যমুনেশ্বরী নদীর ২০ পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন

এক্সক্লুসিভ

জাভেদ ইকবাল রংপুর থেকে | ১৮ মে ২০১৭, বৃহস্পতিবার
রংপুরের মিঠাপুকুরের যমুনেশ্বরী নদীর কাচদহ্‌ এলাকায় ড. ওয়াজেদ মিয়া সেতু ও বালুয়া ব্রিজের নিচ হতে অবাধে বালু উত্তোলন করছেন প্রভাবশালীরা। এ ছাড়াও, মিলনপুর ইউনিয়নের তরফসাদী-রঘুনাথপুর, গোপালপুর বাজার, বড়বালার আটপুনিয়া ও বালুয়া মাসিমপুরের ব্রিজ ও বালুয়া বন্দরসহ ২০টি পয়েন্টে বালু উত্তোলন করছেন স্থানীয় প্রভাবশালী, আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্যরা। এতে করে নদীর আশপাশের সহস্রাধিক হেক্টর ফসলী জমি ও রাস্তাঘাট ভাঙনের মুখে পড়েছে। স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে ট্রাক্টর ও ডিজেলচালিত শ্যালো মেশিন দিয়ে ফ্রি স্টাইলে চলছে বালু উত্তোলন।
মিলনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল হালিম চৌধুরী ও বালুয়া মাসিমপুর ইউপি চেয়ারম্যান ময়নুল ইসলাম বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কঠোর ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি। মিলনপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা আখিরুজ্জামান বলেন, মুকিমপুর ভিটারচর ও তরফসাদী-রঘুনাথপুর এলাকায় এখনও অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় নিষেধ করেও কাজ হচ্ছে না।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে বালু উত্তোলনকারীদের তালিকা দেয়া রয়েছে। তরফসাদী-রঘুনাথপুর বালু উত্তোলনকারী বুলবুল ইসলাম ও এহতেশাম বলেন, নদীর বালু উত্তোলনের বিষয়ে ওপর মহলের অনুমতি নেয়া আছে। বালুয়া মাসিমপুর চাঁনটারি’র হাফিজুর রহমান পচা মিয়া ও বালুয়া বন্দরের রেজাউল ইসলাম বলেন, সবাইকে ম্যানেজ করেই বালু উত্তোলন করা হচ্ছে। এ বিষয়ে জন প্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচএন আশিকুর রহমান এমপির বরাবরে লিখিতভাবে অভিযোগ করেছেন তরফসাদী গ্রামের মানিক মণ্ডল নামে একজন ক্ষতিগ্রস্ত। এরপরও তাঁর বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেনি প্রশাসন। এ ছাড়াও, স্থানীয়রা উপজেলা নির্বাহী অফিসারের কাছে বহুবার লিখিত অভিযোগ করেও কাজ হয়নি। বড়বালা ইউনিয়ন ভূমি কার্যালয়ের পিয়ন মোশরেকুল ইসলাম তাঁর বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুমা আরেফিন বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের তালিকা থানা পুলিশকে দেয়া হয়েছে। তারাই ব্যবস্থা গ্রহণ করবেন। উপজেলা নির্বাহী অফিসার বলেন, ইতিমধ্যে বালু উত্তোলনের কয়েকটি অবৈধ পয়েন্টে অভিযান পরিচালনা করা হয়েছিল। প্রয়োজনে আবারও কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সব স্কুলে ছাত্রলীগের কমিটি দেয়ার নির্দেশ

একতরফা নির্বাচন কোন নির্বাচনী প্রক্রিয়া নয়

‘অনুমোদনহীন বারের বিরুদ্ধে ব্যবস্থা’

কি পেলাম কি পেলাম না সেই হিসাব মেলাতে আসিনি: প্রধানমন্ত্রী

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...