আফগানিস্তানে টিভি স্টেশনে হামলা, নিহত ৩

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার
আফগানিস্তানের একটি টিভি স্টেশনে জঙ্গিদের হামলায় এক পুলিশ সদস্যসহ ৩ জন নিহত হয়েছেন। সংবাদকর্মীসহ আহত হয়েছেন কমপক্ষে ১৬ জন। হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। পুলিশের বরাত দিয়ে আল-জাজিরার খবরে বলা হয়, আফগানিস্তানের ননগরহর প্রদেশের রাজধানী জালালাবাদে অবস্থিত জাতীয় একটি টিভি ও রেডিও স্টেশনে হামলা চালায় জঙ্গিরা। আত্মঘাতী ভেস্ট পরিহিত হামলাকারীদের হাতে ছিল একে-৪৭ বন্দুক। হামলার শুরুতে দুই হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। অপর হামলাকারীর সঙ্গে কয়েক ঘণ্টা ধরে নিরাপত্তা বাহিনীর ব্যাপক বন্দুকযুদ্ধ হয়। এক পর্যায়ে নিরাপত্তা সদস্যদের গুলিতে নিহত হয় সে। রেডিও টেলিভিশন আফগানিস্তান, আরটিএ-তে এই হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস।
আল জাজিরার জন হেনড্রেন পুলিশের বরাত দিয়ে কাবুল থেকে জানিয়েছেন, ‘তিন হামলাকারী নিহত হয়েছে। এছাড়া একজন পুলিশ সদস্যসহ অপর তিন জন নিহত হয়েছেন। তিনি আরো জানান, সাংবাদিকসহ কমপক্ষে ১৬ জন হামলায় আহত হয়েছেন।
হামলার শিকার হওয়া আরটিএ ভবনটি জালালাবাদের কেন্দ্রে অবস্থিত। প্রাদেশিক গভর্নরের কার্যালয় সেখান থেকে খুব বেশি দূরে নয়। হেনড্রেন জানান, শহরের ব্যস্ততম এলাকা এটি।  
আফগানিস্তানের পূর্বে অবস্থিত ননগরহর প্রদেশটি পাকিস্তান সীমান্তবর্তী। আইএসের কথিত খোরাসান শাখা দু’বছর আগে সাবেক তালেবান সদস্যরা প্রতিষ্ঠা করে। তারা এ প্রদেশের কিছু অংশ দখল এবং এর আগেও হামলা চালিয়েছে। সশস্ত্র এ গ্রুপ দেশটির উত্তরেও ঘাঁটি গড়ার চেষ্টা করছে। সেখানে তারা মধ্য এশিয়ান, চেচেন ও চাইনিজ উইঘর যোদ্ধাদের সঙ্গে যোগসূত্র স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে, আফগান আর্মি, ন্যাটো বাহিনী ও তালেবানের কাছ থেকে তীব্র চাপের মুখে রয়েছে এই গ্রুপ।

 
এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন