বৈঠকের ট্রান্সক্রিপ্ট দেয়ার প্রস্তাব

ট্রাম্প রাশিয়াকে গোপন তথ্য দেন নি: পুতিন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কোনো গোপন তথ্য দেন নি। আর এটা প্রমাণ করতে পারেন তিনি। প্রয়োজনে ট্রাম্প-লাভরভ বৈঠকের ট্রান্সক্রিপ্ট (আলোচনার লিখিত প্রতিলিপি) মার্কিন কংগ্রেসকে দেয়ার প্রস্তাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। সোচি শহরের ব্ল্যাক সি রিসোর্টে ইতালিয়ান প্রধানমন্ত্রী পাওলো জেন্টিলোনি’র সঙ্গে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় এমন প্রস্তাব দেন পুতিন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএন।
গত সপ্তাহে ওয়াশিংটনে অনুষ্ঠিত ট্রাম্প-লাভরভ বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট গোপন তথ্য জানিয়ে দিয়েছিলেন বলে অভিযোগ ওঠে। মিত্র একটি রাষ্ট্রের কাছ থেকে পাওয়া ওই তথ্য ছিল জঙ্গিগোষ্ঠী আইএস সংক্রান্ত। গোয়েন্দা কর্মকর্তাদের বরাতে ওয়াশিংটন পোস্ট এ খবর প্রকাশ করে সর্বপ্রথম। পরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার ওই প্রতিবেদনকে ‘মিথ্যা’ আখ্যা দিয়ে উড়িয়ে দেন। তবে খোদ ট্রাম্পই পরে বিষয়টি স্বীকার করে নেন।
এবারে রাশিয়ান প্রেসিডেন্ট দাবি করলেন, গোপনীয় কোনো তথ্য দেন নি ট্রাম্প। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে রসিকতা করে পুতিন বলেন, গোপন তথ্য তাকে না জানিয়ে কাজে অবহেলা করেছেন লাভরভ। হাসতে হাসতে তিনি বলেন, ‘আমি তার সঙ্গে আজ কথা বলেছি। তাকে কঠোর তিরস্কার জানাতে আমি বাধ্য হবো। কেননা, তিনি আমাদের এই গোপন কথাগুলো জানান নি। আমাকেও না, রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর প্রতিনিধিদেরও না। এটা তিনি খুব খারাপ করেছেন।’ পুতিন বলেন, রাশিয়া ওই বৈঠকের ট্রান্সক্রিপ্ট মার্কিন আইনপ্রণেতাদের কাছে দিতে প্রস্তুত। এতে যদি তারা আশ্বস্ত হন তাহলে সেটা তাদের হাতে তুলে দেবেন পুতিন। পরে ক্রেমলিন কর্মকর্তা ইউরি উশাকভ সাংবাদিকদের বলেন, মস্কোর কাছে আলোচনার লিখিত রেকর্ড রয়েছে, অডিও রেকর্ডিং নয়।
যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে চলমান ঘটনাপ্রবাহকে ‘রাজনৈতিক উন্মাদনা’র লক্ষণ বলে আখ্যা দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট। ট্রাম্পকে তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে দেয়া হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি। পুতিন আরো বলেন, ‘যারা এসব অর্থহীন আর জঞ্জাল উদ্ভাবন করে তারা এরপর কি ভেবে বার করবে তা বোঝা দায়। আমাকে যেটা বিস্মিত করে তা হলো- তারা স্থানীয় রাজনৈতিক পরিস্থিতি নাড়িয়ে তুলছে রাশিয়া-বিরোধী স্লোগান ব্যবহার করে। তারা নিজেদের দেশকে কি ক্ষতি করছে হয় তারা সেটা বোঝে না অথবা সবকিছু জেনে বুঝেই তারা এসব করছে। যদি না বুঝে থাকে তাহলে তারা স্রেফ নির্বোধ। আর যদি বুঝে থাকে তাহলে তারা ভয়ঙ্কর আর দুর্নীতিবাজ।’
ওদিকে, সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, পুতিন ট্রাম্প-লাভরভ বৈঠকের ট্রান্সক্রিপ্ট দেয়ার প্রস্তাব দেয়ার ফলে নিজস্ব ট্রান্সক্রিপ্ট প্রকাশের চাপ সৃষ্টি হতে পারে হোয়াইট হাউসের ওপর। সিনেট ইন্টেলিজেন্স কমিটি ইতিমধ্যে ওই বৈঠকে কি আলোচনা হয়েছিল তা নিয়ে ব্রিফিং দাবি করেছে। বৈঠকে উপস্থিত ট্রাম্প প্রশাসনের সদস্যদের প্রতি এ দাবি জানিয়েছে সিনেট কমিটি।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভবিষ্যৎ নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে আস্থা নেই বিএনপির

রুবির বক্তব্য আমলে নিয়ে তদন্তের নির্দেশ

মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে

সর্বশেষ আসা রোহিঙ্গাদের মুখে নির্যাতনের বর্ণনা

হঠাৎই সব এলোমেলো

হারানো দুর্গ পুনরুদ্ধার করতে চায় বিএনপি

পাহাড়ে দাঙ্গা সৃষ্টির চেষ্টা

একই চিত্র জাকিরুলের বাড়িতে

মা এখনো জানেন না

ত্রাণ ব্যবস্থাপনায় কাজ করছে বিমান বাহিনী

ফের কমলো স্বর্ণের দাম

লিবিয়ার আইএস ঘাঁটিতে মার্কিন বিমান হামলা, নিহত ১৭

উল্টো পথে আবার ধরা সচিবের গাড়ি

ফের কমলো স্বর্ণের দাম

ছাত্রের হাতে শিক্ষক জখম

পালিয়ে আসা রোহিঙ্গাদের ৮০ ভাগ নারী ও শিশু: কেয়ার