মগবাজার-মৌচাক ফ্লাইওভার

খুলে দেয়া হলো কাওরান বাজার অংশ

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:৩৯
রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের কাওরান বাজার অংশ গণপরিবহন চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। গতকাল বুধবার তেজগাঁও সাতরাস্তা থেকে সোনারগাঁও লেভেল ক্রসিং হয়ে মগবাজার হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত এ প্যাকেজের ৪৫০ মিটার অংশের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এলজিআরডি মন্ত্রী বলেন, ঈদের আগেই মৌচাক অংশের কাজ শেষ হবে। ফ্লাইওভারটি পুরোপুরি চালু হলে নগরীর যানজট অনেকাংশে লাঘব হবে। যানজট মুক্ত ও পরিচ্ছন্ন নগরী গড়তে মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
২০১১ থেকে ২০১৩ মেয়াদে ৭৭২ কোটি ৭০ লাখ টাকায় ডিপিপি অনুমোদন হয়। পরবর্তীতে সংশোধিত ডিপিপিতে ২০১১ সালের জানুয়ারি হতে ২০১৭ সালের জুন পর্যন্ত মেয়াদে ১২১৮ কোটি ৮৯ লাখ টাকায় অনুমোদিত হয়। ২০১৩ সালের ১৬ই ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে ফ্লাইওভারের বাস্তবায়ন কাজ শুরু হয়। মগবাজার- মৌচাক ফ্লাইওভার ঢাকা শহরের স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যানে (এসটিপি) অন্তর্ভুক্ত একটি প্রকল্প। দ্রুত বাস্তবায়নের সুবিধার্থে মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পটিকে ৩টি প্যাকেজে ভাগ করা হয়। তেজগাঁও সাতরাস্তা থেকে সোনারগাঁও লেভেল ক্রসিং হয়ে মগবাজার হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত একটি প্যাকেজ এবং শান্তিনগর থেকে মালিবাগ, রাজারবাগ, মৌচাক হয়ে রামপুরা পর্যন্ত ও বাংলামটর থেকে মগবাজার হয়ে মৌচাক পর্যন্ত অপর দু’টি প্যাকেজ বাস্তবায়িত হচ্ছে।
প্রকল্পটি সোনারগাঁও, মগবাজার ও মালিবাগ রেলক্রসিং এবং সাতরাস্তা, এফডিসি, মগবাজার, ওয়্যারলেস গেইট, মৌচাক, মালিবাগ, রামপুরা ও শান্তিনগর মোড় অতিক্রম করেছে। ফ্লাইওভারটির মোট দৈর্ঘ্যের ৮৭০০ মিটারের মধ্যে তেজগাঁও সাতরাস্তা থেকে হলিফ্যামিলি হাসপাতাল পর্যন্ত ২ দশমিক ১ কি.মি. গত বছরের ৩০শে মার্চ এবং মগবাজার মোড় হয়ে ওয়্যারলেস পর্যন্ত ১ কি. মি. একই বছরের ১৫ সেপ্টেম্বর যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। বাংলাদেশ সরকার এবং সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) ও ওপিইসি ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) এর যৌথ অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ফ্লাইওভার উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...