োজনের পরিকল্পনা আমরা রাখছি। দ্বিতীয় টেস্ট হবে চট্টগ্রামে। ইংল্যান্ড ক্রিকেট দলকে যে নিরাপত্তা দেয়া হয়েছিল অস্ট্রেলিয়াকেও সে অনুযায়ী নিরাপত্তা দেয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেছেন, এর বাইরেও যদি বাড়তি কিছু দিতে হয়, সেটিও তারা দিবেন।’
এর আগে ২০১৫ সালের অক্টোবরে দুটি টেস্ট খেলতে বাংলাদেশ সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়া দলের। কিন্তু দেশটির সরকারের নির্দেশে সেই সফর স্থগিত হয়ে যায়। মূলত এই সিরিজটি ছিল ২০১১ সালের। সে বছর অস্ট্রেলিয়া বাংলাদেশকে অনুরোধ করে টেস্ট বাদ দিয়ে শুধু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে চলে যায়। বলা হচ্ছিল দ্রুতই তারা টেস্ট সিরিজটিও শেষ করবে। কিন্তু নানা অজুহাতে প্রায় ছয় বছর কাটিয়ে দিয়েছে ক্রিকেটের অন্যতম শক্তিশালী এই দলটি। শেষ ২ বছর ধরে তাদের নতুন অজুহাতের নাম নিরাপত্তা। তারা শুধু জাতীয় দলেরই সফর বাতিল করেনি ২০১৬ সালে এই অজুহাতে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছিল। তবে গেল বছরের অক্টোবরে ইংল্যান্ড সিরিজ সফলভাবে সম্পন্ন করার পর বাংলাদেশ সফরের ব্যাপারে ইতিবাচক হয় সিএ। এখন দেখার বিষয় সেই মনোভাব কতটা ধরে রাখে সিএ। অবশ্য আগেই তারা শর্ত দিয়ে রেখেছিল যে বড় কোনো ধরনের নিরাপত্তা ঝুঁকি হলে তারা এই সফরে আসবে না।
অস্ট্রেলিয়া দল বাংলাদেশে প্রথম সফরে আসে ২০০৬ সালের ৯ই এপ্রিল। সেবার ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলে। এরপর দ্বিতীয় টেস্ট খেলে চট্টগ্রামে। এরপরের বছর বাংলাদেশ দল অস্ট্রেলিয়া সফরে দুটি টেস্ট খেলে আসে। এই পর্যন্ত ৪ টেস্টের সব গুলোতেই জিতেছে অস্ট্রেলিয়া। ১১ বছর আগে এ দেশের মাটিতে টেস্ট খেলে গেছে অজিরা। এরপর তারা ছোট দল বলে পাত্তাই দিতে চায়নি। তবে এরই মধ্যে বদলে গেছে বাংলাদেশ দলও। এখন বিশ্বের যে কোনো দলকে তারা চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে। নিজেদের মাঠে তো টাইগাররা আরো ভয়ঙ্কর হয়ে উঠেছে। সর্বশেষ টেস্ট সিরিজে নিজ মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে জয় কুড়ায় বাংলাদেশ।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মৌলভীবাজারে শোকের মাতম

বিয়ানীবাজারের খালেদের দুঃসহ ইউরোপ যাত্রা

১১ দফা প্রস্তাব নিয়ে ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ

‘প্রধান বিচারপতি ফিরে এসেই কাজে যোগ দিতে পারবেন’

খালেদা জিয়া ফিরছেন আজ

ব্লু হোয়েলের ফাঁদে আরো এক কিশোর

তিন ইস্যু গুরুত্ব পাবে সুষমার সফরে

প্রি-পেইডে সুবিধা বেশি আগ্রহ কম

ভারত থেকে ৩৭৮ কোটি টাকার চাল কিনছে সরকার

ছাত্রলীগ কর্মী মিয়াদ খুন নিয়ে উত্তপ্ত সিলেট

ইস্যু হতে পারে সমস্যার পাহাড়

দ্বিতীয়বার সংসার না করায় খুন

যেভাবে পালিয়ে আসছে রোহিঙ্গারা, ড্রোন থেকে নেয়া ভিডিও

সিলেটে কাল থেকে পরিবহন ধর্মঘট

ফুটবলকে বিদায় জানালেন কাকা

৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ